৭৪ বছর বয়সে মা হয়ে বিশ্ব রেকর্ড

মা হওয়ারও বয়স থাকে। খুব কম বয়সে যেমন মা হওয়া যায় না, আবার বেশি বয়সে বিশেষ করে ৫০ বছর বয়সের পরেও সাধারণত একজন নারী চাইলেও মা হতে পারেন না।  তবে এবার ভারতীয় নারী এরামত্তি মনগম্মা ৭৪ বছর বয়সে শুধু সন্তান জন্ম দিলেনই না, মা হওয়ার বিশ্ব রেকর্ডও গড়লেন তিনি।

ভারতের অন্ধ্রপ্রদেশের গুন্তুরের বাসিন্দা এ নারী সিজারের মাধ্যমে একটি নয়, জমজ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। আর এতেই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠলো তার।

এর আগে সবচেয়ে বেশি বয়সে সন্তান জন্মদানের রেকর্ডটি ছিল ভারতের পাঞ্জাবের অমৃতসরের ৭২ বছর বয়সী দলজিন্দর কউরের।  এবার সেই রেকর্ডটি নিজের করে নিলেন এরামত্তি মনগম্মা।

আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতিতে মা হন এরামত্তি মনগম্মা।  ১৯৬২ সালে এরামত্তি ও তার স্বামী রাজা রাওয়ের বিয়ে হয়। কিন্তু বিয়ের পর বহু চেষ্টা করেও সন্তান জন্ম দিতে পারেননি তারা।  তবুও মা-বাবা হওয়ার স্বপ্ন থেকে বিচ্যুত হননি এ দম্পতি। 

চিকিৎসার আধুনিক পদ্ধতি আইভিএফ অবশেষে তাদের সেই স্বপ্নকে বাস্তবায়ন করল। বেশি বয়সে আইভিএফ পদ্ধতিতেও মা হওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ।  তবে চিকিৎসকরা তার শারীরিক সুস্থতার বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত হয়েই আইভিএফ পদ্ধতি প্রযোগ করার সিদ্ধান্ত নেন।  দীর্ঘ অপেক্ষার পর এরামত্তি মা হওয়ায় তার পরিবারের অন্য সদস্যরাও খুশি হয়েছেন।


কুকুরকে দিয়ে খাওয়ানো হলো ধর্ষকের
সন্দেহভাজন ধর্ষককে ধরে নগ্ন করার পর পিট বুল জাতের পোষা
বিস্তারিত
স্ত্রীর পালিত জ্বিনের কল্যাণে প্রধানমন্ত্রী
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তৃতীয় স্ত্রী বুশরাকে নিয়ে রহস্য বেশ
বিস্তারিত
সৌদি আরবের দুটি তেল স্থাপনায়
সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের
বিস্তারিত
খোলামেলা পোশাক পরে রাস্তায় সৌদি
পরনে বোরকা নেই। মাথায় নেই সৌদি আবায়াও। রিয়াদের একটি শপিং
বিস্তারিত
মেয়ে সমকামী জেনে বাবার আত্মহত্যা
মেয়ে সমকামী জানতে পেরে বাড়িতে থাকা নিজের বৈধ রিভলবার দিয়ে
বিস্তারিত
কঙ্গোতে ট্রেন লাইনচ্যুত, নিহত ৫০
কঙ্গোর দক্ষিণ-পূর্বাঞ্চলের তানগানইকা প্রদেশে ট্রেন দুর্ঘটনায় কমপক্ষে ৫০ জন নিহত
বিস্তারিত