বাংলাদেশের সামনে ১৬৫ রানের চ্যালেঞ্জ

ইনিংসের প্রথম বলেই উইকেট তুলে নিয়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। তার দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। পরে সাইফউদ্দিনের ঝলক দেখা গেল আরো তিন বার। ক্যারিয়ার সেরা বোলিং করলেন এই অলরাউন্ডার। তবে তাকে ছাপিয়ে গেল মোহাম্মদ নবীর ব্যাটিং। এই অভিজ্ঞ ব্যাটারের ব্যাটে ভর করে শুরুর বিপর্যয় এড়িয়ে বাংলাদেশকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিল আফগানরা।

রবিবার মিরপুরে ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশকে ১৬৫ রানের লক্ষ্য দিয়েছে আফগানিস্তান।

প্রথম দিন ওভারেই ৩ উইকেট তুলে নিয়ে উড়ন্ত শুরু করে বাংলাদেশের বোলাররা। ১৯ রানে ৩ উইকেট হারানো আফগানিস্তান চতুর্থ উইকেট হারায় দলীয় ৪০ রানে। কিন্তু এরপর দলের হাল ধরলেন মোহাম্মদ নবী ও আসগর আফগান। দুজনের পঞ্চম উইকেটে ৭৯ রানের জুটি খেলায় ফেরায় আফগানদের।

আসগর ব্যক্তিগত ৪০ রান করে সাইফউদ্দিনের তৃতীয় শিকার হয়ে ফেরেন। তবে নবী খেলে গেলেন অবিচল। ৫৪ বলের অপরাজিত ৮৪ রানের ঝড়ে ইনিংস খেলেছেন তিনি। ৭ ছক্কা ও ৩ চারে নিজের ইনিংস সাজিয়েছেন এই অলরাউন্ডার। তাতে ৬ উইকেট হারিয়ে ১৬৪ রানের পুঁজি পায় আফগানরা।

অথচ দিনের শুরুটা ছিল অন্যরকম। অসাধারণ এক ডেলিভারিতে ইনিংসের প্রথম বলেই দলকে সাফল্য এনে দিলেন সাইফউদ্দিন। অন্য প্রান্ত থেকে বোলিং করতে এসে উইকেট পেলেন সাকিব আল হাসানও। তৃতীয় ওভারে নিজের দ্বিতীয় শিকার তুলে নিলেন সাইফউদ্দিন। প্রথম তিন ওভারে ৩ উইকেট পেল টাইগাররা। আফগানরা তাতে শুরুতেই কোণঠাসা।

সাইফউদ্দিনের করা ইনিংসের প্রথম বলটি যেন বুঝতেই পারলেন না দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামা রহমানউল্লাহ গুরবাজ (০)। অফস্টাম্প উপড়ে দিল বলটি। ক্রিকইনফো যে বলের বর্ণনা দিতে গিয়ে প্রথমেই লিখল- আনপ্লেয়েবল।

সাকিব নিজের প্রথম ওভার করতে এসে তুলে নিলেন আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাইকে। ওভারের চতুর্থ বলে লিটন দাসকে ক্যাচ দেন জাজাই (১)। পরের ওভারে সাইফউদ্দিন তুলে নেন নাজিব তারাকাইকে।

দুই ওপেনার ব্যর্থ হলেও তিনে নেমে তারাকাই একটু হাত খোলে খেলার চেষ্টা করছিলেন। কিন্তু তৃতীয় ওভারের শেষ বলে সাইফউদ্দিনকে তুলে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে ক্যাচ হন তিনি। ফেরেন ১১ রানে।

এরপর নাজিবুল্লাহ জাদরানকে সাকিব নিজের দ্বিতীয় শিকার বানালে ব্যাকফুটে পড়ে যায় আফগানরা। সেখান থেকে নবী ও আসগরের লড়াই। যে লড়াই বাংলাদেশের জন্য ম্যাচটা শুধু কঠিন করেনি। করেছে কঠিনের চেয়েও বেশি কিছু।

সাইফউদ্দিন ৪ ওভার বল করে ৩৩ রান খরচায় ৪ উইকেট নেন। সাকিব ৪ ওভারে ১৮ রান খরচায় নেন ২ উইকেট। আরো পাঁচজন বোলার হাত ঘুরালেও তাদের কেউই উইকেট পাননি।


দ্য হান্ড্রেডে বাংলাদেশের ১১ জন
ইংল্যান্ডের ঘরোয়া নতুন টুর্নামেন্ট দ্য হান্ড্রেড-এর ড্রাফটের জন্য পূর্ণ খেলোয়াড়
বিস্তারিত
আজ ঢাকায় আসছেন ফিফা প্রেসিডেন্ট
আজ ঢাকায় আসছেন বিশ্ব ফটুবলের নির্বাহী সংস্থা ফিফা সভাপতি জিয়ান্নি
বিস্তারিত
ভারতের সঙ্গে ড্র করল বাংলাদেশ
ম্যাচের ৮৮তম মিনিট পর্যন্ত ম্যাচে স্পষ্ট আধিপত্য ছিল বাংলাদেশের। আক্রমণ
বিস্তারিত
ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে
কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলকাতায় আজ রাতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত।
বিস্তারিত
বরিশালে প্রথমবারের মত হতে যাচ্ছে
সফরকারী শ্রীলংকা ও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের মধ্যকার ম্যাচ দিয়ে
বিস্তারিত
শাহরুখের দলকে হারিয়ে ফাইনালে সাকিবরা
ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএল) শাহরুখ খানের দল ত্রিনবাগো নাইট রাইডার্সকে
বিস্তারিত