ফেইসবুক ছাড়লেই সুখ!

ফেইসবুক ব্যবহার সমাজ এবং ব্যক্তিস্বাস্থ্য ও সুস্থ থাকার ক্ষেত্রে আদৌ কি কোনো ভূমিকা রাখছে, তা নিয়ে অনেক প্রশ্ন দেখা দিয়েছে। বিশ্বব্যাপী ২৩০ কোটি মানুষ সক্রিয়ভাবে ফেইসবুক ব্যবহার করছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির মাধ্যমে তারা পরিচিত কিংবা অপরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখছে, বিভিন্ন বিষয়ে পোস্ট দিচ্ছে

বিশ্বব্যাপী ২৩০ কোটি মানুষ সক্রিয়ভাবে ফেইসবুক ব্যবহার করছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির মাধ্যমে তারা পরিচিত কিংবা অপরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখছে, বিভিন্ন বিষয়ে পোস্ট দিচ্ছে। এছাড়াও, ফেইসবুক ঘিরে গড়ে উঠেছে এফ কমার্স। অর্থাৎ এখন ব্যবসায় উদ্দেশ্যে ব্যাপক পরিসরে ফেইসবুক প্ল্যাটফর্ম ব্যবহার হচ্ছে। বিপুল সংখ্যক মানুষের নেশাগ্রস্তের মতো ব্যবহার ফেইসবুকের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখছে। ব্যক্তিজীবনে সোশ্যাল মিডিয়ার নেতিবাচক প্রভাব নিয়ে তীব্র বিতর্ক রয়েছে। তবে ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগের মাধ্যম মাত্র চার সপ্তাহের জন্য নিষ্ক্রিয় (ডিঅ্যাক্টিভেট) কিংবা বন্ধ রাখলে মানুষের আচরণ এবং মানসিক অবস্থার আমূল পরিবর্তন হয়। শুধু তা-ই নয়, কয়েক দিনের জন্য ফেইসবুক ব্যবহার বন্ধ রাখলে মানুষ সমসাময়িক অনেক বিষয়ে জানতে পারে না ঠিকই; কিন্তু তারা সুখী থাকে। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক যৌথ গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। খবর দ্য ওয়াশিংটন পোস্ট। ফেইসবুক ব্যবহারের উপকারিতা খুবই স্পষ্ট। একই প্ল্যাটফর্ম ব্যবহার করে বন্ধু-পরিচিতদের সঙ্গে সংযুক্ত ও সুসম্পর্ক বজায় রাখা যায়, সমসাময়িক বিভিন্ন সংবাদ সম্পর্কে জানা এবং বিনোদনের কনটেন্ট পাওয়া যায়। ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহারের ক্ষেত্রে সম্ভাব্য ক্রেতা এবং দর্শক খুঁজে পাওয়া সহজ হয়। কিন্তু গবেষক ও ভোক্তা পরামর্শকরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছেন। ফেইসবুক ব্যবহার সমাজ এবং ব্যক্তিস্বাস্থ্য ও সুস্থ থাকার ক্ষেত্রে আদৌ কি কোনো ভূমিকা রাখছে, তা নিয়ে অনেক প্রশ্ন দেখা দিয়েছে।
বিশ্বব্যাপী ২৩০ কোটি মানুষ সক্রিয়ভাবে ফেইসবুক ব্যবহার করছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির মাধ্যমে তারা পরিচিত কিংবা অপরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখছে, বিভিন্ন বিষয়ে পোস্ট দিচ্ছে। এছাড়াও, ফেইসবুক ঘিরে গড়ে উঠেছে এফ কমার্স। অর্থাৎ এখন ব্যবসার উদ্দেশ্যে ব্যাপক পরিসরে ফেইসবুক প্ল্যাটফর্ম ব্যবহার হচ্ছে। বিপুল সংখ্যক মানুষের নেশাগ্রস্তের মতো ব্যবহার ফেইসবুকের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখছে। ফেইসবুক গত বছরজুড়ে ডজনের বেশি তথ্য কেলেঙ্কারির ঘটনা মোকাবিলা করেছে। বিশেষ করে ব্রিটিশ রাজনৈতিক এবং ডাটা বিশ্লেষক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি প্রকাশের পর মার্কিন আইনপ্রণেতাদের তীব্র সমালোচনা ও চাপের মুখে পড়েছিল ফেইসবুক। এসব ঘটনার পরও ফেইসবুকের ব্যবসায় বিন্দুমাত্র নেতিবাচক প্রভাব পড়েনি। গত বছরের চতুর্থ প্রান্তিকে ফেইসবুকের ব্যবহারকারী বেড়েছে। একই প্রান্তিকে রেকর্ড মুনাফার মুখ দেখেছে প্রতিষ্ঠানটি। উত্তর আমেরিকায় সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে ফেইসবুক। কার্যক্রম শুরুর পর গত প্রান্তিকে প্রথম উত্তর আমেরিকায় গ্রাহক প্রবৃদ্ধির মুখ দেখেছে ফেইসবুক। গবেষণা প্রতিবেদন অনুযায়ী, সাময়িক সময়ের জন্য ফেইসবুক ব্যবহার বন্ধ করলে মানুষ অফলাইনে আরও বেশি সময় কাটানো, টিভি দেখা, পরিবার ও বন্ধুদের সঙ্গে আড্ডায় যোগ দেওয়ার সুযোগ পায়। ফেইসবুক ব্যবহার না করলে অনেক বিষয় সম্পর্কে মানুষ অজ্ঞাত থাকে। কিন্তু তা ব্যক্তিজীবনে খুব বেশি গুরুত্ব ফেলে না। কারণ ফেইসবুক ছাড়াও আরও বিভিন্ন মাধ্যম থেকে মানুষ জানার আগ্রহ পূরণ করতে পারে। তবে মানুষের স্ব-নির্ধারিত সুখ এবং জীবন সন্তুষ্টির মতো বিষয় বেড়ে যায়। ২ হাজার ৮৪৪ জন ফেইসবুক ব্যবহারকারীর ওপর জরিপ চালিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়। জরিপে অংশ নেওয়াদের ভাষ্যে, বিনোদন, জনকল্যাণকর কাজে সংগঠিত ও সক্রিয় হওয়া, সামাজিক বন্ধন সৃষ্টি, অসহায়ত্ব ও আইডেন্টিটি সংকটে থাকাদের সহায়তার পাশাপাশি নানা দিক থেকে তাদের জীবনমান উন্নত করেছে ফেইসবুক। কিন্তু আসক্ত হয়ে ফেইসবুক ব্যবহারের নেতিবাচক দিক আরও জোরালো। 


প্রযুক্তি হবে চতুর্থ শিল্প বিপ্লবের
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের বৈশ্বিক
বিস্তারিত
ডেটা জার্নালিজম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা
ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে ১৩ সেপ্টেম্বর ঢাকায় একটি
বিস্তারিত
প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে
তথ্যপ্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরি ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তির কর্মক্ষেত্রে
বিস্তারিত
টুইটারে অপপ্রচারের শিকার শাওমি
চীনের ফোন নির্মাতা কোম্পানির অভিযোগ ৯০০টি টুইটার অ্যাকাউন্ট থেকে রেডমি
বিস্তারিত
‘পরিচয়’ এর সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের
দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী খাতের ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল)
বিস্তারিত
অ্যাপসের মাধ্যমে সংগ্রহ হবে নগরবাসীর
ঢাকা মহানগরীতে বাড়িওয়ালা ও ভাড়াটিয়া তথ্য সংগ্রহ প্রক্রিয়া আরো সহজ,
বিস্তারিত