উদ্যোক্তা হওয়ার আহ্বান

ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট সেশনে সজীব ওয়াজেদ জয়

বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

ভবিষ্যৎ প্রযুক্তিতে স্বনির্ভর হতে দেশে রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি) ও  মাইক্রোপ্রসেসর ডিজাইনের মতো বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া হচ্ছে। ২২ অক্টোবর ঢাকার হোটেল র‌্যাডিসনে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘ইয়ং বাংলা উয়ুথ সজীব ওয়াজেদ’ শীর্ষক অনুষ্ঠানে ‘ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট’ সেশনে এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ ও সিআরআইয়ের সমন্বয়ক তন্ময় আহমেদ এ অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে তরুণদের প্রশ্নের উত্তরে জয় বলেন, এবার রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংসের ওপর স্পেশালি গুরুত্ব দেওয়া হয়েছে। এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে বাংলাদেশ অন্য দেশ থেকে এগিয়ে যাবে। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে দেশের সম্ভাবনা রয়েছে।
সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পে এ বিষয়গুলোতে প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা উল্লেখ করে জয় আরও বলেন, এ উদ্যোগ বাংলাদেশের তরুণরা যেন সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সে জন্য। প্রযুক্তির দিক থেকে স্বনির্ভর হতে এআই, রোবটিক্স, মাইক্রোপ্রসেসর ডিজাইনে ফোকাস করা হয়েছে। এটি দীর্ঘমেয়াদে কাজে আসবে। 
প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা আরও বলেন, ‘দেখেন আবারও সেই বিসিএসের প্রশ্নে চলে যাই। সরকারি চাকরি, বিসিএসে চাকরি কিন্তু বছরে চার থেকে পাঁচ হাজার। মাত্র, সামান্য। কিন্তু এই যে প্রতি বছর হাজার হাজার তরুণ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে আসছে তাদের কিন্তু বেশিরভাগের সরকারি চাকরিতে সুযোগ, সম্ভাবনাই নেই। কারণ সরকারি চাকরি মাত্র পাঁচ হাজার।’ এছাড়া শুধু চাকরির দিকে নজর দেবেন না। আমাদের অর্থনীতি বাড়ছে। উদ্যোক্তা হন, নিজের পায়ে দাঁড়ান, সরকার বা কারও ওপর নির্ভরশীল হতে হবে না। 
আর তরুণরা নিজেরা কোম্পানি গড়ে বাণিজ্য করলে দেশের অর্থনীতির লাভ, অন্যদের কর্মসংস্থান হয়।


প্রিমিয়াম চিপসেট আনল মিডিয়াটেক
দামের দিক থেকে মিড রেঞ্জের ফোনের জন্য ফাইভজি চিপসেট উন্মোচন
বিস্তারিত
শুরু হচ্ছে ভবিষ্যৎ প্রযুক্তির হ্যাকাথন
এবার হ্যাকাথনের মাধ্যমে ১০টি আইডিয়া খুঁজে সেগুলোকে সফল স্টার্টআপ হিসেবে
বিস্তারিত
সিইএসে এলো আর্টিফিশিয়াল হিউম্যান
লাস ভেগাসে  হয়ে গেল বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রদর্শনী। এখানেই
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল উদ্যোক্তাবিষয়ক অনলাইন
ঢাকায় শনিবার হয়ে গেল উদ্যোক্তা বিষয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা ‘নিজের
বিস্তারিত
ছাড়ে পণ্য কিনতে জাকারবার্গ দম্পতি
ক্রিসমাসের আগে আগে কেনাকাটায় বেশ ছাড় পাওয়া যায়। এ ছাড়ের
বিস্তারিত
উন্মোচন হলো বিশ্বের প্রথম ফাইভজি
বিশ্বের প্রথম ফাইভজি ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। লাস ভেগাসে কনজিউমার
বিস্তারিত