পেঁয়াজ আমদানি বন্ধ, দাম বাড়ার আশঙ্কা

আরত রপ্তানিমূল্য প্রায় তিনগুণ বাড়িয়ে দেয়ার পর, হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। নতুন দাম কার্যকরের পর আজ শনিবার বন্দর দিয়ে ভারত থেকে কোনো পেঁয়াজ আমদানি করা হয়নি বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা 'ন্যাপেড' শুক্রবার হঠাৎ করে পেঁয়াজের রপ্তানিমূল্য বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে। ফলে বন্ধ হয়ে যায় বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি। আগের দেওয়া এলসিগুলোর বিপরীতে ভারতের কাষ্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রপ্তানির অনুমতি না দেয়ায় বিপাকে পড়েছে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

এতদিন প্রতি মেট্রিকটন পেঁয়াজ ৩০০ মার্কিন ডলারে আমদানি করা হলেও এখন থেকে প্রতি মেট্রিকটন পেঁয়াজ ৮৫২ মার্কিন ডলারে ব্যবসায়ীদের আমদানি করতে হবে। আজ শনিবার সরকারী ছুটির কারণে ব্যাংকগুলো বন্ধ থাকায় রবিবার এলসি গুলো পুনরায় এ্যমানমেন্ড করে পেঁয়াজ আমদানি করতে হবে।

এদিকে ভারত সরকার পেঁয়াজের রপ্তানিমূল্য বাড়িয়ে দেয়ায় বাংলাদেশের খোলা বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাবার আশঙ্কা করছেন বন্দরের ব্যবসায়ীরা। বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে।


‘ডিপ কোমায়’ মোহাম্মদ নাসিম
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের জীবন
বিস্তারিত
করোনার ‘হটস্পট’ ধরে লকডাউনের পথে
মহামারি করোনাভাইরাসের বিস্তারে ইতোমধ্যেই বিশ্বের শীর্ষ ২০ দেশের তালিকায় ঢুকে
বিস্তারিত
করোনায় আরও ৩৫ জনের মৃত্যু,
দেশে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত রোগে আরও ৩৫ জনের মৃত্যু
বিস্তারিত
ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থার কিছুটা
করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার কিছুটা
বিস্তারিত
নাসিমের অবস্থা ‘অত্যন্ত সঙ্কটাপন্ন’, ৭২
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য
বিস্তারিত