উধাও ‘বিক্রম’ এর খোঁজ মিলল চাঁদের পিঠে, ঘোষণা ইসরোর

খোঁজ মিলেছে ভারতের চন্দ্রযান ল্যান্ডার বিক্রম’র। অরবিটারের ক্যামেরায় বিক্রম’র ছবি ধরা পড়েছে। তাতে যা দেখা যাচ্ছে, বিক্রম একেবারেই অক্ষত আছে। কিন্তু এখনো তা থেকে মিলছে না কোনো বেতার সংযোগ।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) প্রধান কে. শিবান জানান, চাঁদের পিঠে নিখোঁজ হয়নি ল্যান্ডার বিক্রম। চাঁদের দক্ষিণ মেরুর ঠিক কোন জায়গায় সে নেমেছে, কক্ষপথে থাকা অরবিটার তা জানতে পেরেছে। এমনকি ছবিও তুলে ফেলেছে চাঁদের দক্ষিণ মেরুতে পা ছোঁয়ানো ল্যান্ডার বিক্রমের। সবগুলিই ‘থার্মাল ইমেজ’। সেই সব ছবিই অরবিটার বেঙ্গালুরুতে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোলরুমে পাঠিয়ে দিয়েছে।

আমরা অরবিটারের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে বিক্রমের যে থার্মাজ ইমেজ পেয়েছি। সেই ডেটা অনুসন্ধান করে দেখছি। বেতার সংযোগ করার চেষ্টাও করা হচ্ছে।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত বিক্রমের কাছ থেকে কোনো রেডিও সিগনাল অরবিটারের কাছে পৌঁছয়নি। কিন্তু যখন সে কোথায় নেমেছে, তার খবর পাওয়া গিয়েছে। আশা করছি শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে।

গত ৭ সেপ্টেম্বর ভারতীয় সময় রাত ১টা ৫২ মিনিট ৫৪ সেকেন্ডে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল বিক্রমের। কিন্তু তার মিনিট কয়েক আগে থেকেই, বিক্রম যখন চাঁদের পিঠ থেকে ২.১ কিমি উঁচুতে, সেই সময়ই অরবিটারের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারের।

তারপর থেকে বিক্রমের পাঠানো কোনো রেডিও সিগনালই অরবিটারে পৌঁছয়নি।

চন্দ্রযান-দুইয়ের ল্যান্ডার বিক্রমের পরিণতি শেষ পর্যন্ত কী হল, তা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের কাছে স্পষ্ট ছিল না। রোভার প্রজ্ঞান-সহ ল্যান্ডারটি সম্পূর্ণ বিনষ্ট হয়ে গিয়েছে নাকি শুধুই সংযোগ ছিন্ন হয়েছে, ইসরো তা খতিয়ে দেখছে।

তবে, যা-ই ঘটে থাকুক, শনিবার ভোররাতে নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক বিজ্ঞানী দাবি করেছিলেন, ল্যান্ডার ধ্বংস হলেও, অরবিটার হিসেবে চন্দ্রযান-দুইয়ের ৯৫ শতাংশই অক্ষত অবস্থায় রয়েছে। সেটি চাঁদের নির্দিষ্ট কক্ষপথ ধরে পাক খাচ্ছে।


এবার ভারতেও পেঁয়াজের ডাবল সেঞ্চুরি
বাংলাদেশের পর এবার ভারতেও পেঁয়াজের দামে ডাবল সেঞ্চুরি হলো। তামিলনাড়ু
বিস্তারিত
দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত বেড়ে
দিল্লির রানি ঝাঁসি রোডের একটি চামড়ার কারখানায় ভয়াবহ আগুনে অন্তত
বিস্তারিত
দিল্লিতে কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত
ভারতের দিলিতে একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে এখন
বিস্তারিত
ধর্ষণের রাজধানী ভারত: রাহুল গান্ধী
ভারতে নারীদের বিরুদ্ধে সহিংসতা বৃদ্ধি পাওয়ায় ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে
বিস্তারিত
‘রাতটা খারাপ গেল’, কিছুই না
বেশ ধন-সম্পদের আশায় চুরি করতে এসেছিল চোরের দল। এক বাড়িতে
বিস্তারিত
দীর্ঘদিন অসুস্থ স্ত্রী, মুক্তি পেতে
দীর্ঘদিন ধরে অসুস্থ স্ত্রী। তার চিকিৎসা করাতে গিয়ে বহু অর্থ
বিস্তারিত