যান্ত্রিক ত্রুটির কারণে কাল আসছে না ‘রাজহংস’

ফাইল ছবি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাচ্ছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির নতুন ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’। কিন্তু রাডারের গুরুতর কারিগরি সমস্যা দেখা দিয়েছে। তাই রাজহংসসহ বিভিন্ন দেশের এয়ারলাইন্সের ডেলিভারির জন্য প্রস্তুত মোট ১০টি এয়ারক্রাফটের রাডারের ত্রুটি সারাতে কাজ করছে বোয়িংয়ের প্রকৌশলীরা।

আগামীকাল বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ড্রিমলাইনারটি অবতরণের কথা থাকলেও এটি শনিবার (১৪ সেপ্টেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হবে।

বিমানের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার এতথ্য নিশ্চিত করেছেন।

শনিবার হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ড্রিমলাইনারটি অবতরণের কথা রয়েছে। যদিও এর আগে বিমানের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার জানিয়েছিলেন যে, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আসছে নতুন ড্রিমলাইনার 'রাজহংস'।

তিনি বলেন, রাজহংস উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্যদিয়ে বিমানের উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। দেশে পৌঁছার পর ড্রিমলাইনারটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য চুক্তি করে। চুক্তি অনুযায়ী এরই মধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৩টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান বহরে যুক্ত হয়েছে। বিমান বহরে ‘রাজহংস’ যুক্ত হওয়ার মধ্যদিয়ে সম্পাদিত চুক্তির আওতায় ১০টি উড়োজাহাজের সবগুলোই বিমান বুঝে পাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

উল্লেখ্য, এর আগে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ ইআর পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত এবং ময়ূরপঙ্খী যুক্ত হয়েছে। যেগুলোর নামও প্রধানমন্ত্রী ঠিক করেছেন।


বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরাতে বাংলাদেশের
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম আত্মস্বীকৃত খুনি নূর
বিস্তারিত
উড্ডয়নের ১০ মিনিট পরই শাহজালালে
ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুরগামী বাংলাদেশ এয়ারলাইনসের একটি
বিস্তারিত
নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশে এবং বিদেশে বিশেষায়িত
বিস্তারিত
বশেমুরবিপ্রবির সেই ছাত্রীর বহিষ্কারাদেশ প্রত্যাহার
অবশেষে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের
বিস্তারিত
ডিসেম্বরেই শুরু হচ্ছে চালকদের ‘ডোপ
আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পরিবহন চালকদের ডোপ টেস্ট।
বিস্তারিত
শাহজালালে কোটি টাকার সোনা জব্দ
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ ফেরত সাতজন যাত্রীর কাছ থেকে
বিস্তারিত