উবার লন্ডনে থাকবে?

যাত্রীদের নিরাপত্তা দিতে ব্যর্থ বিবেচনায় এনে ২০১৭ সালে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবারের লাইসেন্সের মেয়াদ মাত্র ১৫ মাস বাড়িয়ে দেন আদালত। বেঁধে দেওয়া সময় পার হয়েছে। এমনকি প্রতিষ্ঠানটির লন্ডনে যে লাইসেন্স নিয়ে চলছিল তার মেয়াদও শেষ হয়েছে গত বুধবার। কিন্তু এরপর অবাক করে দিয়ে উবার মাত্র দুই মাসের জন্য লাইসেন্স বাড়ানোর আবেদন করেছে। উবারের এমন আবেদনে অনেকেই অবাক হয়েছেন। তাদের মনে প্রশ্নÑ তাহলে কী উবার লন্ডনে তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে বা লন্ডন ছেড়ে চলে যাচ্ছে?


প্রশ্ন উঠলেও কিছুটা উত্তর পাওয়া গেছে ট্রান্সপোর্ট ফর লন্ডনের কাছ থেকে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, উবার তাদের লন্ডনে লাইসেন্সের মেয়াদ মাত্র দুই মাস বাড়ানোর আবেদন করেছে। তাদের আরও কিছু তথ্য দিতে হবে বলে সাময়িকভাবে সময় বাড়ানোর এমন আবেদন করেছে প্রতিষ্ঠানটি। তবে এখন যে কয়েক মাসের জন্যই লাইসেন্স পাক না কেন উবারকে যাত্রী নিরাপত্তা সঠিকভাবেই দিতে হবে।
দুই মাস সময় পেলেও সবকিছু বিবেচনা করে পাঁচ বছরের লাইসেন্স পাওয়ার জন্য প্রতিষ্ঠানটিকে অপেক্ষা করতে হবে আগামী নভেম্বর পর্যন্ত। তখন সিদ্ধান্ত হবে উবার লন্ডনে লাইসেন্স আরও সময়ের জন্য পাবে কি না। যদি ওই সময়ের মধ্যে লাইসেন্স না পায় উবার তাহলে ইউরোপের গুরুত্বপূর্ণ এ দেশটিতে আর ব্যবসা করতে পারবে না।
বিশ্বের সবচেয়ে বড় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান এখন উবার। ২০১৬ সালে বাংলাদেশেও উবার তাদের কার্যক্রম শুরু করে লাইসেন্স না নিয়েই। এরপর বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধও করেছিল। কিন্তু পরে রাইড শেয়ারিং নীতিমালা করা হলে দেশে লাইসেন্সের জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি। চলতি বছরের জুলাইয়ের রাইড শেয়ারিংয়ের প্রথম প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স পায় দেশীয় প্রতিষ্ঠান পিকমি। কিন্তু তখনও লাইসেন্সের জন্য আবেদন করেনি উবার।


প্রিমিয়াম চিপসেট আনল মিডিয়াটেক
দামের দিক থেকে মিড রেঞ্জের ফোনের জন্য ফাইভজি চিপসেট উন্মোচন
বিস্তারিত
শুরু হচ্ছে ভবিষ্যৎ প্রযুক্তির হ্যাকাথন
এবার হ্যাকাথনের মাধ্যমে ১০টি আইডিয়া খুঁজে সেগুলোকে সফল স্টার্টআপ হিসেবে
বিস্তারিত
সিইএসে এলো আর্টিফিশিয়াল হিউম্যান
লাস ভেগাসে  হয়ে গেল বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রদর্শনী। এখানেই
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল উদ্যোক্তাবিষয়ক অনলাইন
ঢাকায় শনিবার হয়ে গেল উদ্যোক্তা বিষয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা ‘নিজের
বিস্তারিত
ছাড়ে পণ্য কিনতে জাকারবার্গ দম্পতি
ক্রিসমাসের আগে আগে কেনাকাটায় বেশ ছাড় পাওয়া যায়। এ ছাড়ের
বিস্তারিত
উন্মোচন হলো বিশ্বের প্রথম ফাইভজি
বিশ্বের প্রথম ফাইভজি ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। লাস ভেগাসে কনজিউমার
বিস্তারিত