আঙুলের ছাপে সিম নিবন্ধন, অভয় দিলেন প্রতিমন্ত্রী

বায়োমে‌ট্রিক পদ্ধ‌তিতে সিম নিবন্ধনে গ্রাহকদের আঙুলের ছাপ বহুজাতিক কোম্পানিগুলোর কাছে চলে যাবে বলে যে আশঙ্কার কথা ছড়ানো হচ্ছে এ ব্যাপারে অভয় দিয়েছেন ডাক ও টে‌লিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হা‌লিম। এ ব্যাপারে ভয়ের কিছু নেই বলে জানান তিনি।
রোববার তারানা হা‌লিম তার ভে‌রিফাইড ফেসবুক পেজে তারানা হালিম লিখেছেন, দেশ ও জনগণের নিরাপত্তার স্বার্থে বায়োমেট্রিক্স পদ্ধতিতে সিম/রিম রেজিস্ট্রেশন পদ্ধতি ও কিছু কথা:
১। আঙুলের ছাপ NID তেও আছে, ছিল আগের সিম/রিম রেজিস্ট্রেশন ফর্মেও এবং এইগুলো সকল অপারেটরদের কাছেও ছিল। এখন কোন সিম কার সেই নিয়ম মেনে বায়োমেট্রিক্স পদ্ধতিতে আঙুলের ছাপ ভেরিফিকেশন করতে আপনাদের ভয় কিসের? সন্ত্রাসী এবং অপরাধী ছাড়া এই পদ্ধতিতে ভয় পাবার কথা না।
২। আপনার সিমের মালিক যে আপনি সেই জন্যই NID এর ডাটাবেইসের সাথে এখন বায়োমেট্রিক পদ্ধতিতে শুধুমাত্র আপনার আঙুলের ছাপটি মিলিয়ে নেওয়া হচ্ছে। সিম কিনলে আপনি সিমের মালিকানা কেন স্বীকার করবেন না?
৩। এই পদ্ধতি বাংলাদশের সকল নাগরিকের জন্যই প্রযোজ্য। সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যসহ সকল নাগরিকদের জন্যই প্রযোজ্য। সরকারের অসৎ উদ্দেশ্য থাকলে এটা সকলের জন্য প্রযোজ্য হতো না।
৪। যে সরকারই ক্ষমতায় আসুক না কেন এই ডাটাবেইসে প্রবেশ করতে পারবে। যা ইতোমধ্যে আপনার NID তেও আছে। এখন শুধু এই আঙুলের ছাপের সাথে আপনারটা মিলিয়ে দেখা হচ্ছে। ১টি NID এর বিপরীতে পূর্বে যেমন ৬০ হাজার বা এর অধিক সিম পাওয়া গেছে সেটা এড়াতেই এখনকার এই বায়োমেট্রিক্স পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন করা হচ্ছে।
তারানা বলেন, ‘কোনো মিথ্যা সংবাদে বিভ্রান্ত হবেন না। আপনারা আমাদের জনগণ, আমরা আপনাদের জনপ্রতিনিধি, আপনাদের নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের প্রধান দায়িত্ব।’

 


দোয়েল ল্যাপটপের শোরুম উদ্বোধন
দোয়েল ফ্রিডম কিউ এন ৪২ মডেলের ১৪ ইঞ্চির ল্যাপটপটি এখন
বিস্তারিত
আমার আইডি, আমার নিরাপত্তা ক্যাম্পেইনের
সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপত্তা ও সাইবার ক্রাইম সম্পর্কে সচেতনতা তৈরিতে
বিস্তারিত
রায়ান্সে আইলাইফের কোর আইথ্রি ল্যাপটপে
আমেরিকান ব্র্যান্ড আইলাইফের জেড এয়ার সিএক্স থ্রি মডেল ল্যাপটপটিতে ছাড়
বিস্তারিত
ছবি বা স্টিকার কমেন্ট বাঁচাতে
একজন তরুণী তার স্ট্যাটাসে লিখেছেন, ফেইসবুক আইডি ঝুঁকির মধ্যে রয়েছে,
বিস্তারিত
অ্যাপ ডাউনলোডের অর্ধেকই চীনে
বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রিতে প্রবৃদ্ধির হার কিছুটা পড়তির দিকে থাকলেও স্মার্টফোনের
বিস্তারিত
ফেসবুকে আর থাকছে না লাইক
বিশ্বের সবচয়ে বড় ও জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। ফেসবুকের
বিস্তারিত