একই দিনে বাবা-ছেলের জন্মদিন

মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন মাশরাফি। কাকতালীয়ভাবে একই দিনে মাশরাফির সঙ্গে তার ছেলে সাহেলেরও জন্মদিন। ২০১৪ সালের এই দিনে ঢাকায় জন্ম হয় সাহেলের।

জানা গেছে, ১৯৮৩ সালের ৫ অক্টোবর রাত ৮টায় নানাবাড়িতে জন্ম হয় মাশরাফির। ছোটবেলা থেকে খেলার প্রতি মাশরাফির প্রবল আগ্রহ ছিল। এজন্য বাড়ির পাশের স্কুল মাঠে বড়দের ক্রিকেট খেলতে দেখে দাঁড়িয়ে থাকতেন তিনি। এমনও অনেক দিন গেছে যে সারাদিন খেলার মাঠেই পড়েছিলেন মাশরাফি। খেলার প্রতি ছেলের এমন আগ্রহ দেখে মাশরাফির মা স্কুলশিক্ষিকা হামিদা মর্তুজা ক্রিকেট খেলার সামগ্রী কেনার টাকা দিতেন মাশরাফিকে।

ক্রীড়াঙ্গনে তিনি এখন ‘নড়াইল এক্সেপ্রেস’ হিসেবে পরিচিত। বাংলাদেশের এ যাবৎকালের সেরা পেসার। ২০০১ সালের ৮ নভেম্বর টেস্টের মধ্যে দিয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে আগমন ঘটে তাঁর। ২০০৯ সাল পর্যন্ত এই ফরম্যাটে মোট ৩৬টি ম্যাচ খেলেছেন তিনি। এরই মাঝে নিয়েছেন ৭৮টি উইকেট। একই সঙ্গে তিনটি হাফ সেঞ্চুরিসহ রান করেছেন ৭৯৭। 

এরপরে একই বছরের ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে মাশরাফির অভিষেক হয়। সর্বশেষ ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তিনি ২৬৬টি উইকেটও তুলে নিয়েছেন । 

সম্প্রতি টি-টুয়েন্টিতে থেকে অবসর নিয়েছেন তিনি। ক্রিকেটের এ ফরম্যাটে ৫৪ ম্যাচ খেলে নিয়েছেন ৪২টি উইকেট। সেই সঙ্গে ব্যাট হাতে করেছেন ৩৭৭ রান।


মুমিনুল ০, মিথুন ০, মুশফিক
এক ওভারেই জোড়া উইকেট হারিয়ে বিপাকে পড়েছে বাংলাদেশ। ১০ ওভার
বিস্তারিত
জীবন পেয়েও পারলেন না ইমরুল
প্রথমাবার আউট হওয়ার পর জীবন ফিরে পেয়েছিলেন বাংলাদেশি ওপেনার ইমরুল
বিস্তারিত
একাদশে চমক নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলছে বাংলাদেশ ও ভারত। টসে
বিস্তারিত
ইমার্জিং কাপের ফাইনালে বাংলাদেশ
হাসান মাহমুদের দুর্দান্ত বোলিং আর সৌম্য সরকারের অলরাউন্ডার নৈপুণ্যে আফগানিস্তানকে
বিস্তারিত
সব ধরনের ক্রিকেট থেকে পাঁচ
সব ধরনের ক্রিকেট থেকে পাঁচ বছর নিষিদ্ধ হয়েছেন ক্রিকেটার শাহাদাত
বিস্তারিত
দ্বিতীয় সন্তানের বাবা হলেন তামিম
অবশেষে অপেক্ষার পালা ফুরিয়েছে। এবার কন্যা সন্তানের বাবা হয়েছেন ক্রিকেটার
বিস্তারিত