সব সময় ভিপিএন কাজ করে না

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএনের মাধ্যমে নিরাপদ ইন্টারনেট ব্যবহারের সুবিধা মিলছে। ভিপিএন নেটওয়ার্কে সাইন আপ করা অনলাইন নজরদারি বন্ধের সমার্থক হয়ে উঠেছে। বহু মানুষ অনলাইনে গোপনীয়তা রক্ষায় ভিপিএন সফটওয়্যার ব্যবহার করছে। কিন্তু অনলাইনে থাকা অবস্থায় ভিপিএন কি শতভাগ নিরাপত্তা দিতে সক্ষম? ইয়াহু টেকের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, অনলাইন নিরাপত্তায় ভিপিএন সবসময় কার্যকর নয়।
ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন হলো কোনো পাবলিক নেটওয়ার্কের মধ্যে একটি বিশেষ প্রাইভেট নেটওয়ার্ক সিস্টেম, যা ইন্টারনেট ব্যবহারকারীকে সম্পূর্ণ নিরাপদ ব্রাউজিং ও তথ্য আদান-প্রদানে সহায়তা করে। পাশাপাশি কোনো দেশ বা নির্দিষ্ট অঞ্চলে নিষিদ্ধ ও ঝুঁকিপূর্ণ ওয়েবসাইট এবং ব্লক করে দেওয়া ইন্টারনেট কনটেন্ট দেখার জন্যও ভিপিএন কার্যকর। এ নেটওয়ার্ক সেবা ব্যবহারের জন্য প্রয়োজন ভালো মানের একটি ভিপিএন সফটওয়্যার। বিনামূল্যে বা অর্থের বিনিময়ে এ ধরনের অনেক সফটওয়্যার পাওয়া যায়। 
প্রতিবেদন অনুযায়ী, বাস্তবে ভিপিএনের ব্যবহার অনেক বেশি জটিল। ভিপিএনের মাধ্যমেও হাতিয়ে নেওয়া যেতে পারে ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য। সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেইসবুকের বিরুদ্ধে ওঠা এক অভিযোগে এমন তথ্যই জানা গেছে। বিবিসির এক প্রতিবেদনে দাবি করা হয়, ফেইসবুক নিজেদের তৈরি ‘ওনাভো’ নামের ভিপিএন অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী ও প্রতিদ্বন্দ্বীদের ওপর নজরদারি এবং তথ্য সংগ্রহের কাজ করে আসছে। বিষয়টি প্রকাশের পর ভিপিএনের ব্যবহার নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে। ফেইসবুক ব্যবহারকারীদের অনলাইনে থাকার সময় অতিরিক্ত নিরাপত্তা দিতে ওনাভো অ্যাপ তৈরি করা হয়েছিল। কিন্তু কৌশলে ওনাভোর মাধ্যমে গ্রাহকদের অ্যাপ ব্যবহারসংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীরা কে কত সময় কোন অ্যাপ ব্যবহার করছেন, কোন অ্যাপ কতবার ডাউনলোড করেছেন, এমন অনেক তথ্য ফেইসবুক সংগ্রহ করেছে। ফলে কোন অ্যাপ কিংবা কোম্পানির পারফরম্যান্স ভালো, তা যাচাই করে প্রতিদ্বন্দ্বী সম্পর্কে আগেভাগেই জেনে যায় ফেইসবুক। 
পরবর্তী সময়ে তারা হয় ওই প্রতিদ্বন্দ্বী অ্যাপ অথবা কোম্পানিকে অধিগ্রহণ করে কিংবা কৌশলে বন্ধ করার ব্যবস্থা করে। 
ফেইসবুক এরই মধ্যে তাদের বিতর্কিত ওনাভো ভিপিএন অ্যাপ গুগল প্লেস্টোর থেকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। 
বিশ্লেষকদের দাবি, নিরাপদ ইন্টারনেট ব্যবহারে ভিপিএন সফটওয়্যার অনেক ক্ষেত্রে কার্যকর। পাবলিক নেটওয়ার্কে বিশেষ এ সফটওয়্যারে এনক্রিপটেড গেটওয়ে ব্যবহার করা হয়।


প্রতিবন্ধী দিবসে ল্যাপটপ বিতরণ
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ৩ ডিসেম্বর
বিস্তারিত
বাজারে অপোর ৩ গিগাবাইট র‌্যামের
বাজারে এসেছে ৩ গিগাবাইট র‌্যাম সমৃদ্ধ ‘অপো এ৫’ ২০২০-এর নতুন
বিস্তারিত
আইজেএসওতে লড়তে কাতারে বাংলাদেশ দল
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে যোগ দিতে কাতারের রাজধানী দোহায় আছে
বিস্তারিত
ম্যানুয়াল ট্যাগিং আনছে গুগল ফটোস
ছবিতে কোনো চেহারায় আলাদাভাবে ট্যাগ দেওয়ার সুবিধা দিয়ে ম্যানুয়াল ট্যাগিং
বিস্তারিত
ফেসবুক ব্যবহারে সমস্যা হচ্ছে
ফেসবুক ব্যবহারে আপনি কি সমস্যায় পড়েছেন? যদি পড়ে থাকেন তাহলে
বিস্তারিত
ফেসবুকের নতুন অ্যাপ, টাকা পাবেন
ব্যবহারকারীদের জন্য নতুন অ্যাপ এনেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসুবক।
বিস্তারিত