হংকংয়ের পার্লামেন্টে বিরোধীদের বিক্ষোভ

গণতন্ত্রপন্থি এমপিদের বিরোধের মুখে দ্বিতীয় দিনের মতো হংকংয়ের পার্লামেন্ট অধিবেশন স্থগিত হয়েছে।

বৃহস্পতিবার পার্লামেন্টে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগের দাবি জানান বিরোধী এমপিরা। এসময় লামকে নেতৃত্ব দেয়ার অযোগ্য ঘোষণা করে তার রক্তমাখা হাতের ছবিসহ প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়। এছাড়া অধিবেশনে সাদা গোলাপ প্রদর্শন করে বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানান তারা।

বিবিসি জানায়, টানা বিক্ষোভের পর এদিন প্রথমবারের মতো পার্লামেন্ট অধিবেশন বসে। এ অধিবেশনেই প্রত্যর্পণ বিলটি প্রত্যাহারের সুযোগ ছিল। কিন্তু ল্যাম অধিবেশনের শুরুতেই তার বক্তব্য শুরু করেন।

এ সময় বিরোধীরা চিৎকার চেঁচামেচি করতে থাকেন। তাদের অনেকে টেবিলের ওপর উঠে যান। এ সময় তারা ‘পাঁচটি দাবি- একটিও কম নয়’ বলে স্লোগান দিতে থাকেন।

বিরোধী নেত্রী তানিয়া চ্যান হংকংয়ের সংকটের জন্য ল্যামকে দায়ী করেন। তিনি বলেন, ক্যারি ল্যামের দুই হাত রক্তে রঞ্জিত। আমরা তার পদত্যাগ চাই। তার সরকার চালানোর মতো কোনো যোগ্যতা নেই।

বিক্ষোভকারীদের ৫টি দাবি হল : ১. বিক্ষোভকে দাঙ্গা হিসেবে না দেখা। ২. গ্রেফতার নেতাকর্মীদের সাধারণ ক্ষমা ঘোষণা করা। ৩. পুলিশি নৃশংসতার নিরপেক্ষ তদন্ত হতে হবে। ৪. সর্বজনীন ভোটাধিকার বাস্তবায়ন করতে হবে এবং ৫. প্রত্যর্পণ বিল প্রত্যাহার করতে হবে।

এদিকে, বিরোধের জেরে পার্লামেন্ট অধিবেশন থেকে ১১ এমপিকে টেনেহিঁচড়ে বের করে দেয় নিরাপত্তারক্ষীরা। এর আগে, বুধবার হংকং বিক্ষোভের গণতন্ত্রপন্থী নেতা জিমি শ্যামের ওপর হাতুড়ি নিয়ে হামলা চালায় অজ্ঞাত পাঁচ হামলাকারী। পরে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেয়া হয় তাকে।


ভবন থেকে পড়ছে লাখ লাখ
সুউচ্চ ভবনের সাত তলা থেকে নিচে পড়ছে লাখ লাখ টাকা।
বিস্তারিত
সৌদি রাজকন্যা বাসমাহ নিখোঁজ!
মানবাধিকার নিয়ে কাজ করে বিশ্বজুড়ে খ্যাতি পাওয়া সৌদি আরবের রাজকন্যা
বিস্তারিত
দ্রুত ছড়িয়ে পড়ছে অস্ট্রেলিয়ার দাবানল
দ্রুত ছড়িয়ে পড়ছে অস্ট্রেলিয়ার দাবানল। ভয়াবহ আগুনে পুড়ছে নিউ সাউথ
বিস্তারিত
সময়মতো স্কুলে না আসায় প্রধান
শিক্ষকদের বলা হয় জাতি গড়ার কারিগর। অনেক নিষ্ঠাবান শিক্ষকের পাশাপাশি
বিস্তারিত
মালিতে ফের জঙ্গি হামলায় নিহত
আফ্রিকার দেশ মালির পূর্বাঞ্চলের নাইজার সীমান্তবর্তী গাও অঞ্চলে অভিযান চালানোর
বিস্তারিত
শপথ নিলেন ভারতের নতুন প্রধান
ভারতের সুপ্রিম কোর্টের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন শরদ
বিস্তারিত