বশেমুরবিপ্রবি’র উপাচার্যের অপসারণ দাবি রাবির সাংবাদিকদের

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক খন্দকার নাসির উদ্দিনকে অপসারনের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় হলো মুক্ত জ্ঞান চর্চার আবাসভূমি। এখানে শিক্ষক-শিক্ষার্থীরা অবাধে জ্ঞান চর্চা করবে। কিন্তু বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ক্ষমতার অপব্যবহার করে শিক্ষার্থীদের নানাভাবে হয়রানি করছে। বশেমুরবিপ্রবি উপাচার্য ক্ষমতাবলে বিভিন্ন মেয়াদে শিক্ষার্থীদের বহিষ্কার করার অভিযোগ রয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে ফেসবুকে পোস্ট দেওয়াকে কেন্দ্র করে অযৌক্তিকভাবে সাময়িক বহিষ্কার করে। পরবর্তীতে বহিষ্কার আদেশ প্রত্যাহার করে। উপাচার্যের এমন কর্মকান্ডে বক্তারা এ সময় তাকে অপসারণের দাবি জানানো হয়।

মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আহম্মেদ ফরিদের সঞ্চালনায় বক্তব্য দেন, সাংবাদিক সমিতির সভাপতি সুজন আলী, রিপোর্টার্স ইউনিটির সভাপতি মর্তুজা নূর, প্রেস ক্লাবের সভাপতি মানিক রায়হান বাপ্পী, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জয়সহ সংগঠনের অন্যান্য সাংবাদিকবৃন্দ। এ সময় প্রায় ক্যাম্পাসে কর্মরত অর্ধশতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে স্ট্যাটাস দেয়ার অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ১১ সেপ্টেম্বর সাময়িকভাবে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও আরও ছয় শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। এ ঘটনার একটি ফোনালাপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশব্যাপী আলোচনার সৃষ্টি হয়। পরে বশেমুরবিপ্রবি উপাচার্য ওই শিক্ষার্থীর বহিষ্কার আদেশ প্রত্যাহার করে নেয়।


ঢাকা উত্তর সিটির কাউন্সিলর রাজীব
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তারিকুজ্জামান রাজীবকে
বিস্তারিত
সৌদিতে সেই ভয়াবহ দুর্ঘটনায় নিহত
গেল বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে সৌদি আরবে ওমরাহযাত্রী
বিস্তারিত
সিরাজগঞ্জে শিশু মোন্নাফ পঙ্গুত্ব থেকে
সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনার শিকার শিশু ছাত্র মোন্নাফ (৯) পঙ্গুত্ব থেকে
বিস্তারিত
গোপালগঞ্জে শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ
গোপালগঞ্জে প্রাথমিক শিক্ষার গুণগতমান উন্নয়ন এবং বিদ্যালয়ে উপস্থিতির হার বৃদ্ধি
বিস্তারিত
সাভারে আ.লীগ নেতা মজিদ হত্যার
সাভারের কোটবাড়ি এলাকায় পৌর আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক আব্দুল মজিদ
বিস্তারিত
ছিনতাইকারীর হাতুড়িতে রক্তাক্ত রাবি শিক্ষার্থী
ছিনতাইকারীর হাতুড়ির আঘাতে রক্তাক্ত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থী।
বিস্তারিত