নির্বাচন বৈতরণী পার হতে স্বাধীন ফিলিস্তিন স্বপ্ন বলি হচ্ছে নেতানিয়াহুর হাতে

বিশ্ব প্রতিক্রিয়া

 

আজ ১৭ তারিখ ইসরাইলে অনুষ্ঠিতব্য নির্বাচনে অংশ নিচ্ছেন যুদ্ধবাজ বর্তমান প্রধানমন্ত্রী বিনয়ামিন নেতানিয়াহু। এরই মধ্যে নির্বাচনি প্রতিশ্রুতি হিসেবে জর্দান উপত্যকায় ইসরাইলের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার সংকল্প ঘোষণা দিয়েছে।
নেতানিয়াহু টেলিভিশন ভাষণে ঘোষণা দেন, ‘নতুন সরকার গঠনের পর মৃত সাগরের উত্তর ও জর্দান উপত্যকায় ইসরাইলের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার দৃঢ সংকল্প ঘোষণা করছি।’
আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার চেষ্টারত ডেমোক্র্যাট সিনেটর বার্নির স্যান্ডার্স এক টুইটে বলেন, ‘নেতানিয়াহুর অধিকৃত এলাকা যুক্ত করার প্রস্তাব আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এটা দ্বিরাষ্ট্রিক সমাধানকে অসম্ভব করে তুলবে।’ তিনি আরও বলেন, ‘যারাই ইসরাইল ও ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া আহ্বান জানান, তাদের এটা প্রত্যাখ্যান করতে হবে।’ আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, নির্বাচনে ডানপন্থি ভোটাব্যাংক দখলে নেতানিয়াহু এমন প্রতিশ্রুতি দিচ্ছেন। তবে এরই মধ্যে তার এ ইচ্ছা আন্তর্জাতিক পরিম-লে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে। 
নিরাপত্তা পরিষদের ২৪২ ও ৩৩৮-সহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক সব সিদ্ধান্ত ও জাতিসংঘ চার্টর-লঙ্ঘন বিবেচনায় আরবলীগ এর তীব্র নিন্দা এবং এটা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে।
জর্দান, তুরস্ক, সৌদি আরবসহ বিভিন্ন মুসলিম দেশ পৃথকভাবে তীব্র সমালোচনা করার পাশাপাশি ওআইসির বর্তমান সভাপতি সৌদি আরবের আহ্বানে রিয়াদে অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকে নেতানিয়াহুর বক্তব্য প্রত্যাখ্যান করার পাশপাশি ফিলিস্তিন ও কুদসকে মুসলিম উম্মাহর মৌলিক ইস্যু হিসেবে অভিহিত করা হয়। ওআইসির বিবৃতিতে সদস্য দেশগুলোকে জাতিসংঘের আগামী ৭৪তম অধিবেশনে ফিলিস্তিনের পক্ষে এবং দখলদার ইসরাইলের আন্তর্জাতিক আইনলঙ্ঘন ও অবৈধ কর্মকা- জোরালোভাবে তুলে ধরার আহ্বান জানানো হয়। একইভাবে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে জাতিসংঘ ও নিরাপত্তা পরিষদকে ইসরাইলের অবৈধ কর্মকা-ের নিন্দা ও প্রত্যাখ্যানের পাশাপাশি তার সব বেআইনি কর্মকা- বন্ধ করার ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

 সূত্র : আল আরাবিয়া, বিবিসি, ডেইলি সাবাহ 


বায়তুল মোকাররমে ঈদের জামাতের সময়
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম
বিস্তারিত
জুমাতুল বিদা আজ
আজ মাহে রমজানুল মোবারকের ২৮ তারিখ। আজ জুমাবার। এটাই এ
বিস্তারিত
চোখের পলকে পুলসিরাত পার করে
চলছে পবিত্র রমজান মাস। সিয়াম-সাধনার এ মাস জুড়েই রয়েছে রহমত,
বিস্তারিত
কাল পবিত্র লাইলাতুল কদর
হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত পবিত্র 'লাইলাতুল কদর'। মহিমান্বিত এ
বিস্তারিত
১০ বার কোরআন খতমের সওয়াব
একে একে শেষ হয়ে যাচ্ছে রহমত, মাগফিরাত আর নাজাতের দিনগুলো।
বিস্তারিত
মাগফিরাতের ১০দিন শুরু এবং আমাদের
আজ থেকেই শুরু হবে মাগফিরাতের ১০ দিন। দুনিয়ার সকল গোনাহগার
বিস্তারিত