মক্কা-মদিনায় যুক্ত হলেন কয়েকজন নতুন ইমাম-খতিব

গেল শনিবার (১২ অক্টোবর) পৃথিবীর সবচেয়ে মর্যাদাবান দুই মসজিদ তথা মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে তিনজন করে নতুন মোট ছয়জন ইমাম-খতিব নিয়োগ দেওয়া হলো। জুমাবার সন্ধ্যায় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় আদেশে এই নিয়োগ দান করেন। শনিবার মসজিদুল হারামাইন-বিষয়ক অধিদপ্তরের প্রধান ড. আবদুর রহমান সুদাইস নতুন ইমাম-খতিবদের নাম প্রকাশ করেন। 
মসজিদে হারামে খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ ও শায়খ ড. আবদুল্লাহ বিন আওয়াদ আল জুহানি। তারা দীর্ঘদিন ধরে মসজিদে হারামে নামাজের ইমামতি করে আসছিলেন। আর ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ড. ইয়াসির বিন রাশেদ দোসারি। তিনি কয়েক বছর ধরে তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এখন থেকে ইমামতির দায়িত্বও পালন করবেন তিনি।
অন্যদিকে মদিনার মসজিদে নববিতে একজন নতুন খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ড. আহমদ বিন তালিব হুমাইদ। তিনি কয়েক বছর ধরে মসজিদে নববিতে ইমামতির দায়িত্ব পালন করে আসছিলেন। আর নতুন ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ড. আহমদ বিন আলী হুজাইফি (মসজিদে নববির বর্তমান প্রবীণ ইমাম ও খতিব শায়খ হুজাইফির সন্তান) ও শায়খ ড. খালেদ বিন সুলাইমান মুহান্না। এ দুজন কয়েক বছর ধরে তারাবির ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।
মসজিদে হারামে এখন মোট ইমামের সংখ্যা হলো ৯ জন। এরা হলেন শায়খ ড. আবদুর রহমান সুদাইস, শায়খ ড. সাউদ বিন ইবরাহিম শুরাইম, শায়খ ড. সালেহ বিন আবদুল্লাহ বিন হুমাইদ, শায়খ ড. উসামা বিন আবদুল্লাহ খাইয়াত, শায়খ ড. মাহের বিন হামাদ মুআইকিলি, শায়খ ড. ফয়সাল বিন জামিল গাজ্জাবি, শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলা, শায়খ ড. আবদুল্লাহ বিন আওয়াদ জুহানি ও শায়খ ড. ইয়াসির বিন রাশেদ দোস্সারি। তাদের মধ্যে শেষের জন ছাড়া সবাই খতিব। 
গত বছর দুই ইমাম ও খতিব শায়খ ড. সালেহ আলে তালেব ও শায়খ ড. খালেদ গামেদিকে সরকার অব্যাহতি দেওয়ার পর এই নতুন নিয়োগ দেওয়া হলো।
মসজিদে নববির ইমামও মোট ৯ জন। এরা হলেন শায়খ ড. আলী বিন আবদুর রহমান হুজাইফি, শায়খ ড. হুসাইন বিন আবদুল আজিজ আলে শায়খ, শায়খ ড. আবদুল বারি ছুবাইতি, শায়খ ড. আবদুল মুহসিন বিন মুহাম্মদ কাসেম, শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান বুআইজান, শায়খ ড. সালাহ বিন মুহাম্মদ বুদাইর, শায়খ ড. আহমাদ বিন তালেব বিন হুমাইদ, শায়খ ড. আহমাদ বিন আলী হুজাইফি ও শায়খ ড. খালেদ বিন সুলাইমান মুহান্না। তাদের মধ্যে শেষের দুজন ছাড়া সবাই ইমাম ও খতিব। 


গিবত ও পরনিন্দার ভয়াবহতা
মোমিনের জন্য তার কাছে কেউ গিবত করুক এমন অনুমতি দেওয়াও
বিস্তারিত
একদিন নবীজির বাড়িতে
নবীজির এক স্ত্রীর কাহিনী যখন ভাবছিলাম তখন পেয়ে গেলাম নবীজির
বিস্তারিত
নবীজীবনে জালেমদের জন্য শিক্ষা
উসাইদ বিন হুজাইর (রা.)। রাসুলের সাহাবি। ছিলেন রসিক ও লাবণ্যময়।
বিস্তারিত
আলোর পরশ
কোরআনের বাণী মোহাম্মদ তোমাদের কোনো ব্যক্তির পিতা নন; বরং তিনি আল্লাহর
বিস্তারিত
পাথেয়
ইমাম হাতিম আল আসাম রহিমাহুল্লাহ বলেন পাঁচটি বিষয় ব্যতীত কোনো
বিস্তারিত
বাড়ছে পরিবেশ বিপর্যয় : সচেতনতা
পরিবেশ রক্ষার জন্য সর্বপ্রথম জোরালো ও একাডেমিক নির্দেশনা ইসলামই দিয়েছে।
বিস্তারিত