‘পরিচয়’ এর সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের যাত্রা শুরু

দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী খাতের ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল) সরকার প্রবর্তিত এপিআই ভিত্তিক রিয়েল-টাইমে জাতীয় পরিচয় পত্র যাচাই পোর্টাল “পরিচয়” এর সঙ্গে যুক্ত হয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ চলতি বছরের ১৭ জুলাই বাংলাদেশে এ জাতীয় প্রথম পোর্টালটির উদ্বোধন করেন।

রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে পরিচয়- এর সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ইস্টার্ণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখারসহ মন্ত্রণালয় এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

ইবিএল ইতোমধ্যে পোর্টালটির সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমে কার্যক্রম শুরু করেছে। এর ফলে পরিচয়- এর সাহায্যে ব্যাংকের গ্রাহদের জাতীয় পরিচয় পত্র সহজেই যাচাই করা সম্ভব হচ্ছে। পোর্টালটি ডিজিটাইজেশনের ক্ষেত্রে ইস্টার্ণ ব্যাংকের জন্য নতুন সুযোগের সৃষ্টি করেছে।

কারণ এর মাধ্যমে ব্যাংক একটি নিদিষ্ট আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে গ্রাহকদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, পুলিশ ভেরিফিকেশন তথ্য, পাসপোর্টের তথ্য, স্বাক্ষর, ছবি, বায়োমেট্রিক তথ্য, ব্যক্তিগত তথ্য, টিআইএন, সিআইবি ইত্যাদি যাচাই করতে সক্ষম হবে।

একই অনুষ্ঠানে আইসিটি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিভাগটির সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের একটি কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ডের উদ্বোধন করা হয়।


ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো
রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ডিভাইস এবং ইনোভেশন এক্সপো-২০১৯’।
বিস্তারিত
অনলাইন ফিন্যান্স অলিম্পিয়াডে পুরস্কার পেলেন
অনলাইন ফিন্যান্স অলিম্পিয়াডে পুরস্কার পেয়েছেন ৬ শিক্ষার্থী। শুক্রবার কৃষিবিদ ইনস্টিটিউশন
বিস্তারিত
বিশ্বের সবচেয়ে পাতলা লেন্স তৈরি বাংলাদেশি
স্মার্টফোনের জন্য চুলের চেয়ে হাজার গুণ পাতলা ক্যামেরা লেন্স তৈরি
বিস্তারিত
১৬তম আইজেএসওর জন্য বাংলাদেশ দল
বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী এবং বিজ্ঞানমনষ্ক করে গড়ে তোলার লক্ষ্যে
বিস্তারিত
জাকারবার্গের পোস্টে বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্যের
বাংলাদেশের বিজ্ঞানীদের এক আবিষ্কারের খবর জানিয়েছেন ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা
বিস্তারিত
গুগলের ২১তম জন্মদিন
বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠান গুগলের জন্ম হয়েছিল ২১ বছর আগে
বিস্তারিত