বরকে তুলে নিলো কনে, ‘বৌভাত’ হয়ে গেলো ‘বরভাত’

মেহেরপুরের গাংনী পৌরসভার চৌগাছা গ্রামের বাসিন্দারা অভিনব এক বিয়ের সাক্ষী হলেন। যেখানে চুয়াডাঙ্গার হাজরাহাটি গ্রামের কামরুজ্জামানের মেয়ে খাদিজা আক্তার খুশি গত শনিবার কনেযাত্রী নিয়ে বরের বাড়িতে এসেছিলেন বিয়ে করতে। বিয়ে ও ভুরিভোজ সম্পন্ন হলে ওই দিন বিকেলেই বর তরিকুল ইসলাম জয়কে নিয়ে বাবার বাড়িতে চলে যান খাদিজা। 

সাধারণত নতুন বউকে বাড়িতে এনে বরপক্ষের বাড়িতেই বৌভাতের অনুষ্ঠান হয়। কিন্তু খাদিজা তরিকুলের বিয়ের মতো বৌভাতটাও হয়ে গেল ‘বরভাত’। কারণ ব্যতিক্রমী এই বিয়েতে বরকে বিয়ে করে বাপের বাড়িতে তুলে এনেছিলেন কনে। 

গেল শনিবার তরিকুলের বাড়িতে যথারীতি ইসলামী শরীয়াহ অনুযায়ী মাওলানা তাদের দু’জনকে কবুল পড়ান। প্রচলিত আইন অনুযায়ীই বিয়ের রেজিস্ট্রি সম্পন্ন করান স্থানীয় কাজী। এর পর গতকাল খাদিজার বাড়িতে হয়ে গেল ‘বরভাত’। 

বর তরিকুল বলেন, ‘আমাদের বিয়ের ঘটনা সামাজিক মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। ‘বরভাতের’ অনুষ্ঠানেও অনেক মানুষ এসেছেন। সবাই এ ব্যতিক্রমী বিয়েকে সাধুবাদ জানাচ্ছেন।’

নববধূ খাদিজা আক্তার বলেন, ‘ভিন্ন ধরনের বিয়েতে আরও একটি নতুন মাত্রা যোগ করতে এই ‘বরভাতের’ আয়োজন। ‘বরভাতের’ অনুষ্ঠানে অনেকে এসে আমাদের দোয়া করছেন। আমরাও সবার কাছে দোয়া চাই।’

অনেক প্রতিকূলতার মধ্যেও এমন একটি অভিনব বিয়ে নারী-পুরুষ সমতা তৈরিতে সমাজে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মনে করেন বর তরিকুলের বাবা আবদুল মাবুদ।

খাদিজা-তরিকুলের এই বিয়েটি নারীর মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে একটি যুগান্তকারী পদক্ষেপ বলে উল্লেখ করেছেন মেহেরপুরের জেলা প্রশাসক মো: আতাউল গনি।


শেরপুর সীমান্তে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন
শেরপুরের নালিতাবাড়ী সীমান্তের মধুটিলা ইকোপার্কের মহুয়া রেস্ট হাউজে ১৬ অক্টোবর
বিস্তারিত
কিশোরগঞ্জে বিচারকের বিরুদ্ধে আইনজীবীর মামলা
কিশোরগঞ্জ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো.
বিস্তারিত
পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, ৫ পুলিশ
রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রে পুলিশ হেফাজতে থাকাকালিন
বিস্তারিত
স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভা
ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
বিস্তারিত
সিরাজগঞ্জে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে
সিরাজগঞ্জ সদর উপজেলার পোড়াবাড়ি এলাকায় মারিয়া ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি
বিস্তারিত
সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নারী নিহত
বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়কের সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার নলকা সেতু
বিস্তারিত