নিজের নিরাপত্তায় হেলমেট ব্যবহার করেন খুব কম মানুষ

বাংলাদেশে ট্রাফিক আইন প্রয়োগে সবথেকে বড় সমস্যা হলো অতি গরীব আর অতি ধনী শ্রেনী বা অতি ক্ষমতাবান ব্যক্তি । মধ্যবিত্তের উপর যত সহজে আইন প্রয়োগ করা যায় তত সহজে এই দুই শ্রেনীর উপর আইন প্রয়োগ করা যায় না। অতি ক্ষমতাবান/ধনীদের আছে ক্ষমতা আর অতি গরীবদের আছে সহানুভূতি পাওয়ার আকুলতা।

গত শনিবার থেকে প্রতিদিন একশো মোটরসাইকেল চালকের উপর জরিপ চালিয়ে জানতে পেরেছি শতকরা ৬৫ ভাগ হেলমেট ব্যবহার করেন। ১৭ ভাগ বাইকার হেলমেট সাথে রাখেন কিন্তু মাথায় দেন না। ১৮ ভাগ বাইকার হেলমেট ব্যবহার করেন না কিংবা সাথেও হেলমেট রাখেন না। লুকিং গ্লাস নাই শতকরা ৩২ ভাগের উপরে।

৬৫ ভাগ লোকের মধ্যে যারা হেলমেট ব্যবহার করেন তাদের বেশিরভাগ তরুণ। বিভিন্ন কোম্পানীতে চাকুরিজীবীরা সব থেকে বেশি হেলমেট ব্যবহার করেন।

যেসকল বাইকার হেলমেট সাথে রাখেন কিন্তু ব্যবহার করেন না তাদের বেশিরভাগ ব্যবসায়ী, ছাত্র, বয়স্ক লোক। কেবল মাত্র মামলা না খাওয়া ও পাম্পে জালানির জন্যই তারা হেলমেট সাথে রাখেন। কেউ সাইডে বেধে রাখেন, কেউ পিছনের ক্যারিয়ারে দড়ি দিয়ে বেধে রাখেন কেউ হাত ঢুকিয়ে রাখেন আবার কেউ লুকিং গ্লাসে ঝুলিয়ে রাখেন।

১৮ শতাংশ বাইকারা সাথে হেলমেট রাখেন না। তাদের বেশিরভাগ বিভিন্ন পেশার সদস্য। সরকারি চাকরিজীবী (পুলিশ, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সিটি করপোরেশন ইত্যাদি), সাংবাদিক, রাজনৈতিক নেতাদের হেলমেট ব্যবহার করার হার সব থেকে কম।

বেশিরভাগ মানুষ হেলমেট ব্যবহার করেন মামলা খাওয়ার ভয়ে। নিজের নিরাপত্তার কথা ভেবে হেলমেট ব্যবহার করেন খুব কম সংখ্যক মানুষ। চালক এবং আরোহীর দুজনেই হেলমেট ব্যবহার করেন এমন সংখ্যা প্রায় শুন্য।

যেদিন মানুষ কেবল নিজের নিরাপত্তার জন্যই হেলমেট ব্যবহার করবেন সেদিন শতভাগ হেলমেট ব্যবহারকারী দেখতে পারবো।

লেখক- ফাহাদ মোহাম্মদ, ট্রাফিক সার্জেন্ট, বাংলাদেশ পুলিশ।


নতুন সড়ক আইন ও বিআরটিএ
অবশেষে এলো বহুপ্রতীক্ষিত সড়ক পরিবহন আইন, ২০১৮। হাজার হাজার স্কুল,
বিস্তারিত
গাড়ির নাম্বারে গ্রেফতারী পরোয়ানা, জেনে
বাস, ট্রাক, মোটরসাইকেল, সিএনজি, পিক-আপ ইত্যাদি গাড়ি চালিয়ে মামলা হলে
বিস্তারিত
সঠিক জায়গায় প্রকৃত নেতাদের মূল্যায়ন
১৯৯২ সালে বরগুনা জেলা স্কুল শাখা ছাত্রলীগে নাম লিখিয়ে তার
বিস্তারিত
রোহিঙ্গা সংকট ও আন্তর্জাতিক শক্তির
রাতের অন্ধকার কেটে পূর্ব প্রভাতের ক্ষীণ আলোচ্ছটায় হঠাৎ ঘুম ভেঙে
বিস্তারিত
যে সমাজের মানুষ যেমন সেই
যখন কোনো বন্ধুর সাথে সিভিল পোশাকে দেখা হয় তখন সবাই
বিস্তারিত
ভেঙে যাওয়া বিয়ে দিয়ে ফের
রাজধানীর খিলগাঁওয়ে একটি সুপার শপ থেকে দুধ চুরি করতে গিয়ে
বিস্তারিত