ফের চট্টগ্রাম টেস্টে বৃষ্টির হানা, চতুর্থ দিনের খেলা শেষ

সকালের বৃষ্টি দেখে অনেকেই খুশি হয়েছিলেন। কেউ কেউ তো এমন বলছিলেন যে বৃষ্টিতে ধুয়ে যাক চট্টগ্রাম টেস্টের বাকি দুদিন। কারণটা বুঝতে কারও বাকি নেই। চতুর্থ ইনিংসে বাংলাদেশকে যে জয়ের জন্য ৩৯৮ রানের লক্ষ্য দিয়েছে আফগানিস্তান।

এই রান তাড়া করে জেতা এক প্রকার অসম্ভব। কারণ রেকর্ড-পরিসংখ্যান বাংলাদেশের হয়ে কথা বলছে না। শেষ অবধি বৃষ্টি থামার পর আফগানিস্তান গুটিয়ে গেছে ২৬০ রানে।

সবমিলিয়ে তারা বাংলাদেশকে ৩৯৮ রানের লক্ষ্য ছুরে দিয়েছে। লাঞ্চে যাওয়ার আগে বিনা উইকেটে বাংলাদেশ তুলেছিল ৩০ রান।  লাঞ্চের পরপরই আউট হয়ে গেলেন লিটন  (৫) এলবিডব্লু হলেন জহির খানের বলে। দুই ইনিংসেই ব্যর্থ লিটনের টেস্ট মেজাজ নিয়েই প্রশ্ন উঠে গেল। প্রথম ইনিংসে অপরাজিত ৪৮ রানের ইনিংস খেলা মোসাদ্দেক হোসেনকে এদিন প্রমোশন দেওয়া হয়েছিল। কিন্তু তাঁকে ওয়ানডাউনে পাঠিয়েও কাজের কাজ হয়নি। মোসাদ্দেককে (১২) আসগর আফগানের ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন সেই জহিরই।

মুশফিকুর রহিম একটু চড়াও হয়েই আফগান বোলারদের খেলছিলেন। তাঁকে বেশিক্ষণ উইকেটে থাকতে দিলেন রশিদ খান। ২৩ রান করা মুশফিককে তিনি এলবিডব্লুয়ের ফাঁদে ফেলেছেন। মুমিনুল হককেও (২৩) একই কায়দায় ফিরিয়েছেন আফগান অধিনায়ক।

যার ওপর একটু ভরসা ছিল সেই সাদমান ইসলামও চা বিরতির পরপরই ফিরে গেলেন মোহাম্মদ নবীর বলে এলবিডব্লু হয়ে। আউট হওয়ার আগে সাদমান করেছেন ৪১ রান। এরপর ক্রিজে আসেন মাহমুদউল্লাহ। মাহমুদউল্লাহ বিদায়ে চরম থেকে চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

এরপর খেলা কিছু সময় চললেও বৃষ্টি হানা দেয়। এখন খেলা বন্ধ রয়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৪.২ বলে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান করেছে বাংলাদেশ। সাকিব ৩৯ রানে অপরাজিত রয়েছেন। সৌম্য কোন রান করেননি। আর বাকি আছে একদিন। জিততে হলে করতে হবে ২৬২ রান। হাতে আছে মাত্র ৪টি উইকেট।

এর আগে বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা শুরু হতে বিলম্ব হয়। বৃষ্টি থামলে আফগানিস্তান ২৩৭ থেকে বাকি ২ উইকেট হারিয়ে স্কোর ২৬০-এ নিয়ে যায়। ফলে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৯৮ রান। সাকিব ৫৮ রান দিয়ে পেয়েছেন ৩টি উইকেট। ২টি করে উইকেট পেয়েছেন মিরাজ, তাইজুল ও নাঈম।


সহজ লক্ষ্যেও ভারতের কাছে হারল
ভারতের বিপক্ষে ১০৭ রানের সহজ লক্ষ্য নিয়েও পারল না বাংলাদেশ।
বিস্তারিত
অল্পের জন্য চ্যাম্পিয়ন হতে পারেনি
আবারও প্রতিপক্ষ ভারত, মঞ্চ এশিয়া কাপ। বাংলাদেশ যেন ভারত বাধা
বিস্তারিত
প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ
বাংলাদেশের ক্রিকেটে নতুন সম্ভাবনার নাম আফিফ হোসেন ধ্রুব। এ তরুণের
বিস্তারিত
বাংলাদেশের রোমাঞ্চকর জয়
আফগানিস্তানের কাছে একমাত্র টেস্টে হারলেও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শুরুটা হলো
বিস্তারিত
খেলা নিয়ে পাপনকে প্রধানমন্ত্রীর প্রশ্ন,
এলেন, খেললেন এবং জয় এনে দিলেন। অথচ তার অভিজ্ঞতার ঝুলিতে
বিস্তারিত
টস জিতে বোলিংয়ে বাংলাদেশ
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের খেলা বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে
বিস্তারিত