জমি রক্ষায় আইনের আশ্রয় নিতে চায় জেলা পরিষদ

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) সদর দপ্তর নির্মাণের কাজ শুরু করা হয় জেলা পরিষদের জমি দখল করে। এ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে দিলেও জমি ফিরে পাবার লক্ষণ দেখছে না জেলা পরিষদ। তাই জমি রক্ষায় জেলা পরিষদ আইনের আশ্রয় নিতে চায়।

বৃহস্পতিবার অনুষ্ঠিত জেলা পরিষদের এক সভায় এই সিদ্ধান্ত হয়েছে। সভার পাঁচ নম্বর সিদ্ধান্তে বলা হয়েছে, জেলা পরিষদের স্বার্থ অক্ষুণœ রাখার জন্য আইনজীবীর সঙ্গে পরামর্শ করে প্রয়োজনে আদালতে মামলা দায়েরের মাধ্যমে জমি রক্ষা করা হবে। মামলা পরিচালনার জন্য জেলা পরিষদের সার্ভেয়ার আলেফ আলীকে দায়িত্ব দেয়া হলো বলেও ওই সিদ্ধান্তে লেখা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি রাজশাহী মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে জেলা পরিষদের ৪৭ শতক জমি দখল করে আরএমপির সদর দপ্তর নির্মাণের কাজ শুরু হয়। ভেঙে ফেলা হয় জেলা পরিষদের ঐতিহ্যবাহী একটি ডাকবাংলোও। এ নিয়ে জেলা পরিষদের আপত্তির প্রেক্ষিতে বিষয়টি মন্ত্রণালয় পর্যন্ত গড়ায়। গেল ২২ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় এই জটিলতা নিরসনে একটি কমিটি গঠন করে দেয়া হয়। এরপর গত মঙ্গলবার কমিটির সদস্যরা জমি পরিমাপ করে দেখেন, আরএমপি তাদের জমির সীমানা ছাড়িয়ে জেলা পরিষদের ভেতরে ভবন নির্মাণ কাজ শুরু করেছে। তবে তখন এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

বৃহস্পতিবার জেলা পরিষদ চেয়ারম্যানের দপ্তরে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জেলা পরিষদের এক নম্বর সদর ডাকবাংলোর জমিতে আধুনিক মানের আরেকটি ডাকবাংলো নির্মাণ করা হবে। তাই কোনো জমি বিক্রি করা হবে না। এছাড়া মন্ত্রণালয়ের গঠন করে দেয়া কমিটিতে জেলা পরিষদের নির্বাচিত কোনো প্রতিনিধিকে না রাখায় সভায় ক্ষোভ প্রকাশ করা হয়। ওই কমিটি পুনর্গঠনের আহ্বান জানানোরও সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্যানেল চেয়ারম্যান-১, ২ ও ৩ যথাক্রমে নাঈমুল হুদা রানা, রবিউল আলম, নার্গিস বেগম, জেলা পরিষদের সদস্য ও স্থাপনা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক আবুল ফজল প্রামাণিক, সদস্য আবদুস সালাম, মোফাজ্জল হোসেন, সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য জয়জয়ন্তী সরকার মালতি প্রমুখ।


শেরপুর সীমান্তে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন
শেরপুরের নালিতাবাড়ী সীমান্তের মধুটিলা ইকোপার্কের মহুয়া রেস্ট হাউজে ১৬ অক্টোবর
বিস্তারিত
কিশোরগঞ্জে বিচারকের বিরুদ্ধে আইনজীবীর মামলা
কিশোরগঞ্জ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো.
বিস্তারিত
পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, ৫ পুলিশ
রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রে পুলিশ হেফাজতে থাকাকালিন
বিস্তারিত
স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভা
ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
বিস্তারিত
সিরাজগঞ্জে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে
সিরাজগঞ্জ সদর উপজেলার পোড়াবাড়ি এলাকায় মারিয়া ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি
বিস্তারিত
সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নারী নিহত
বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়কের সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার নলকা সেতু
বিস্তারিত