একই দিনে বাবা-ছেলের জন্মদিন

মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন মাশরাফি। কাকতালীয়ভাবে একই দিনে মাশরাফির সঙ্গে তার ছেলে সাহেলেরও জন্মদিন। ২০১৪ সালের এই দিনে ঢাকায় জন্ম হয় সাহেলের।

জানা গেছে, ১৯৮৩ সালের ৫ অক্টোবর রাত ৮টায় নানাবাড়িতে জন্ম হয় মাশরাফির। ছোটবেলা থেকে খেলার প্রতি মাশরাফির প্রবল আগ্রহ ছিল। এজন্য বাড়ির পাশের স্কুল মাঠে বড়দের ক্রিকেট খেলতে দেখে দাঁড়িয়ে থাকতেন তিনি। এমনও অনেক দিন গেছে যে সারাদিন খেলার মাঠেই পড়েছিলেন মাশরাফি। খেলার প্রতি ছেলের এমন আগ্রহ দেখে মাশরাফির মা স্কুলশিক্ষিকা হামিদা মর্তুজা ক্রিকেট খেলার সামগ্রী কেনার টাকা দিতেন মাশরাফিকে।

ক্রীড়াঙ্গনে তিনি এখন ‘নড়াইল এক্সেপ্রেস’ হিসেবে পরিচিত। বাংলাদেশের এ যাবৎকালের সেরা পেসার। ২০০১ সালের ৮ নভেম্বর টেস্টের মধ্যে দিয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে আগমন ঘটে তাঁর। ২০০৯ সাল পর্যন্ত এই ফরম্যাটে মোট ৩৬টি ম্যাচ খেলেছেন তিনি। এরই মাঝে নিয়েছেন ৭৮টি উইকেট। একই সঙ্গে তিনটি হাফ সেঞ্চুরিসহ রান করেছেন ৭৯৭। 

এরপরে একই বছরের ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে মাশরাফির অভিষেক হয়। সর্বশেষ ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তিনি ২৬৬টি উইকেটও তুলে নিয়েছেন । 

সম্প্রতি টি-টুয়েন্টিতে থেকে অবসর নিয়েছেন তিনি। ক্রিকেটের এ ফরম্যাটে ৫৪ ম্যাচ খেলে নিয়েছেন ৪২টি উইকেট। সেই সঙ্গে ব্যাট হাতে করেছেন ৩৭৭ রান।


বরিশালে প্রথমবারের মত হতে যাচ্ছে
সফরকারী শ্রীলংকা ও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের মধ্যকার ম্যাচ দিয়ে
বিস্তারিত
শাহরুখের দলকে হারিয়ে ফাইনালে সাকিবরা
ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএল) শাহরুখ খানের দল ত্রিনবাগো নাইট রাইডার্সকে
বিস্তারিত
এয়ারপোর্ট থেকে ফেরত আসতে হল
রংপুরের বিপক্ষে জাতীয় লিগের প্রথম ম্যাচ খেলতে মঙ্গলবার (৮ অক্টোবর)
বিস্তারিত
মেসির ঢাকায় আসা নিয়ে যা
আগামী ১৫ ও ১৮ নভেম্বর ঢাকায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে আর্জেন্টিনা ও
বিস্তারিত
নভেম্বরে ঢাকায় আসছেন মেসিরা!
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চলতি বছরের
বিস্তারিত
একনজরে জাতীয় লিগে কে কোন
আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২১তম
বিস্তারিত