পুকুরে পাওয়া গেল বিলুপ্ত প্রজাতির কুমির!

রাজশাহীর চারঘাট উপজেলার একটি পুকুরে বিলুপ্তপ্রায় প্রজাতির মিঠাপানির কুমির পাওয়া গেছে। রোববার সন্ধ্যায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা কুমিরটিকে উদ্ধার করেন।

চারঘাটের মিয়াপুর গ্রামের রফিকুল ইসলাম নামের এক ব্যক্তির পুকুর থেকে রোববার দিনভর চেষ্টার পর কুমিরটিকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, বাংলাদেশে লোনাপানির কুমির আছে। কিন্তু ১৯৫৯ সাল থেকে মিঠাপানির কুমিরকে বিলুপ্ত বলে মনে করা হতো। ইদানিং কিছু কিছু জায়গায় দু’একটি মিঠাপানির কুমির দেখা যাচ্ছে। এরই মধ্যে রাজশাহীর এই পুকুরে বিলুপ্ত প্রজাতির এই কুমিরটি পাওয়া গেল।

তিনি বলেন, এক সময় খাল-বিল-নদীতে মিঠাপানির কুমির দেখা যেত। দিনে দিনে তা বিলুপ্ত হয়ে যায়। এখন নদীতে কিছু ঘড়িয়াল দেখা যায়। তবে পুকুরে ধরা পড়া কুমিরটি নদী থেকেই এসেছে। পুকুর থেকে পদ্মা নদীর দূরত্ব এক কিলোমিটারেরও বেশি। তবে এই কুমির ডাঙ্গায় চলাচল করতে পারে। এক-দেড় কিলোমিটার চলাচল করতে পারা এদের কোনো ব্যাপারই নয়। হয়তো রাতে কুমিরটি পদ্মা নদী থেকে পুকুরে চলে এসেছিল।

পুকুরের পাড়েই বাড়ি মনিমুল ইসলামের। রোববার সকালে তিনিই প্রথম দেখেন কুমিরটি। 

মনিমুল বলছেন, ঘুম থেকে উঠে বাইরে এসে পুকুরে দিকে তাকাতেই দেখি একটি কুমির মাঝে মাঝে মাথা উঁচু করে পাড়ের দিকে আসছে। এ সময় সবাইকে ডাকাডাকি করে বিষয়টি জানাই। উপজেলা চেয়ারম্যান, স্থানীয় প্রশাসন ও ফায়ার সার্ভিসকেও খবর দেয়া হয়। তাদের মাধ্যমে আসেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা। পরে সন্ধ্যার দিকে কুমিরটিকে উদ্ধার করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক বলেন, পুকুরে কুমির থাকার খবর ছড়িয়ে পড়লে উৎসুক শত শত মানুষ দেখার জন্য পুকুরপাড়ে ভিড় জমান। কুমিরটি ক্ষিপ্ত হয়ে উঠলেই দুর্ঘটনা ঘটতে পারত। তবে আমরা গিয়ে সবাইকে নিরাপদ দূরত্বে সরিয়ে দিয়ে কুমিরটিকে উদ্ধার করি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, কুমিরটি সুস্থ আছে। তারপরেও তাদের ওয়াইল্ডলাইস সেন্টারে রেখে কুমিরটিকে পর্যবেক্ষণ করা হচ্ছে। কুমিরটিকে বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হবে। সেখানে এই প্রজাতির কয়েকটি কুমির রয়েছে। রাজশাহীর কুমিরটিকে একসঙ্গে রাখার মাধ্যমে বংশবিস্তারের চেষ্টা করা হবে। তবে এটির লিঙ্গ শনাক্ত করা যায়নি।


৬ হাসপাতাল ঘুরেও ভর্তি নেয়নি
অ্যাজমাজনিত শ্বাসকষ্ট নিয়ে ছয়টি বেসরকারি হাসপাতাল ঘুরেও ভর্তি হতে পারেননি
বিস্তারিত
শ্রমিক বিক্ষোভ, নারায়ণগঞ্জের ৩ পোশাক
নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ ও বোনাসের দাবিতে একই
বিস্তারিত
ঠাকুরগাঁওয়ে করোনায় আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সাবেক অর্থ বিষয়ক সম্পাদক ও বিশিষ্ট
বিস্তারিত
৩ মাস পর উপজেলা প্রশাসনের
হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে রেমা চা বাগান পুনরায়
বিস্তারিত
পরিবহন শ্রমিকদের সংঘর্ষে রণক্ষেত্র কদমতলী
সিলেট নগরীর দক্ষিণ সুরমার বাস কদমতলী বাস টার্মিনাল এলাকায় পরিবহন
বিস্তারিত
মধুপুরে দাদা-নাতির ধর্ষণের শিকার কিশোরী
টাঙ্গাইলের মধুপুর উপজেলার কালিয়াকুড়ি গ্রামে এক কিশোরীকে অপহরণের পর দাদা-নাতি
বিস্তারিত