প্রাথমিকের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে স্বাক্ষর জালের অভিযোগ

চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ৮৩নং পূর্ব সাপদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফিরোজা খানম জাহানের বিরুদ্ধে বিদ্যালয় সভাপতিসহ কমিটির অন্য সদস্যদের স্বাক্ষর জাল করে ১৩টি মাসিক সভার রেজুলেশন তৈরির অভিযোগ করেছেন সভাপতি মো. তাজুল ইসলাম মিয়াজী।

রোববার চাঁদপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কাছে তিনি লিখিত এই অভিযোগ দাখিল করেন।

অভিযোগে উল্লেখ কর হয়, ২০১৮ সালের ১০ জুলাই থেকে ২০১৯ সালের ১৯ জুলাই পর্যন্ত ১৩টি মাসিক সভা না করে প্রধান শিক্ষিকা নিজেই সভাপতিসহ কমিটির সদস্যদের স্বাক্ষর জাল করে মাসিক রেজুলেশন তৈরি করেন।

এছাড়াও তিনি চলতি বছরের শুরুতে বিদ্যালয়ের নতুন বই বিতরণকালীন সময় ছাড়া অন্য কোন আনুষ্ঠানিকতায় কমিটির কোন সদস্যকে আমন্ত্রণ জানাননি। 

কমিটির সহ-সভাপতি মনির শেখ বলেন, আমি বছরের প্রথম দিন বই বিতরণ ছাড়া আর কোন সভায় যাইনি। আমাদেরকে সভা কিংবা বিদ্যালয়ের কোন কাজেই ডাকা হয়নি।

আরেক সদস্য ও বালিয়া মহিলা ইউপি সদস্য নুর জাহান বেগম বলেন, আমাদের রাজনৈতিক কোন অনুষ্ঠান হলে ওই বিদ্যালয়ে যাওয়া হয়। কোন সভার রেজুলেশন খাতায় আমি আজ পর্যন্ত স্বাক্ষর করিনি। আমার স্বাক্ষর কে দিয়েছে আমি বলতে পারব না।

বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি আহসান তালুকদার বলেন, আমার কাছ থেকে প্রধান শিক্ষিকা কোন সভার বইতে স্বাক্ষর নেননি। তিনি আমাদেরকে কোন কাজে ডাকলে কোন সময় না করিনি। আমরা স্বাক্ষর না দেয়া সত্ত্বেও কিভাবে তিনি আমাদের স্বাক্ষর জাল করলেন, বিষয়টি খুবই দুঃখজনক। এ বিষয়ে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস ব্যবস্থা নেয়া প্রয়োজন। আমাদের সভাপতি এই বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে লিখিত অভিযোগ করেছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম মিয়াজী বলেন, আমি সভাপতি নির্বাচিত হওয়ার পর প্রধান শিক্ষিকা ফিরোজা খানম জাহান যখন যে কাজের কথা বলেছেন আমি যথাসাধ্য চেষ্টা করেছি সে কাজটি আন্তরিকভাবে করার জন্য। তিনি প্রতিমাসে বিদ্যালয়ের শিক্ষকদের বেতন উত্তোলনের জন্য স্বাক্ষর নিলেও রেজুলেশন বইতে স্বাক্ষর নেননি এবং প্রতিমাসে সভাও আহবান করেননি। তিনি এই বিদ্যালয়ে প্রায় ১৫ বছর প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ সভার বইতে স্বাক্ষর করতে এসে আমি দেখি আমারসহ কমিটির সকল সদস্যের স্বাক্ষর জাল করে তিনি ১৩টি রেজুলেশন তৈরি করেছেন।

তিনি আরো বলেন, সকল সরকারি বিদ্যালয় সরকারি নির্দেশনা মানলেও তিনি চলতি বছর জাতীয় শোক দিবস এবং বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের আয়োজন ও শোক দিবস উদযাপন সম্পর্কে আমাদেরকে কোন কিছুই জানাননি। এসব বিষয়গুলো যথাযথভাবে ব্যবস্থা গ্রহনের জন্য আমি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছি। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফিরোজা খানম জাহানের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সভাপতিকে না পাওয়ার কারণে আমি স্বাক্ষর জাল করে রেজুলেশন তৈরী করেছি। সভার জন্য আমি উনাকে ফোনে বলেছি। কিন্তু উনি ব্যস্ত থাকেন বলে সভা করতে পারিনি। বিদ্যালয় পরিদর্শনে সভার কার্যক্রম না থাকলে আমাকে জবাবদিহি করতে হবে, সেই জন্য আমি স্বাক্ষর জাল করে রেজুলেশন তৈরী করেছি। সভাপতি সভা আহবান করলে আসেন না, এই বিষয়ে আমি কয়েকবার উপজেলা শিক্ষা অফিসে জানিয়েছি।

চাঁদপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাজমা বেগম বলেন, ৮৩নং পূর্ব সাপদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফিরোজা খানম জাহান কমিটির সভাপতিসহ সদস্যদের স্বাক্ষর জাল করে রেজুলেশন তৈরী করেছেন এমন একটি লিখিত অভিযোগ দিয়েছেন সভাপতি মো. তাজুল ইসলাম মিয়াজী। অভিযোগের আলোকে বিষয়টি তদন্ত করার জন্য কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। অভিযোগের সত্যতা পাওয়াগেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরো বলেন, প্রধান শিক্ষিকা ফিরোজা খানম জাহান আমাকে মৌখিক বলেছেন বিদ্যালয় সভাপতি তাকে পরিচালনা কাজ করতে জালাতন করেন। কিন্তু মাসিক সভায় হাজির হন না এমন কোন কথা প্রধান শিক্ষিকা বলেননি।


রংপুরে আল্লাহর দলের ৩ সদস্য
রংপুর র‌্যাব-১৩ গোবিন্দগঞ্জ পৌরসভার ঘোষপাড়া এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন
বিস্তারিত
ফেনীতে ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের ৭দিনব্যাপী
বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ)-ফেনী জেলা শাখার উদ্যোগে ফেনীর কেন্দ্রীয়
বিস্তারিত
মোবাইলে ছাত্রীর বাল্যবিয়ে: খাবার গেল
চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ইউনিয়ন ৯নং ওয়ার্ডে নগর বেপারী বাড়িতে
বিস্তারিত
চকরিয়ায় যথাযোগ্য মর্যদায় আন্তর্জাতিক মাতৃভাষা
কক্সবাজারের চকরিয়ায় বিনম্র শ্রদ্ধা, যথাযোগ্য মর্যদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে ভাষা
বিস্তারিত
টাঙ্গাইল জেলা এডভোকেট বার সমিতির
টাঙ্গাইল জেলা এডভোকেট বার সমিতির ২০২০ সালের কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে
বিস্তারিত
গোলাম দস্তগীর গাজী পাচ্ছেন স্বাধীনতা
নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনের সংসদ সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর
বিস্তারিত