যান্ত্রিক ত্রুটির কারণে কাল আসছে না ‘রাজহংস’

ফাইল ছবি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাচ্ছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির নতুন ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’। কিন্তু রাডারের গুরুতর কারিগরি সমস্যা দেখা দিয়েছে। তাই রাজহংসসহ বিভিন্ন দেশের এয়ারলাইন্সের ডেলিভারির জন্য প্রস্তুত মোট ১০টি এয়ারক্রাফটের রাডারের ত্রুটি সারাতে কাজ করছে বোয়িংয়ের প্রকৌশলীরা।

আগামীকাল বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ড্রিমলাইনারটি অবতরণের কথা থাকলেও এটি শনিবার (১৪ সেপ্টেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হবে।

বিমানের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার এতথ্য নিশ্চিত করেছেন।

শনিবার হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ড্রিমলাইনারটি অবতরণের কথা রয়েছে। যদিও এর আগে বিমানের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার জানিয়েছিলেন যে, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আসছে নতুন ড্রিমলাইনার 'রাজহংস'।

তিনি বলেন, রাজহংস উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্যদিয়ে বিমানের উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। দেশে পৌঁছার পর ড্রিমলাইনারটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য চুক্তি করে। চুক্তি অনুযায়ী এরই মধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৩টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান বহরে যুক্ত হয়েছে। বিমান বহরে ‘রাজহংস’ যুক্ত হওয়ার মধ্যদিয়ে সম্পাদিত চুক্তির আওতায় ১০টি উড়োজাহাজের সবগুলোই বিমান বুঝে পাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

উল্লেখ্য, এর আগে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ ইআর পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত এবং ময়ূরপঙ্খী যুক্ত হয়েছে। যেগুলোর নামও প্রধানমন্ত্রী ঠিক করেছেন।


ঢাবির ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার
ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৩ শিক্ষার্থীকে আজীবন
বিস্তারিত
‘ইভিএমে ভোট কারচুপির কোনো সুযোগ
নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনের
বিস্তারিত
বাণিজ্য মেলা বন্ধ শুক্র ও
ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে আন্তর্জাতিক বাণিজ্য মেলা দুইদিন
বিস্তারিত
‘চাহিদার শতকরা ৩৫ ভাগ রক্ত
দেশের মোট রক্তের চাহিদার আট লক্ষ ব্যাগ রক্তের মধ্যে মাত্র
বিস্তারিত
গোপন ভিডিও নিয়ে এবার নিজেদের
ট্রায়াল রুমে তরুণীর গোপন ভিডিও ধারণ করার ঘটনায় আড়ংয়ের সাবেক
বিস্তারিত
আইনশৃঙ্খলা রক্ষায় ইসির ১৮ কোটি
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, বিজিবি,
বিস্তারিত