ল্যাপটপের ব্যাটারির যত্নে করণীয়

হুট করে ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ স্বাভাবিকের চেয়ে কমে গেলে বিড়ম্বনায় পড়তে হয়। বিশেষ করে যারা পেশাগত কাজে ল্যাপটপ ব্যবহার করেন তারা বেশি ভোগান্তিতে পড়েন। ল্যাপটপের ব্যাটারির কর্মক্ষমতা টিকিয়ে রাখতে ও একে দীর্ঘস্থায়ী করতে শুরু থেকে এর যতœ নিতে হয়। 
অরিজিনাল চার্জার ব্যবহার : ল্যাপটপ চার্জ দেওয়ার জন্য অবশ্যই অরিজিনাল চার্জার ব্যবহার করতে হবে। কোনো কারণে যদি মূল চার্জার নষ্ট হয়ে যায় কিংবা হারিয়ে যায় তবে অনুমোদিত বিক্রয়কেন্দ্র থেকে একই সক্ষমতা ও মানের চার্জার কিনে নিতে হবে। নিম্নমানের কিংবা ভুল চার্জার দিয়ে চার্জ করলে ব্যাটারির দীর্ঘস্থায়িত্বতা ও কর্মক্ষমতা কমে যায়।
ল্যাপটপ ঠান্ডা রাখা : ল্যাপটপের নিজস্ব কুলিং সিস্টেম ঠিকঠাক কাজ করছে কি না তা মাঝেমধ্যে যাচাই করে নিতে হবে। কারণ, কুলিং সিস্টেম নষ্ট হয়ে গেলে অতিরিক্ত গরম হয়ে তা ব্যাটারির ওপর চাপ সৃষ্টি করে। ফলে ব্যাটারির ক্ষতি হয়।
দীর্ঘক্ষণ একটানা কোনো কাজ কিংবা টানা গেইম খেললেও ল্যাপটপ স্বাভাবিকের চেয়ে বেশি গরম হয়ে যেতে পারে। তাই টানা কাজ বা গেইমিংয়ের সময় মাঝেমধ্যে বিরতি দিতে হবে। প্রয়োজনে ল্যাপটপ কিছুক্ষণ বন্ধ রেখে ফের চালু করতে হবে। এতে ব্যাটারির ক্ষতি কম হবে।
এছাড়া চার্জে দেওয়া কিংবা ব্যবহারের সময় এমন স্থানে ল্যাপটপ রাখতে হবে, যাতে ল্যাপটপের গরম বাতাস সহজেই অপসারিত হতে পারে। বিছানা কিংবা নরম স্থানে ল্যাপটপ রাখার অভ্যাস ত্যাগ করতে হবে।
ল্যাপটপ চলাকালীন করণীয় : ল্যাপটপ ব্যবহারকালীন সময়ে  কিছু বিষয় খেয়াল রাখতে হবে। সেগুলো হলো ডিসপ্লের ব্রাইটনেস যতটা সম্ভব কমিয়ে ব্যবহার করতে হবে। ওয়াইফাই ব্যবহার না করার সময় ওয়াইফাই বন্ধ করে রাখতে হবে। কারণ ওয়াইফাই চালু থাকলে সেটি সরসময় নেটওয়ার্ক খুঁজতে থাকে। ফলে ব্যাটারি বেশি ব্যবহার হয়। সিডি ড্রাইভে অহেতুক কোনো ডিস্ক রেখে দেওয়া যাবে না। এটি বেশি ব্যাটারি ব্যবহার করে ফেলে। প্রয়োজনের অতিরিক্ত কোনো ডিভাইস বা যন্ত্রাংশ ইউএসবি পোর্টে সংযুক্ত রাখা যাবে না। প্রয়োজন মোতাবেক পাওয়ার সেভার সেটিংস ব্যবহার করা যেতে পারে। ল্যাপটপ দিয়ে স্মার্টফোন চার্জ দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।
দীর্ঘদিন ল্যাপটপ ব্যবহার না করলে : অনেক সময় আমরা একটানা অনেকদিন ল্যাপটপ ব্যবহার করা থেকে বিরত থাকি। এ সময় ল্যাপটপের ব্যাটারির আলাদা যতœ না নিলে তা ব্যাটারির ক্ষতির কারণ হবে। দীর্ঘদিন বন্ধ রাখতে চাইলে ল্যাপটপের ব্যাটারিকে ৪০-৬০ শতাংশ চার্জ করে রাখতে হবে। 
ল্যাপটপটিকে ঠান্ডা কোনো স্থানে সংরক্ষণ করতে হবে। যদি সম্ভব হয় তাহলে ব্যাটারিটিকে ল্যাপটপ থেকে খুলে রাখতে হবে।


প্রযুক্তি দুনিয়ার ধনী ব্যক্তিদের কিছু
ধনী ব্যক্তিদের সবচেয়ে বড় সুবিধা হলো তারা চাইলেই গাড়ি-বাড়িসহ পছন্দের
বিস্তারিত
মজিলা বাংলাদেশের কর্মশালা
মজিলার বিভিন্ন পণ্য ও ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সহজ,
বিস্তারিত
ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯-এ তিন
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯ জিতেছে মোবাইল
বিস্তারিত
ফেইসবুক পে চালু হলো
সোশ্যাল মিডিয়া ফেইসবুক যুক্তরাষ্ট্রে একটি নতুন পেমেন্ট সার্ভিস চালু করেছে।
বিস্তারিত
২০০ কোটি টাকা দিতে রাজি
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) শর্তসাপেক্ষে ২০০ কোটি টাকা দিতে
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল মুক্ত কমিউনিটির
ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে ১ ও ২ নভেম্বর হয়ে গেল
বিস্তারিত