যে কারণে সাংবাদিক নিয়োগ দেবে ফেসবুক

‘নিউজ ট্যাব’ নামে নতুন একটি ফিচার নিয়ে আসছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই ফিচারটির মাধ্যমে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর দেখানো হবে। মোবাইলে ফেসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব যুক্ত থাকবে। যার মাধ্যমে ব্যবহারকারীরা দৈনন্দিন ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু খবর দেখতে পাবেন। আর এই কাজগুলো করবেন নিয়োগকৃত সাংবাদিকদের একটি টিম। চলতি বছরই ওই ফিচার পরীক্ষা করতে পারে ফেসবুক কর্তৃপক্ষ।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে। তবে প্রতিদিনের শীর্ষ খবরগুলো ১০ জন বিখ্যাত সাংবাদিক ঠিক করে দেবেন। ফেসবুকের মূল ফিড থেকে এ নিউজ ট্যাব আলাদা থাকবে। এর আগে ফেসবুকের চালু করা ‘ট্রেন্ডিং টপিকস’ ফিচারটিতে অধিকাংশ সময় পুরোনো খবর দেখাতো। এ ছাড়া ফেসবুকের অ্যালগরিদম অনেক সময় ভুয়া খবর সামনে তুলে আনত। এরপর চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে ওই বিভাগ চালাতে গিয়েও সমালোচনার মুখে পড়ে ফেসবুক। অভিযোগ ওঠে, ফেসবুকের খবর দেখানোর সময় পক্ষপাত করা হচ্ছে। গত বছর ট্রেন্ডিং টপিকস ফিচারটি বাদ দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

তবে এবার সরাসরি সাংবাদিক নিয়োগ দেওয়ার বিষয়টি আলাদাভাবেই দেখা হচ্ছে।  কারণ, ফেসবুক এখন পূর্ণকালীন কর্মী হিসেবে সাংবাদিক নিয়োগের পাশাপাশি খবর প্রকাশের মাধ্যমগুলোকেও অর্থ দেওয়ার পরিকল্পনা করেছে। যাদের খবর ফিচার করা হবে, তাদেরকে অর্থ দেবে ফেসবুক। 

সংবাদ প্রকাশকদের সঙ্গে ফেসবুকের সাম্প্রতিক এক আলোচনার পর পূর্ণকালীন সাংবাদিক নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয় বলে জানিয়েছে অনলাইন ট্রেড ম্যাগাজিন ডিজিড।


চট্টগ্রামে বিডিজবস কারিগরি চাকরি মেলায়
চট্টগ্রামের জিইসি কনভেনশন হলে হয়ে গেল দুই দিনব্যাপী বিডিজবস কারিগরি
বিস্তারিত
ডিজিটাল রেভিনিউ মোবিলাইজেশন নিয়ে আলোচনা
সম্প্রতি শেষ হওয়া সফটএক্সপোর প্রথম দিন ‘ইমপ্লিমেন্টেশন অব ডিজিটাল রেভিনিউ
বিস্তারিত
মাইক্রোসফট বিষয়ক বই
মাইক্রোসফটে আরও দক্ষ হতে মাইক্রোসফট অফিসের বিস্তারিত বিষয় নিয়ে দেওয়ান
বিস্তারিত
ধূমপান নিষিদ্ধ : এতে গুরুতর
তামাক বা তামাকজাতীয় দ্রব্যাদি বিশেষ পদ্ধতিতে প্রক্রিয়াজাত করত আগুন দিয়ে
বিস্তারিত
স্টার্টআপ ওয়ার্ল্ডকাপে লড়বে গেজ টেকনোলজিস
স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের বাংলাদেশ পর্বে চ্যাম্পিয়ন হয়েছে ‘গেজ  টেকনোলজিস’। উদ্যোগটি সিলিকন
বিস্তারিত
গুগল ম্যাপসে পরিবর্তন
গুগল ম্যাপস চালু হয়েছিল ২০০৫ সালের ৮ ফেব্রুয়ারি। এ উপলক্ষে
বিস্তারিত