ভারত সীমান্তে ২ হাজার পাক সেনা মোতায়েন, তীব্র উত্তেজনা

দিন যতো যাচ্ছে ততোই উত্তেজনা বাড়ছে দুই চিরশ্রুত দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে। ভারতের মোদি সরকার কর্তৃক জম্মু-কাশ্মিরের অধিকার কেড়ে নেয়ার পর এই উত্তেজনা বেড়েছে আরও কয়েক গুণ। প্রায় যুদ্ধ শুরু পরিস্থিতি চলছে দুই দেশের মধ্যে।

তীব্র উত্তেজনার মধ্যেই ভারত সীমান্তের কাছে অন্তত ২ হাজার সেনা মোতায়েন করেছে পাকিস্তান। পাক অধিকৃত কাশ্মীর সীমান্তের বাঘ এবং কোটলি সেক্টর ঘেঁষে প্রায় ২ হাজার পাক সেনাসদস্যের উপস্থিতিকে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় সেনাবাহিনীর বরাদ দিয়ে এতথ্য দিয়েছে দেশটির বার্তাসংস্থা এএনআই।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারতীয় সেনাবাহিনী বলছে, একটি শান্তিপূর্ণ অবস্থান থেকে ওই সেনাদের সীমান্তে নিয়ে এসেছে পাকিস্তান সেনাবাহিনী। এই মুহূর্তে তারা নিয়ন্ত্রণ রেখার ৩০ কিলোমিটার এলাকায় অবস্থান করছে।’

সেনাবাহিনীর সূত্রগুলো বলছে, বর্তমানে এই সেনাদের আক্রমণাত্মক ভঙ্গিতে মোতায়েন করেনি পাক সেনাবাহিনী। তবে ভারতীয় সেনাবাহিনী পাক সেনাদের গতিবিধি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এমন দাবি করা হলো যার একদিন আগে স্বাধীনতার লড়াইয়ে কাশ্মীরিদের পাশে থাকার ঘোষণা দিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। যে কোনো পরিস্থিতিতে কাশ্মীরিদের পাশে থাকবে বলেও জানিয়েছেন পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর।

কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর গত ২৯ দিন ধরে কার্যত অবরুদ্ধ আছে গোটা কাশ্মীর। কতদিন নিষেধাজ্ঞা জারি থাকবে? কতদিন পরে মোবাইল-ইন্টারনেট পরিষেবা শুরু হবে? প্রশাসনের কাছে এসবের কোনও উত্তর নেই। সেখানকার রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা এখনও হয় গৃহবন্দি নয়তো কারাগারেই রাত কাটাচ্ছেন।


ট্রাম্পকে নিয়ে প্রশ্নে ২০ সেকেন্ড
জর্জ ফ্লয়েডের অপঘাতকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিক্ষোভ দমনে মার্কিন
বিস্তারিত
কিছুক্ষণের মধ্যেই আঘাত হানবে ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবের রেশ এখনো কাটিয়ে উঠতে পারেনি ভারতের পশ্চিমবঙ্গ।
বিস্তারিত
ট্রাম্পের সঙ্গে মোদির ২৫ মিনিটের
জি৭-এ ভারতের অন্তর্ভুক্তি, চীন-ভারত সীমান্তে মধ্যে সাম্প্রতিক উত্তেজনা, করোনাভাইরাস পরিস্থিতির
বিস্তারিত
ফ্লয়েড হত্যা নিয়ে মুখ খুললেন
যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে শ্বাসরোধে হত্যার ঘটনায় তীব্র নিন্দা
বিস্তারিত
করোনার হটস্পট ব্রাজিলে মৃত্যুর রেকর্ড
করোনাভাইরাসে বিপর্যস্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে মৃত্যুর সংখ্যা বেড়েই
বিস্তারিত
অনলাইন ক্লাসের চাপ, গায়ে আগুন
বাড়িতে থাকা টিভি নষ্ট, নেই স্মার্টফোনও। কিন্তু ক্লাস করতে হবে
বিস্তারিত