প্রকাশিত হলো বাংলাদেশি লেখকের আরবি উপন্যাস

প্রকাশিত হলো বাংলাদেশি লেখকের আরবি ভাষায় লেখা উপন্যাস ‘আল ইসার’। আরবি শিল্প-সাহিত্য বাংলায় রূপান্তরের ধারা চলমান থাকলেও বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে আরবিতে ভাষান্তরের ধারা খুবই ক্ষীণ। বাংলাদেশ থেকে আরবি কথাসাহিত্য রচনা সে তো আরও দুর্লভ। এ দুর্লভ ও দুর্লঙ্ঘ কাজের সূচনা করে সাহিত্যমোদী মহলে এরই মধ্যে সাড়া ফেলেছে বইটি।
ইসার অর্থ ঝড়। একটি পরিবারের ভাঙাগড়া এবং একজন শিশুর জীবনকে কেন্দ্র করে এগিয়েছে আল ইসারের গল্প। চমৎকার এ উপন্যাসটি লিখেছেন বাংলাদেশি লেখক মাহমুদুল হক সিদ্দিক। পেশাজীবনে তিনি আরবি ভাষা গবেষক ও শিক্ষক। লেখক লিবিয়ার বিশ্ববিদ্যালয়ে অর্ধযুগ পড়ালেখা করায় আরবি ভাষা ও এর ভাষীদের রুচি ও সংস্কৃতির শেকড়ের সঙ্গে পরিচিত। বইটি লিখে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং দেশের গুণিজনদের কাছে বেশ প্রশংসিত হচ্ছেন।
সম্প্রতি ময়মনসিংহ শহরের গাঙ্গিনারপাড় এলাকায় হোটেল দারুচিনিতে বইটির মোড়ক উন্মোচন হয়। এতে উপস্থিত ছিলেনÑ কমিউনিটি বেজড মেডিকেলের সহযোগী অধ্যাপক ডা. আবদুল বারী, ইবনে খালদুন ইনস্টিটিউটের পরিচালক লাবীব আবদুল্লাহ, খতিব ও সাংবাদিক আলী হাসান তৈয়ব, আরবি ভাষা শিক্ষক মাহমুদুল হাসান জুনাইদ, কবি ওয়ালিউল ইসলাম, কণ্ঠশিল্পী হাফেজ আবদুল হাকীম ও বইটির লেখক মাহমুদুল হক সিদ্দিক প্রমুখ। 
চমৎকার ভাষাশৈলী ও দৃষ্টিনন্দন প্রচ্ছদে এরই মধ্যে বইটি বাজারে পাওয়া যাচ্ছে। এর কভার ডিজাইন করেছেন ওয়ালিউল ইসলাম, আর ভাষা সম্পাদনায় ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের প্রবেশনারি অফিসার যুবাইর ?বিন জুলফিকার। বইটির বিক্রি মূল্য ৬০ টাকা। যোগাযোগ : ০১৭৫৬৩২৪৮৮০ 

মুজিব হাসান


সন্তানকে প্রথমেই যা শেখাতে বলেছেন
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিশু সন্তানতে প্রথমে কালেমা শিক্ষা দেয়ার
বিস্তারিত
গিবত ও পরনিন্দার ভয়াবহতা
মোমিনের জন্য তার কাছে কেউ গিবত করুক এমন অনুমতি দেওয়াও
বিস্তারিত
একদিন নবীজির বাড়িতে
নবীজির এক স্ত্রীর কাহিনী যখন ভাবছিলাম তখন পেয়ে গেলাম নবীজির
বিস্তারিত
নবীজীবনে জালেমদের জন্য শিক্ষা
উসাইদ বিন হুজাইর (রা.)। রাসুলের সাহাবি। ছিলেন রসিক ও লাবণ্যময়।
বিস্তারিত
আলোর পরশ
কোরআনের বাণী মোহাম্মদ তোমাদের কোনো ব্যক্তির পিতা নন; বরং তিনি আল্লাহর
বিস্তারিত
পাথেয়
ইমাম হাতিম আল আসাম রহিমাহুল্লাহ বলেন পাঁচটি বিষয় ব্যতীত কোনো
বিস্তারিত