‘ছোট্ট বসতির নেতৃত্ব দিয়ে আরতুগ্রুল গাজীই বিশাল সাম্রাজ্যের ভিত রচনা করেছিলেন’

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, তুর্কি বীর আরতুগ্রুল গাজী ছোট্ট একটি বসতির নেতৃত্ব দিয়ে বিশাল এক সাম্রাজ্য প্রতিষ্ঠার ভিত রচনা করেছিলেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের খবর অনুযায়ী শুক্রবার উসমানী সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা উসমান প্রথমের বাবা তুর্কি বীর গাজী আরতুগ্রুল ইবনে সুলাইমান শাহের মৃত্যুবার্ষিকী স্মরণে নিজের দেওয়া এক বাণীতে তুর্কি প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। বার্তায় মহান এই বীরের সাফল্যগাথার ইতিহাস স্মরণ করে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এরদোগান।
তিনি তার বাণীতে আরও বলেন, আমাদের পূর্বপুরুষ আরতুগ্রুলই সর্বপ্রথম সুগুত (ইস্তানবুলের দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত) নগরীতে ইনসাফ, ন্যায়বিচার ও সহনশীলতার ওপর ভিত্তি করে নতুন একটি সভ্যতার ভিত রচনা করেন এবং তিনি তার পরবর্তী প্রজন্মকে নিজের বুদ্ধিমত্তা, প্রজ্ঞা, ইনসাফ ও ন্যায়বিচারের কঠোর প্রশিক্ষণ প্রদান করে রাষ্ট্র পরিচালনার যোগ্য করে গড়ে তোলেনÑ এক্ষেত্রে তার পুত্র উসমান প্রথম ছিলেন সবার অগ্রগামী।
মুসলিম বিশ্বের জনপ্রিয় নেতা এরদোগান বলেন, আরতুগ্রুল কর্তৃক প্রতিষ্ঠিত সে সুগুত-সভ্যতার মূল চেতনাই মূলত তুর্কি জনগণকে সংগ্রাম ও সংহতির পাঠ শিখিয়েছে এবং অনুপ্রেরণা জুগিয়েছে। পরবর্তী সময়ে তারই অবদানে তুর্কি-বীরদের নাম বীরত্বগাথা-মহাকাব্যে স্বর্ণাক্ষরে লেখা হয়েছে।
উল্লেখ্য, আরতুগ্রুল ইবনে সুলাইমান শাহ তুর্কমেনীয় মুসলিম সম্প্রদায় উগুজ বংশের কায়ি গোষ্ঠীর প্রধান নেতা ছিলেন। তার জ্যেষ্ঠ পুত্র উসমান প্রথমের হাতে প্রতিষ্ঠিত হয় পৃথিবীর সবশেষ ইসলামি খেলাফত ‘উসমানি সাম্রাজ্য’। তিনি ১৩২৬ ঈসায়ি সালে ইন্তেকাল করেন।
হ সূত্র : ইসলাম টাইমস

 


আল্লাহর দেওয়া মানবজাতির বহুমাত্রিক
ইবনে আসাকির (রহ.) আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত হাদিস
বিস্তারিত
ইউশা ইবনে নুন (আ.) এর
ইউশা ইবনে নুন (আ.) ছিলেন সেই নবী, যার ইব্রাহিম (আ.)
বিস্তারিত
ইসলামি নিদর্শন চালু করে
কামাল আতাতুর্ক তুরস্ক থেকে ইসলামি সব নিদর্শন মুছে ফেলেছিলেন। ডেমোক্র্যাটিক
বিস্তারিত
নামাজ শুরু করার পর ভেঙে
প্রশ্ন : আমার বাড়ি যশোরে, বাড়িতে সাধারণত রাতেই রওনা দিই।
বিস্তারিত
আল কোরআন ও বিজ্ঞান
সব সংস্কৃতিতে সাহিত্য ও কবিতা মানুষের ভাব প্রকাশ ও সৃজনশীলতার
বিস্তারিত
যৌতুকপ্রথার ভয়াবহতা ও প্রতিকার
আজকাল পত্রপত্রিকা বা ফেইসবুক ঘাঁটলে যে বিষয়টি ব্যাপকভাবে চোখে পড়ে,
বিস্তারিত