ছোটগল্প সমাজের প্রকৃত রূপ তুলে ধরে

বাংলাদেশের প্রকৃতি, সমাজ ও সংস্কৃতিকে তুলে ধরছে বাংলাদেশের উর্দু ছোটগল্পগুলো। এ গল্পগুলোকে অনুবাদ করে বাংলাভাষীদের জানার সুযোগ করে দিয়েছেন হাইকেল হাশমী।

ছোটগল্প সমাজের প্রকৃতরূপ তুলে ধরে। তরুণ গল্পকারদের ধারাবাহিক গল্প বলার এ আয়োজন তরুণদের সৃষ্টিশীল হতে সাহায্য করবে, বিপথগামিতা থেকে বাঁচাবে। গল্পকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে সভায় বক্তারা এসব বক্তব্য তুলে ধরেন।

বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলা ভাষার একমাত্র গল্পবিষয়ক মাসিক পত্রিকা ‘গল্পকার’ এবং উর্দু বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়-এর যৌথ আয়োজনে ধারাবাহিক গল্প বলা প্রতিযোগিতা এবং কবি ও অনুবাদক হাইকেল হাশমী অনূদিত ‘বাংলাদেশের উর্দু ছোটগল্প’ গ্রন্থ পর্যালোচনা অনুষ্ঠানে সম্মানিত প্রধান অতিথি ছিলেন কথাশিল্পী সেলিনা হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হুসাইনুল বান্নার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন ‘গল্পকার’ সম্পাদক মুহাম্মদ মহিউদ্দিন। 
হাইকেল হাশমী অনুদিত ‘বাংলাদেশের উর্দু ছোটগল্প’ গ্রন্থের ওপর আলোচনা করেন- গবেষক ও অনুবাদক জাভেদ হুসেন, উর্দু বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম রব্বানী, কবি ও অনুবাদক ড. গৌরাঙ্গ মোহান্ত।

এছাড়াও বাংলাদেশের উর্দু কথাসাহিত্যিক আরমান শামসী, জালাল আজিমাবাদী, শামীম জামানবী, সৈয়দ আহমদ আনিস, আলোকিত বাংলাদেশের আলী হাসান তৈয়ব, শাইখ উসমান গনী প্রমুখ আলোচনায় অংশ নেন।

ধারাবাহিক গল্প বলা প্রতিযোগিতার মূলগল্প কথার উদ্বোধন করেন কথাশিল্পী সেলিনা হোসেন। এর পর খাদিজা খাতুন, ইমরান চৌধুরী, ফয়সাল আহমদ, নুসাইবা বিনতে সিদ্দিক (উর্দু), মোহাম্মদ তৌকির হোসেন (আন্তর্জাতিক সম্পর্ক), মোমতাঈনা সুলতানা (সমাজ বিজ্ঞান), আব্দুল্লাহ রাসেল (ইসলামের ইতিহাস), এএসএম কামরুল ইসলাম (শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট), আরজু আফরিন ক্যাথি (ডেভেলপম্যান্ট স্টাডিজ), বিএম সাদিকুল্লাহ মাহমুদ (আইবিএ), তানিয়া আক্তার বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীদের ধারাবাহিক অংশগ্রহণে এগিয়ে যাওয়া তাৎক্ষণিক রচিত গল্পটি উপস্থিত শিক্ষার্থী এবং সুধীজনদের কাছে বেশ উপভোগ্য হয়ে ওঠে।

এ ছাড়াও ছিল সাহিত্য বিষয়ক সাধারণ জ্ঞান প্রতিযোগিতা। প্রতিযোগিতা শেষে বিজয়ী ও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে ‘গল্পকার’-এর পক্ষ থেকে পুরস্কার তুলে দেয়া হয়।


প্রথম আলো সম্পাদকের জামিন
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর
বিস্তারিত
একই পরিবারের দগ্ধ আটজনের একজনের
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলায় গ্যাসলাইন বিস্ফোরণে দগ্ধ নুরজাহান বেগম (৬০) নামে
বিস্তারিত
চীনা নাগরিককে রংপুর মেডিক্যালের করোনা
নীলফামারীর সৈয়দপুরে উত্তরা ইপিজেডে কর্মরত এক চীনা ব্যক্তিকে অসুস্থ অবস্থায়
বিস্তারিত
২৪ স্কুলে তালা ঝুলিয়ে পিকনিকে
বরিশালের গৌরনদী উপজেলার ২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ রেখে শিক্ষকদের
বিস্তারিত
চীন ফেরত দুই শিক্ষার্থী হবিগঞ্জ
চীন ফেরত দুজন শিক্ষার্থী হবিগঞ্জ ও বরগুনার হাসপাতালে ভর্তি হয়েছেন।
বিস্তারিত
গ্যাসলাইন বিস্ফোরণ: একই পরিবারের ৮
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলায় গ্যাসলাইন বিস্ফোরণে একই পরিবারের আটজন দগ্ধ হয়েছেন।
বিস্তারিত