সীমান্তে সতর্ক বিজিবি

রাজশাহীতে গ্রেপ্তার ভারতীয় জেলে কারাগারে

রাজশাহীর চারঘাট উপজেলার পদ্মা নদীতে ইলিশ শিকারে এসে আটক হওয়া ভারতীয় জেলে প্রণব মণ্ডলকে কারাগারে পাঠিয়েছে পুলিশ। শুক্রবার সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠায় চারঘাট থানা পুলিশ। এর আগে রাতে তার বিরুদ্ধে মামলা দায়ের করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সমিত কুমার কুন্ডু জানান, বিজিবির চারঘাট সীমান্ত ফাঁড়ির হাবিলদার হুমায়ুন কবীর বাদী হয়ে প্রণব মণ্ডলের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় তার বিরুদ্ধে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করে বেআইনিভাবে মাছ শিকারের অভিযোগ আনা হয়েছে।

আসামি প্রণবের বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার ছিড়াচর গ্রামে। তার বাবার নাম বসন্ত মণ্ডল। তাকে আটকের জের ধরে বৃহস্পতিবার চারঘাটে পদ্মা ও তার শাখা বড়াল নদের মোহনায় বিজিবি এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে নিজেদের একজন সদস্য নিহত এবং আরেকজন আহত হওয়ার দাবি করেছে বিএসএফ। তবে বিজিবি বলছে, তারা ফাঁকা গুলি ছুঁড়েছে। নিহত বা আহত হওয়ার বিষয়টি নিশ্চিত নয়।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের জানান, মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির আওতায় মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে বৃহস্পতিবার পদ্মা নদীতে অভিযানে যায় বিজিবি। এ সময় মাছ ধরার সময় তিনজন জেলেকে আটকের চেষ্টা করা হলে দুজন পালিয়ে যান। তবে প্রণবকে জালসহ আটক করে নদীর এপারে নিয়ে আসা হয়। ঘটনার কিছুক্ষণ পর ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের কাগমারী ক্যাম্প থেকে চার সদস্যের একটি টহল দল স্পিডবোট নিয়ে অনুমতি ছাড়া শূন্যলাইন অতিক্রম করে অবৈধভাবে বাংলাদেশের ৬০০ থেকে ৬৫০ গজ ভেতরে নদীর এপারে বিজিবি টহল দলের কাছে আসে এবং আটক ভারতীয় নাগরিককে ছেড়ে দিতে বলে। বিজিবি টহল দল পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় নাগরিককে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বলে তাদের জানায়।

কিন্তু বিএসএফ সদস্যরা ভারতীয় নাগরিককে বিজিবির কাছ থেকে নিয়ে মারধর করেন। তাকে ছিনিয়ে নিয়ে যাওয়ারও চেষ্টা করা হয়। এতে বিজিবি সদস্যরা বাধা দিলে বিএসএফ সদস্যরা বিজিবিকে লক্ষ্য করে আনুমানিক ৬ থেকে ৮ রাউন্ড ফায়ার করে। আত্মরক্ষার জন্য বিজিবির টহল দল ফাঁকা ফায়ার করে। তখন বিএসএফ সদস্যরা ফায়ার করতে করতে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে চলে যান।

এ ঘটনার পর থেকেই সীমান্ত এলাকায় সতর্ক অবস্থায় রয়েছে বিজিবি। রাজশাহীর সীমান্ত এলাকার লোকজন জানিয়েছেন, শুক্রবার বিজিবির পক্ষ থেকে এলাকায় মাইকিং করা হয়েছে। এ সময় কেউ যেন কোনোভাবেই সীমান্তের শূন্য রেখার দিকে না যান তার জন্য সতর্ক করা হয়েছে। বিষয়টি নিয়ে কথা বলতে বিজিবির ১ ব্যাটালিয়নের শীর্ষ কয়েকজন কর্মকর্তাকে ফোন করা হলেও তারা ধরেননি।


ফেনীর পাগলা মিয়ার সড়ক এখন
ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য, এক সময়ের আলোচিত আওয়ামী লীগ
বিস্তারিত
সিডরের দুঃসহ স্মৃতি তাড়া করে
তখন রাত ৭ টা ৪০ মিনিট। মহাবিপদ সংকেতের কথা শুনে
বিস্তারিত
সারাদেশে জঙ্গি, সন্ত্রাস, মাদক নির্মূল
সারাদেশে জঙ্গি, সন্ত্রাস, মাদক নির্মূল হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান
বিস্তারিত
সিরাজগঞ্জে ট্রেনের ইঞ্জিনসহ ৭ বগি
ঢাকা-ঈশ্বরদী রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনের অদূরে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস
বিস্তারিত
সিরাজগঞ্জে চোলাইমদসহ ব্যবসায়ী গ্রেফতার
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার শ্যামলীপাড়া বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে ৪০ লিটার
বিস্তারিত
সিরাজগঞ্জে ট্রেনের বগি লাইনচ্যুত, আগুনের
সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনের অদূরে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ
বিস্তারিত