টাইগার চ্যালেঞ্জে বাংলাদেশ পর্বে জিতল তিনটি স্টার্টআপ

পুরস্কার তুলে দিচ্ছেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী

এমআইটি সলভের সঙ্গে যৌথভাবে আয়োজিত টাইগার চ্যালেঞ্জের বাংলাদেশ অংশের চূড়ান্ত পর্বে বিজয়ী হয়েছে তিনটি দল। সম্প্রতি হোটেল রেডিসনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী চূড়ান্ত পর্বের পর তিন বিজয়ী দলের নাম ঘোষণা করা হয়। জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বিজয়ীদের হাতে ক্রেস্ট তুলে দেন। বিজয়ী তিনটি দল সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ সুবিধা ও আন্তর্জাতিক মেন্টরিংয়ের সুযোগ পাবে। এছাড়া চলমান টাইগার চ্যালেঞ্জের বৈশ্বিক পর্বেও এ তিন দল সরাসরি ফাইনালিস্ট হিসেবে অংশ নিতে পারবে। বৈশ্বিক পর্ব অনুষ্ঠিত হবে এ বছরের ডিসেম্বরে। 
বিজয়ী তিনটি দল হলো ইফতেখার আহমেদের নেতৃত্বাধীন ব্রেইলি। এটি অন্ধদের জন্য একটি পাঠসহায়ক পদ্ধতি তৈরি করেছে, যা কম দামে অন্ধদের পাঠ্যপুস্তক ও সহায়ক পাঠ্য পৌঁছাতে সহায়তা করবে। সদ্য প্রকৌশলী সাদমান মজিদের অনলাইন সহপাঠী। এটি ইন্টারনেটকে ব্যবহার করে পরস্পর পরস্পরকে সহযোগিতার মাধ্যমে শিক্ষা কার্যক্রমের একটি প্ল্যাটফর্ম। এছাড়া সিলভানা সিনথিয়ার নেতৃত্ব দলের পারিবারিক চিকিৎসক ও ডায়াগনস্টিক সিস্টেম প্রাভা হেলথ বিজয়ী হয়েছে। 
জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চোধুরী বলেন, শিক্ষার্থী ও স্টার্টআপদের জন্য আয়োজিত এ ধরনের চ্যালেঞ্জ দেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে উঠতে সহায়তা করবে। 
এছাড়া চূড়ান্ত পর্বে একটি প্যানেল আলোচনায় অংশ নেন ভেঞ্চার বিনিয়োগকারী ড. জিয়াউদ্দিন আহমেদ, সহজ ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির, ক্লাউড ক্যাম্প বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোহাম্মদ মাহাদীউজ্জামান ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান।  
১৮ জুন এ চ্যালেঞ্জের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 
এরপর ২ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর ৪৯০টি সমাধান জমা পড়ে। সেখান থেকে এমআইটি সলভের পক্ষ থেকে ১৫টি দলকে ফাইনালিস্ট হিসেবে বাছাই করা হয়।


টেকনোলজিস ট্রান্সফরমিং ইকনোমিকস শীর্ষক সেমিনার
গ্রাহকদের ব্যক্তিগত তথ্য কোম্পানিগুলো যাতে যথেচ্চার ব্যবহার করতে না পারে
বিস্তারিত
প্রিজমভ্যাটের কর্মশালা
ডিভাইন আইটি লিমিটেড, এনবিআর অনুমোদিত ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী প্রিজমভ্যাটের
বিস্তারিত
ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস
বাংলাদেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ডুডিয়াস। সম্প্রতি
বিস্তারিত
হুয়াওয়ে এনেছে স্মার্টফোন ওয়াই নাইন
বাংলাদেশের বাজারে হাই-পারফরম্যান্স ফিচারের নতুন স্মার্টফোন ওয়াই নাইন এস উন্মোচন
বিস্তারিত
মাই আউটসোর্সিং পরিদর্শন করলেন আইসিটি
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২৪
বিস্তারিত
মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত
হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, ক্যাডেন্স (ভিএলএসআই সরঞ্জাম ডিজাইনার), এসবিআইটি লিমিটেড বাংলাদেশ
বিস্তারিত