আইওএস ১৩ আপডেট নতুন ফিচারও আছে

পণ্য উন্মোচন অনুষ্ঠানে আইওএস ১৩ আপডেট আনার কথা জানাল অ্যাপল। ১৯ সেপ্টেম্বর থেকে আপডেট পেতে শুরু করেছে অ্যাপলের ডিভাইসগুলো। কোন কোন ডিভাইসে আপডেট পাবে সেটি এরই মধ্যে জানিয়ে দিয়েছে অ্যাপল। 
যেসব ডিভাইস পেল আইওএস ১৩ আপডেট : ২০১৯ সালের সব আইফোন মডেল। আইফোন টেনএস, আইফোন টেনএস ম্যাক্স, আইফোন এক্সআর, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৬, আইফোন ৬ প্লাস, আইফোন এসই।
আইপ্যাড টাচ সেভেন জেনারেশন : ১২.৯ ইঞ্চি আইপ্যাড প্রো, ১১ ইঞ্চি আইপ্যাড প্রো, ১০.৫ ইঞ্চি, আইপ্যাড প্রো, ৯.৭ ইঞ্চি আইপ্যাড প্রো, আইপ্যাড সিক্স জেনারেশন, আইপ্যাড ফাইভ জেনারেশন, আইপ্যাড মিনি ৪, আইপ্যাড এয়ার থার্ড জেনারেশন, আইপ্যাড এয়ার ২।
যেসব ফিচার থাকছে : নতুন আইওএস ১৩ সংস্করণটিতে বেশ ক’টি নতুন ফিচার থাকছে। 
ডার্ক মোড : দীর্ঘ অপেক্ষার ডার্ক মোড ফিচার দেওয়া হয়েছে এতে। এ ডার্ক মোডের জন্য পুরো ডিজাইনকে নতুনভাবে আবারও ইন্টারফেইস ডিজাইন করতে হয়েছে বলে জানায় অ্যাপল। কারণ, এতে আইফোন ও আইপ্যাড নতুন একটি লুক পাচ্ছে। 
পারফরম্যান্স আপগ্রেড : অল্পেই অধিক ক্ষমতা দেওয়া হয়েছে আইওএস ১৩ সংস্করণে। যে কারণে এটি আইওএস ১২-এর চেয়ে বেশি দ্রুত কাজ করবে। এমনকি এটি আগের সংস্করণটির চেয়ে ৫০ শতাংশ ছোট। আর অ্যাপ আপডেটের ক্ষেত্রে এটি ৬০ শতাংশ কম জায়গা নেবে। অ্যাপ ডাউনলোডে এটি আগের চেয়ে দ্বিগুণের কম সময় নেবে। 
ম্যাসেজ, মেইল, নোটস এবং রিমাইন্ডার আপগ্রেড : আইম্যাসেজে ব্যবহারকারীরা চাইলে তাদের নাম এবং ছবি শেয়ার করতে পারবে অন্যদের সঙ্গে। তবে এর পুরোটাই কনফিগারেবল। 
মেইলেও নতুন অনেক কিছুই থাকছে। থাকছে কাস্টম ফন্ট ব্যবহারের সুবিধা। চাইলে নির্দিষ্ট ব্যবহারকারীর মেইল ব্লক করে রাখা যাবে, বিভিন্ন কালার ব্যবহার করা যাবে। 
নোটসেও থাকছে নতুন অনেককিছু। ইন্টারফেইস থেকে শুরু করে অন্যান্য অনেক কিছুই বদল করা হয়েছে এ সংস্করণে। 
নতুন অপশন দিয়ে রিমাইন্ডার অ্যাপটিকেও রিডিজাইন করা হয়েছে। 
ম্যাপে স্ট্রিটভিউ ফিচার : অ্যাপল ম্যাপের অনেক বড় ধরনের পরিবর্তন করার কথা জানায় প্রতিষ্ঠানটি। যেখানে স্ট্রিট ভিউ ও আরও অনেক ডিটেইল দেখা যাবে।


ফোন নম্বরে কল করার নতুন
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের এনপিই টিমের অভ্যন্তরীণ আরডি গ্রুপ ফোন নম্বর
বিস্তারিত
টেকনো নিয়ে এলো স্মার্টফোন ক্যামন
মোবাইল ব্র্যান্ড টেকনো সম্প্রতি বাজারে নিয়ে এলো তাদের দুটি নতুন
বিস্তারিত
লকডাউনে ডাক্তার পেতে চালু হয়েছে
বিশ্বব্যপী করোনা ভাইরাসের কঠিন সময়ে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কেয়ারকরি নামক
বিস্তারিত
২০ হাজার টাকায় ভেন্টিলেটর উদ্ভাবনের
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে জটিল রোগীদের জন্য
বিস্তারিত
পোশাক খাতকে ছাড়িয়ে যাবে আইটি
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের তথ্য
বিস্তারিত
গ্রামীণফোনে প্রথম বাংলাদেশি সিইও ইয়াসির
প্রথম বাংলাদেশি হিসেবে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নতুন
বিস্তারিত