রাজশাহী বিভাগে বাস্তবায়ন হচ্ছে ৫৫ উন্নয়ন প্রকল্প

রাজশাহী বিভাগের আট জেলায় সরকারের ৫৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এই বিভাগে বাস্তবায়নাধীন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ।

তিনি বিভাগের রাজশাহী, নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া ও জয়পুরহাট জেলায় বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে জানতে চান। তাকে জানানো হয়, ২০ শতাংশের বেশি অগ্রগতি হওয়া ‘ভালো’ ক্যাটাগরির প্রকল্পের সংখ্যা ২২টি। ছয় থেকে ২০ শতাংশ বাস্তবায়নের মধ্যে থাকা ‘কম’ অগ্রগতির প্রকল্পের সংখ্যা ২৮টি। আর পাঁচ শতাংশের কম অগ্রগতি হওয়া ‘শুন্য’ ক্যাটাগরির প্রকল্পের সংখ্যা ৫টি। সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ এসব প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে দ্রুত গতি আনতে নির্দেশনা দেন।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির সাথে সাথে উন্নয়ন প্রকল্পের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেকটি প্রকল্প যাতে  নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট ব্যয়ে এবং গুণগত মান ঠিক রেখে সম্পন্ন হয় এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। তাই সরকার যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে সর্বোচ্চ আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান। তিনি বলেন, মাঠপর্যায়ে যারা কাজ করছেন তারা যেন কোনো ব্যক্তি বা মহলের প্রভাবে প্রভাবিত না হন এবং কাজে যেন কোন দুর্নীতি না হয় সেজন্য সকলকে সাহসী হতে হবে। এ জন্য কোনো প্রকার সহযোগিতার প্রয়োজন হলে তা দেওয়া হবে বলেও জানান বিভাগীয় কমিশনার।

সভায় বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) আব্দুল মান্নান, পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-৩ এর মহাপরিচালক মো. জাহাঙ্গীর কবির এবং রাজশাহী বিভাগের সকল জেলার জেলা প্রশাসকসহ প্রকল্পের পরিচালকরা উপস্থিত ছিলেন।


ভেঙেছে বাঁশের সাঁকো, দুর্ভোগে গ্রামবাসী
  কয়েক  দিনের টানা  বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে
বিস্তারিত
করোনা রোগী ভর্তি হওয়ায় শেবাচিমের
তথ্য গোপন করে করোনা আক্রান্ত ২ রোগী সেবা নিতে যাওয়ায়
বিস্তারিত
ডোমারে আশ্রয়ন প্রকল্প বন্ধের দাবিতে
নীলফামারীর ডোমারে আশ্রয়ন প্রকল্প বন্ধ করার দাবিতে মানবন্ধন করেছেন স্থানীয়
বিস্তারিত
চুনারুঘাটে পাহাড়ি ঢলে ঘরবাড়ি রাস্তা
হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় পাহাড়ি ঢলে ঘরবাড়ি রাস্তা ব্রিজ ফসলের
বিস্তারিত
চুনারুঘাটে বজ্রপাতে কৃষকের মৃত্যু
  বজ্রপাতে হবিগঞ্জ জেলার চুনারুঘাটে শাহজাহান  মিয়া(৪৩) নামে এক কৃষকের মৃত্যু
বিস্তারিত
সিরাজগঞ্জে প্রভাবশালী দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ-ভাংচুর,
সিরাজগঞ্জের বেলকুচিতে আওয়ামী লীগের প্রভাবশালী ২ গ্রুপের মধ্যে সংঘর্ষ গাড়ী
বিস্তারিত