বাংলাদেশ থেকে আরো জনশক্তি নিতে চায় সৌদি

সৌদি আরবের বিভিন্ন কোম্পানি বাংলাদেশ থেকে দক্ষ ও আধাদক্ষ জনশক্তি নিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সৌদির রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত এক সেমিনারে অংশগ্রহণকালে দেশটির বিভিন্ন জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ আগ্রহ ব্যক্ত করেন।

‘বাংলাদেশ-এ হাব ফর এফোর্ডেবল অ্যান্ড কোয়ালিটি হিউম্যান রিসোর্সেস’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

দূতাবাসের শ্রম কল্যাণ উইং আয়োজিত এ সেমিনারে উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

ইমরান আহমদ বলেন, বর্তমান সরকার সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগের প্রক্রিয়া সহজ করার পাশাপাশি অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দীর্ঘ দিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা চাই আগামী দিনে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এ সম্পর্ক আরও দৃঢ় হবে। বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানির জন্য বাংলাদেশে আধুনিক ও উন্নতমানের প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

সোমবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, প্রবাসী কল্যাণ মন্ত্রী সৌদি নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে জনশক্তি সংক্রান্ত তাদের চাহিদা জানানোর জন্য অনুরোধ করেন, যাতে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানপূর্বক জনশক্তি রপ্তানি করা সম্ভব হয়।

ইমরান আহমদ বলেন, জনশক্তি রপ্তানি প্রক্রিয়া আরও সহজ ও দ্রুত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। কোনো রিক্রুটিং এজেন্সি প্রয়োজনীয় প্রশিক্ষণ ছাড়া যদি জনশক্তি রফতানি করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

সেমিনারের শুরুতে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তির বিষয়ে বিস্তারিত উপস্থাপনা করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহিদ হোসেন ও সারওয়ার আলম। দূতাবাসের কর্মকর্তারা সেমিনারে যোগ দেন।

সেমিনারে সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৪০ জন প্রতিনিধি অংশ নেয়।

উল্লেখযোগ্য নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আল বাওয়ানী কোম্পানি, হারফি ফুড সার্ভিস লিমিটেড, সামাসকো, আরকো, তেজারত কোম্পানি, আল জাযিরা কোম্পানি, হামেদ সাউদ আল উতাইবী, সিডার কোম্পানি ও আলফাহাদ শাফরজি পালনজি কোম্পানির প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন। সূত্র-বাসস


‘ডিপ কোমায়’ মোহাম্মদ নাসিম
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের জীবন
বিস্তারিত
করোনার ‘হটস্পট’ ধরে লকডাউনের পথে
মহামারি করোনাভাইরাসের বিস্তারে ইতোমধ্যেই বিশ্বের শীর্ষ ২০ দেশের তালিকায় ঢুকে
বিস্তারিত
করোনায় আরও ৩৫ জনের মৃত্যু,
দেশে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত রোগে আরও ৩৫ জনের মৃত্যু
বিস্তারিত
ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থার কিছুটা
করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার কিছুটা
বিস্তারিত
নাসিমের অবস্থা ‘অত্যন্ত সঙ্কটাপন্ন’, ৭২
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য
বিস্তারিত