ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে যেসব কারণে

জন্ম নিলে মারা যেতেই হবে। এই বাস্তবতা থেকে বের হওয়ার কোনো সুযোগ নেই। নানাভাবে মানুষের মৃত্যু হতে পারে। তবে ঘুমের মধ্যেই হঠাৎ মৃত্যু একটু বেশি আফসোসেরই বটে। আর ঘুমের মধ্যে মৃত্যুর কারণ জানলে চমকে উঠবেন নিশ্চয়ই।

আমরা যখন ঘুমিয়ে থাকি তখন আমাদের শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যায়। এ সময় হৃদযন্ত্রজনিত নানা সমস্যা দেখা যায়। ঘুমের মধ্যে কিছু বুঝে ওঠার আগেই স্ট্রোক করে অনেকেই মারা যান। আবার ঘুমের মধ্যে অনেকেই হৃদযন্ত্র সঠিকভাবে কাজ না করায় দম আটকে মারা যান। মাত্রারিক্ত ওজনও ঘুমের মধ্যে মৃত্যুর অন্যতম একটি বড় কারণ।

যাদের ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা রয়েছে, মৃত্যু ঝুঁকি রয়েছে তাদেরও। স্লিপ অ্যাপনিয়া নামক সমস্যার কারণে নাক ডাকার সমস্যা হতে পারে। যা ঘুমের মধ্যে অকাল মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়। এ ছাড়া স্লিপ ডিসঅর্ডারের মতো সমস্যাও ঘুমের মধ্যে মৃত্যু ঘটানোর জন্য অনেকটাই দায়ী।

ঘুমের মধ্যে অনেকেই ভুলভাল স্বপ্ন দেখেন। এর ফলে ঘুমের মধ্যে ভয় পাওয়ায় ঘুম ভেঙে যায়। এমন ভয়ে ঘুম ভেঙে যাওয়াই ভালো, ঘুম না ভাঙলেই বরং বেড়ে যায় মৃত্যু ঝুঁকি।

ঘরের দরজা-জানালা বন্ধ করে ঘুমানো ঠিক নয়। বদ্ধ ঘরে সহজেই কার্বন মনোক্সাইড তৈরি হয়। কার্বন মনোক্সাইডের কারণে দম আটকে মারা যাওয়ার সম্ভাবনা থাকে। 


গরমে ওজন নিয়ন্ত্রণে রাখবে যেসব
এখন গ্রীষ্মকাল। সামনের দিনগুলোতে গরম আরও বাড়বে। এ সময় সুস্থ
বিস্তারিত
গরমে সর্দি-কাশি-জ্বরে করণীয়
ভ্যাপসা গরমে ঠান্ডা-কাশিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। নাক দিয়ে
বিস্তারিত
যে তিন উপায়ে চারদিনে করোনামুক্তি!
বিশ্বব্যাপী যখন মহামারি আকারে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস তখন মানুষ নানান
বিস্তারিত
করোনায় কিডনি রোগীরা কেন ঝুঁকিতে
নভেল করোনা ভাইরাস সমগ্র বিশ্বে একটি আলোচিত নাম। এ ভাইরাসে
বিস্তারিত
বুকে চাপ অনুভব করলে করণীয়
বুকে বিভিন্ন কারণে চাপ অনুভব হতে পারে। যেমন- শ্বসনতন্ত্রের কারণে
বিস্তারিত
লকডাউনের সময় স্বামী-স্ত্রী যে ভুলগুলো
বর্তমানে করোনাভাইরাসের কারণে গোটা দেশে লকডাউন চলায় বিবাহিত দম্পতিরা একসঙ্গে
বিস্তারিত