কিশোরগঞ্জে বিচারকের বিরুদ্ধে আইনজীবীর মামলা

কিশোরগঞ্জ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সোলায়মানের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন মীর ইকবাল হোসেন বিপ্লব নামের এক আইনজীবী।

বুধবার কিশোরগঞ্জ ১নং আমল গ্রহণকারী আদালতে মামলাটি দায়ের করেন। মামলা দায়েরের পরিপ্রেক্ষিতে আদালত এখন পর্যন্ত কোন আদেশ প্রদান করেননি। 

কিশোরগঞ্জে আদালতের এজলাসে এক আইনজীবীকে হাতকড়া পরানোর আদেশ দেয়ায় সংশ্লিষ্ট বিচারকের বিরুদ্ধে মামলা হয়েছে হয়েছে বলে জানা গেছে। 

আদালত ও অন্যান্য সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. সোলায়মানের আদালত থেকে পেশকারকে বলে একটি মামলার নথি নিয়েছিলেন অ্যাডভোকেট মীর ইকবাল হোসেন বিপ্লব। বুধবার আদালতের কার্যক্রম চলাকালে নথি খুঁজে না পাওয়ায় আইনজীবী মীর ইকবাল হোসেন বিপ্লবকে ডেকে নিয়ে এজলাসে তাকে হাতকড়া পরানোর আদেশ দেন বিচারক। সাথে সাথে কোর্ট পুলিশ তার হাতে হাতকড়া পরায়। এ খবর ছড়িয়ে পড়লে আইনজীবীরা আদালত প্রাঙ্গণে বিক্ষোভ করেন।

পরে জেলা আইনজীবী সমিতি এক জরুরি সাধারণ সভায় মিলিত হয়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. সোলায়মানের বিরুদ্ধে মামলা দায়ের করার সিদ্ধান্ত নেয়।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মো. ফেরদৌস মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে জানান, ১নং আমল গ্রহণকারী আদালতে অ্যাডভোকেট মীর ইকবাল হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

তিনি আরও জানান, জরুরি সাধারণ সভায় সংশ্লিষ্ট বিচারককে বিচারকার্য থেকে অপসারণের দাবি জানানো হয়। আইনজীবীরা ওই বিচারকের বিচারকাজে আর অংশ না নেয়া এবং তাকে দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে তিনি জানান।

গত বছরও ওই বিচারকের অসদাচরণের প্রতিবাদে আইনজীবীরা তার আদালত বর্জন করলে তিনি ক্ষমা চেয়ে রক্ষা পান বলেও জেলা আইনজীবী সমিতির সভাপতি জানিয়েছেন। অথচ ক্ষমা চাওয়ার পরও তিনি সেটা রক্ষা করতে পারেননি।

বিচারক মো. সোলায়মানকে প্রত্যাহার না হওয়া পর্যন্ত বৃহস্পতিবার থেকে আইনজীবীরা তার আদালত বর্জন করবেন বলে জানা গেছে।


ফেনীর পাগলা মিয়ার সড়ক এখন
ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য, এক সময়ের আলোচিত আওয়ামী লীগ
বিস্তারিত
সিডরের দুঃসহ স্মৃতি তাড়া করে
তখন রাত ৭ টা ৪০ মিনিট। মহাবিপদ সংকেতের কথা শুনে
বিস্তারিত
সারাদেশে জঙ্গি, সন্ত্রাস, মাদক নির্মূল
সারাদেশে জঙ্গি, সন্ত্রাস, মাদক নির্মূল হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান
বিস্তারিত
সিরাজগঞ্জে ট্রেনের ইঞ্জিনসহ ৭ বগি
ঢাকা-ঈশ্বরদী রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনের অদূরে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস
বিস্তারিত
সিরাজগঞ্জে চোলাইমদসহ ব্যবসায়ী গ্রেফতার
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার শ্যামলীপাড়া বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে ৪০ লিটার
বিস্তারিত
সিরাজগঞ্জে ট্রেনের বগি লাইনচ্যুত, আগুনের
সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনের অদূরে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ
বিস্তারিত