ভর্তি পরীক্ষা ২২ সেপ্টেম্বর

জাবিতে প্রতি আসনে লড়বে ১৯০ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ১ অক্টোবর পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ১৯০ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার জাবির কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য জানান।

জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৯ আসনের বিপরীতে আবেদন করেছে ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। যা গত বছরের চেয়ে ৫৩ হাজার ৬৮৮ জন বেশি।

ভর্তি পরীক্ষার প্রথম দিন ২২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ),  ২৩ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের বাকি অংশ এবং ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি), ২৪ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ২৫ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটের অবশিষ্ট এবং ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন, আইবিএ-জেইউ), ২৬ সেপ্টেম্বর ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট), ২৯ সেপ্টেম্বর ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), ৩০ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের বাকি অংশ, ‘সি১’ ইউনিট  (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) এবং ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) এবং সর্বশেষ ১ অক্টোবর ‘বি’ ইউনিটের (সমাজবিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

প্রতিবছরের মতো এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভেতরে শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, ২য় শিফট সকাল ১০টা ২৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট পর্যন্ত, তৃতীয় শিফট বেলা ১১টা ৫০ মিনিট থেকে ১২টা ৫০ মিনিট পর্যন্ত, চতুর্থ শিফট দুপুর ১টা ৫০ মিনিট থেকে ২টা ৫০ মিনিট পর্যন্ত, পঞ্চম শিফট বিকাল ৩টা ১৫ মিনিট থেকে ৪টা ১৫ মিনিট পর্যন্ত এবং ৬ষ্ঠ শিফট বিকাল ৪টা ৪০ মিনিট থেকে ৫টা ৪০ মিনিটে অনুষ্ঠিত হবে।

এছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://ju-admission.org/) পাওয়া যাবে।


শুক্রবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ
বিস্তারিত
বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরাতে বাংলাদেশের
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম আত্মস্বীকৃত খুনি নূর
বিস্তারিত
উড্ডয়নের ১০ মিনিট পরই শাহজালালে
ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুরগামী বাংলাদেশ এয়ারলাইনসের একটি
বিস্তারিত
নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশে এবং বিদেশে বিশেষায়িত
বিস্তারিত
বশেমুরবিপ্রবির সেই ছাত্রীর বহিষ্কারাদেশ প্রত্যাহার
অবশেষে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের
বিস্তারিত
ডিসেম্বরেই শুরু হচ্ছে চালকদের ‘ডোপ
আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পরিবহন চালকদের ডোপ টেস্ট।
বিস্তারিত