ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বাংলাদেশ

কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলকাতায় আজ রাতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। ইতিমধ্যেই শেষ হয়েছে প্রথম অর্ধের খেলা। প্রথম থেকেই ডিফেন্সিভ খেলা বাংলাদেশ ধীরে ধীরে আক্রমণে যায়। ম্যাচের ৪১তম মিনিটে আসে সাফল্য। ২২ নম্বর জার্সিধারী রাইট উইঙ্গার সাদ উদ্দিনের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় বাংলাদেশ। জামাল ভুঁইয়া লম্বা বল ভাসিয়েছিলেন। গুরপ্রীত বলের ফ্লাইট মিস করেন। সাদউদ্দিন হেড থেকে গোল করেন।

ম্যাচের ৩ মিনিটে সুনীল ছেত্রী চকিতে শট নিয়েছিলেন বাংলাদেশের গোল লক্ষ্য করে। গোলকিপার রানা বল ধরে ফেলেন। ২৫ মিনিটে ফ্রি কিক পেয়েও সেটা কাজে লাগাতে ব্যর্থ হয় ভারত। ৩১ মিনিটে গোল করার মতো জায়গায় পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু দুর্বল কিক জালের বাইরে দিয়ে যায়। ৩৪ মিনিটে রাহুল ভেকের লম্বা থ্রো থেকে ব্যাক হেড করেছিলেন মনবীর। আবারও ত্রাতা হন রানা। তিনি দারুণ ক্ষিপ্রতায় সেই বল বাঁচান।

সাম্প্রতিক কালে বাংলাদেশ হারাতে পারেনি ভারতকে। ২৮ বছর আগে কলম্বো সাফ গেমসের গ্রুপ পর্বে ভারতকে ২-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। যদিও তারপর ভারতের ফুটবল এগিয়ে গেলেও বাংলাদেশ তলানিতেই থেকে গেছে। এই মুহূর্তে ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের থেকে ৮৩ ধাপ পিছিয়ে থাকা বাংলাদেশ সর্বশেষ ২০১৪ সালে ভারতের বিপক্ষে খেলেছে। ওই ম্যাচে সুনীল ছেত্রীর জোড়া গোলে ম্যাচ ১-১ ড্র করেছিল ভারত।


চরম ব্যাটিং বিপর্যয়ে ১৫০ রানে
ভারতের মাটিতে তাদের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ব্যাটিং বিপর্যয় শুরু হয়েছিল
বিস্তারিত
ইন্দোরে গতিময় পিচ?
ঝকঝকে আকাশ। তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস, বিকালের দিকে শীতল বাতাস
বিস্তারিত
হতাশার মধ্যেও আশার আলো নাঈম
সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে সর্বোচ্চ
বিস্তারিত
ভুটানের কাছে হেরে বিদায় বাংলাদেশের
ম্যাচের ৬৫ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ অবদি ২-১ গোলে
বিস্তারিত
৯ বছর পর দেশের মাটিতে
নয় বছর পর দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের
বিস্তারিত
যে ১০ কারণে ভারতের কাছে
দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৮ উইকেটের বড় পরাজয়ের পর টাইগার
বিস্তারিত