রূপগঞ্জে বিআইডব্লিউটিএ'র উচ্ছেদ অভিযান

নারায়ণগঞ্জের রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নের পূর্বগ্রাম এলাকায় শীতলক্ষ্যা নদীর তীর দখল করে গড়ে ওঠা ক্ষমতাসীন দলের একজন প্রভাবশালী রাজনৈতিক নেতার নামে প্রস্তাবিত স্টেডিয়ামের অংশবিশেষসহ ১০টি জাহাজ নির্মাণ শিল্প কারখানা (ডকইয়ার্ড) ও একটি শিল্প প্রতিষ্ঠানের দেয়াল উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।

এ সময় প্রস্তাবিত স্টেডিয়ামে ভিতরে তৈর করা স্তূপীকৃত বিপুল পরিমাণ সিমেন্টের ব্লক নিলামে বিক্রি করে দেয় বিআইডব্লিউটিএ। এ সময় প্রস্তাবিত স্টেডিয়ামের জন্য বালু দিয়ে ভরাটকৃত জমির আংশিক ভেকু দিয়ে কেটে দেয়া হয়।

মঙ্গলবার সকাল থেকে বিআইডব্লিউটিএ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। 

এ ব্যাপারে নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল জানান, প্রায় দুই বছর আগে রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নের পূর্বগ্রাম এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে প্রায় এক একর জমি দখল করে বালু ফেলে ভরাট করে সেখানে ক্ষমতাসীন দলের একজন প্রভাবশালী রাজনৈতিক নেতার নামে প্রস্তাবিত স্টেডিয়াম গড়ার চেষ্টা করা হয়। কয়েক মাস ধরে সেখানে খেলার উপযোগী মাঠের ব্যবস্থা না করে পাথরের ব্যবসা চালিয়ে আসছিল স্থানীয় ক্ষমতাসীন দলের কতিপয় রাজনৈতিক নেতাকর্মী। নদীর দখল হওয়া সেই জমি উদ্ধার করার জন্য মঙ্গলবার সকাল থেকে বিআইডব্লিউটিএ অভিযান চালায়।

অভিযানে প্রস্তাবিত স্টেডিয়ামের জায়গায় অবৈধভাবে তৈরি করা স্তূপীকৃত বিপুল পরিমাণ সিমেন্টের ব্লক নিলামে ২ লাখ টাকায় বিক্রি করে দেয়া হয়। এমনকি প্রস্তাবিত স্টেডিয়ামের জন্য বালুদিয়ে ভরাটকৃত জমির আংশিক ভেকু দিয়ে কেটে দেয়া হয়। নদীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলে যুগ্ম পরিচালক আরো জানান।

উচ্ছেদ অভিযানের নেতৃত্বে দেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান, জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, প্রস্তাবিত এই স্টেডিয়ামের জন্য কোনো অনুমোদন নেয়া হয়নি। ক্ষমতাসীন দলের কতিপয় কয়েকজন নেতাকর্মী নদীর তীর দখল করে সেখানে স্টেডিয়ামের নাম ভাঙ্গিয়ে অবৈধভাবে জমি দখলের পাঁয়তারা করে আসছিল। এছাড়া শীতলক্ষ্যা নদীর তীরে দখল করে গড়ে ওঠা প্রায় ১০টি অনুমোদনহীন জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানের (ডকইয়ার্ড) অংশবিশেষ ও একটি শিল্প প্রতিষ্ঠানের দেয়াল গুঁড়িয়ে দেয়া হয়েছে।

নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামালের সার্বিক তত্ত্বাবধায়নে অভিযানে আরো উপস্থিত ছিলেন পরিচালক (বন্দর ও পরিবহন) শফিকুল হক, উপ-পরিচালক মোঃ শহিদুল্লাহ, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ প্রমুখ।

অভিযানে বিআইডব্লিউটিএ'র দুটি এস্কাভেটর (ভেকু), একটি উচ্ছেদকারী জাহাজসহ বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য উপস্থিত ছিলেন।


৬ হাসপাতাল ঘুরেও ভর্তি নেয়নি
অ্যাজমাজনিত শ্বাসকষ্ট নিয়ে ছয়টি বেসরকারি হাসপাতাল ঘুরেও ভর্তি হতে পারেননি
বিস্তারিত
শ্রমিক বিক্ষোভ, নারায়ণগঞ্জের ৩ পোশাক
নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ ও বোনাসের দাবিতে একই
বিস্তারিত
ঠাকুরগাঁওয়ে করোনায় আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সাবেক অর্থ বিষয়ক সম্পাদক ও বিশিষ্ট
বিস্তারিত
৩ মাস পর উপজেলা প্রশাসনের
হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে রেমা চা বাগান পুনরায়
বিস্তারিত
পরিবহন শ্রমিকদের সংঘর্ষে রণক্ষেত্র কদমতলী
সিলেট নগরীর দক্ষিণ সুরমার বাস কদমতলী বাস টার্মিনাল এলাকায় পরিবহন
বিস্তারিত
মধুপুরে দাদা-নাতির ধর্ষণের শিকার কিশোরী
টাঙ্গাইলের মধুপুর উপজেলার কালিয়াকুড়ি গ্রামে এক কিশোরীকে অপহরণের পর দাদা-নাতি
বিস্তারিত