ফোনালাপে ইমরান খানকে যে বার্তা দিল ট্রাম্প

জম্মু ও কাশ্মীর সঙ্কট নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা নিজেদের মধ্যে আলোচনায় বসে সমাধানের জন্য আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

শুক্রবার (১৬ আগস্ট) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট নয়াদিল্লি ও ইসলামাবাদকে আলোচনায় বসার আহ্বান জানান। হোয়াইট হাউসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।      

এরই মধ্যে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা বেড়েছে। সীমান্তে দুই দেশের গোলাগুলিতে ভারতের ৫ এবং পাকিস্তানের ৩ সেনা নিহত হয়েছেন। 

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা তুলে নেওয়ার ঘটনায় মোদী সরকারের পদক্ষেপের পর ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে এই উত্তেজনার সৃষ্টি হয়েছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। 

এমনকি বিষয়টি জাতিসংঘের কাছে পৌঁছালে জম্মু ও কাশ্মীর ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠকও করেছে নিরাপত্তা পরিষদ। যদিও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দাবি করেছেন যে, প্রধানমন্ত্রী ইমরান খান ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সৌহার্দ্যপূর্ণ আলাপচারিতা হয়েছে এবং কাশ্মীর-সংক্রান্ত বিষয়েও কথা হয়েছে। 

রেডিও পাকিস্তানের খবরে বলা হয়েছে, কাশ্মীরের সাম্প্রতিক ঘটনাবলী এবং সেখানকার আঞ্চলিক শান্তি বিপন্ন হওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খান উদ্বেগ প্রকাশ করেছেন।

এছাড়া জম্মু ও কাশ্মীর ইস্যু নিয়ে টেলিফোনে কথা বলার পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প এবং ইমরান খান আফগানিস্তান নিয়েও আলোচনা করেছেন। সাম্প্রতিক সময়ে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা করছে যুক্তরাষ্ট্র।

এক সংবাদ সম্মেলনে শাহ মেহমুদ কুরেশি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে চার সদস্যই পাকিস্তানের পক্ষ নিয়ে সমর্থন জানিয়েছে। তিনি আরও বলেন, ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকটি পাকিস্তানের মিত্র দেশ চীনের অনুরোধেই অনুষ্ঠিত হয়েছিল। এই বৈঠক কেবল পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্যের জন্য উন্মুক্ত ছিল এবং দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের অনুমতি দেওয়ার জন্য পাকিস্তানের করা একটি আবেদন নাকচ করে দেওয়া হয়।

নিরাপত্তা পরিষদ ১৯৬৫ সালে জম্মু ও কাশ্মীর-সংক্রান্ত বিরোধ নিয়ে সর্বশেষ আলোচনা করেছিল। গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেয়।

এরপরেই পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করে এবং পাকিস্তান থেকে ভারতীয় হাই কমিশনারকে বহিষ্কার করা হয়। 

যদিও ভারত স্পষ্ট জানিয়েছে, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের এই পদক্ষেপ পুরোপুরিই ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং এ বিষয়ে পাকিস্তানকে ‘বাস্তবতা স্বীকার করার’ পরামর্শও দেওয়া হয়।

এ দিকে ভারত কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক এবং নিজদের অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করলেও এরই মধ্যে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মানুষের উপর দেশটির সেনাবাহিনীর অমানবিক নির্যাতনের চিত্র বিশ্ব গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। বিবিসিতে প্রকাশিত এক ভিডিও চিত্রে দেখা যায় কাশ্মীরের নিরস্ত্র সাধারণ মানুষের উপর গুলি ও টিয়ারশেল ছুড়ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। 

এমনকি মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ অঞ্চলে শুক্রবারের জুম্মা নামাজ এবং মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ঈদুল আজহার নামাজ যেন মুসল্লিরা পড়তে না পারে সেজন্য মসজিদগুলো বন্ধ রেখে সেখানে অবস্থান নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এমন চিত্রও বিশ্ব গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। 


ভারতে মৌমাছির থামিয়ে দিল তথ্যমন্ত্রীর
সব কিছুই ঠিকঠাক। কিছুক্ষণের মধ্যেই আকাশে উড়াল দেবে বিমান। ঠিক
বিস্তারিত
ঘরের চালে বিমান বিধ্বস্ত, নিহত
কলম্বিয়ার আবাসিক এলাকা পোপায়ানে রোববার একটি ক্ষুদ্র বিমান বিধ্বস্ত হলে
বিস্তারিত
কুকুরকে দিয়ে খাওয়ানো হলো ধর্ষকের
সন্দেহভাজন ধর্ষককে ধরে নগ্ন করার পর পিট বুল জাতের পোষা
বিস্তারিত
স্ত্রীর পালিত জ্বিনের কল্যাণে প্রধানমন্ত্রী
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তৃতীয় স্ত্রী বুশরাকে নিয়ে রহস্য বেশ
বিস্তারিত
সৌদি আরবের দুটি তেল স্থাপনায়
সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের
বিস্তারিত
খোলামেলা পোশাক পরে রাস্তায় সৌদি
পরনে বোরকা নেই। মাথায় নেই সৌদি আবায়াও। রিয়াদের একটি শপিং
বিস্তারিত