আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৬৩

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া অধ্যূষিত এক এলাকায় একটি বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটালে কমপক্ষে ৬৩ জন নিহত ও ১৮৫ জন আহত হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৭ আগস্ট) স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নুসরত রহিমি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, বিস্ফোরণের কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। তবে, তালিবান ও ইসলামিক স্টেটকে সন্দেহের ঊর্ধ্বে রাখা হচ্ছে না

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক আত্মঘাতী হামলাকারী বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা চালানোর পর তারা অনেক লাশ পড়ে থাকতে দেখেছেন। খবর বিবিসি, সিএনএন ও আলজাজিরার।

বিষয়টি নিয়ে কাবুলের পুলিশ জানিয়েছে, এ ঘটনায় অন্তত ৬৩ জন নিহত ও ১৮৫ জন আহত হয়েছে। কোনো কোনো সূত্র অবশ্য নিহতের সংখ্যা আরও বেশি বলে দাবি করছে। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে হতাহতের সংখ্যা বাড়ারও খবর দিচ্ছে কর্তৃপক্ষ। পশ্চিম কাবুলের শিয়া অধ্যুষিত ৬ নম্বর ওয়ার্ডের শাহরে দুবাই হোটেলে শনিবার স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটে এ হামলা চালানো হয়।

বিয়ের অনুষ্ঠানে নারী ও পুরুষদের জন্য আলাদা হল বরাদ্দ ছিল এবং পুরুষদের হলে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি, তবে উগ্র জঙ্গিগোষ্ঠী তালেবান ও আইএস আফগানিস্তান ও পাকিস্তানের শিয়া হাজারা জনগোষ্ঠীকে লক্ষ্য করে মাঝেমধ্যেই এ ধরনের হামলা চালিয়ে থাকে।

এর আগে শুক্রবার পাকিস্তানের কোয়েটা শহরের কাছে একটি মসজিদে পেতে রাখা বোমা বিস্ফোরণে তালেবান নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার একজন ভাই নিহত হন।

হামলার সময় হাইবাতুল্লাহর ওই মসজিদে জুমার নামাজ আদায় করার কথা ছিল এবং তাকে নিশানা করেই বোমা পেতে রাখা হয়েছিল বলে পুলিশ ধারণা করছে। পাকিস্তানে তালেবান নেতার ভাই নিহত হওয়ার একদিন পর কাবুলের শিয়া অধ্যুষিত এলাকার হোটেলে বিয়ের অনুষ্ঠানে ভয়াবহ এ হামলা চালানো হলো।


পশ্চিমবঙ্গেও পাস হল নাগরিকত্ব আইন
কেরালা, পাঞ্জাব ও রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গেও পাস হয়েছে বিতর্কিত
বিস্তারিত
ইরানের কাছে ক্ষমা চেয়ে ১০
আগ্রাসনের জন্য ক্ষমা চেয়ে ইরানি জনগণের কাছে চিঠি পাঠিয়েছে কয়েক
বিস্তারিত
৮৩ জন আরোহী নিয়ে আফগানিস্তানে
৮৩ জন যাত্রী নিয়ে আফগানিস্তানে একটি বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে।
বিস্তারিত
শিশুকে গলাটিপে খুন করে সেপটিক
কোনো অপহরণ নয়, বরং নিজের সন্তানকে গলাটিপে খুন করেন মা।
বিস্তারিত
হেলিকপ্টার বিধ্বস্তে মেয়েসহ মার্কিন কিংবদন্তি
ক্যালিফোর্নিয়ার ক্যালাবাসাসের পাহাড়ের ঢালে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে যুক্তরাষ্ট্রের কিংবদন্তি
বিস্তারিত
লবণ পানিতে ‘সারবে’ করোনাভাইরাস, চিকিৎসা
চীনে দ্রুতই ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে
বিস্তারিত