ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ড. মুহাম্মদ ইউনূস। ফাইল ছবি

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। বুধবার (৯ অক্টোবর) ঢাকার শ্রম আদালতের বিচারক তিন মামলায় তার বিরুদ্ধে এ আদেশ দেন।

নিজের প্রতিষ্ঠিত গ্রামীণ কমিউনিকেশন্স প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকরিচ্যুতির অভিযোগে দায়ের করা তিন মামলায় তার বিরুদ্ধে এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম।

আজ তিন মামলায় ড. ইউনূসের সমনের জবাব দেয়ার জন্য দিন ধার্য ছিল। কিন্তু তিনি আদালতে উপস্থিত না হওয়ায় এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

ড. ইউনূসের আইনজীবী রাজু আহম্মেদ আদালতকে বলেন, ড. মুহাম্মদ ইউনূস সম্মানিত ব্যক্তি। তিনি ব্যবসার কাজে বিদেশ অবস্থান করছেন। তিনি দেশে এলে আদালতে উপস্থিত হবেন।

মামলার বাদী প্রস্তাবিত গ্রামীণ কমিউনিকেশন্স শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুস সালাম বলেন, প্রতিষ্ঠানে ইউনিয়ন গঠন করার জন্য চাকরিচ্যুত করায় আমরা ড. ইউনূসের বিরুদ্ধে মামলা করি। তিনি আজ (বুধবার) আদালতে উপস্থিত না হওয়ায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

অপরদিকে গ্রামীণ কমিউনিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীন আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

এর আগে গত ৩ জুলাই ঢাকার তৃতীয় শ্রম আদালতে ড. মুহাম্মদ ইউনূসসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেন গ্রামীণ কমিউনিকেশন্সের সদ্য চাকরিচ্যুত সাবেক তিন কর্মচারী। আদালত ৮ অক্টোবর তাদের হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

মামলার অপর দুই আসামি হলেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীন।


দ্রুত রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব
দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানের লক্ষ্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ তৈরির
বিস্তারিত
পাঁচ দেশে নারীকর্মী পাঠানো বন্ধ
সমঝোতা চুক্তিতে আইনি সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত না করে সৌদি আরবসহ
বিস্তারিত
সড়ক পারাপারে সচেতন করতে ডিএনসিসি
পথচারীদের সড়ক পারাপারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারাভিযান চালিয়েছেন ঢাকা উত্তর
বিস্তারিত
‘অতিদ্রুত স্বাভাবিক হবে পেঁয়াজের বাজার’
সরকারের উদ্যোগে অতিদ্রুত পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে বলে জানিয়েছেন
বিস্তারিত
এবার পেঁয়াজ আসছে ইউরোপের ৪
ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর থেকেই ঊর্ধ্বগতিতে বাড়তে
বিস্তারিত
খুলে যাচ্ছে আমিরাতের শ্রমবাজার
বাংলাদেশি কর্মীদের জন্য কয়েক বছর ধরে বন্ধ থাকা শ্রমবাজার খুলে
বিস্তারিত