উদ্যোক্তা হওয়ার আহ্বান

ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট সেশনে সজীব ওয়াজেদ জয়

বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

ভবিষ্যৎ প্রযুক্তিতে স্বনির্ভর হতে দেশে রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি) ও  মাইক্রোপ্রসেসর ডিজাইনের মতো বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া হচ্ছে। ২২ অক্টোবর ঢাকার হোটেল র‌্যাডিসনে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘ইয়ং বাংলা উয়ুথ সজীব ওয়াজেদ’ শীর্ষক অনুষ্ঠানে ‘ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট’ সেশনে এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ ও সিআরআইয়ের সমন্বয়ক তন্ময় আহমেদ এ অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে তরুণদের প্রশ্নের উত্তরে জয় বলেন, এবার রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংসের ওপর স্পেশালি গুরুত্ব দেওয়া হয়েছে। এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে বাংলাদেশ অন্য দেশ থেকে এগিয়ে যাবে। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে দেশের সম্ভাবনা রয়েছে।
সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পে এ বিষয়গুলোতে প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা উল্লেখ করে জয় আরও বলেন, এ উদ্যোগ বাংলাদেশের তরুণরা যেন সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সে জন্য। প্রযুক্তির দিক থেকে স্বনির্ভর হতে এআই, রোবটিক্স, মাইক্রোপ্রসেসর ডিজাইনে ফোকাস করা হয়েছে। এটি দীর্ঘমেয়াদে কাজে আসবে। 
প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা আরও বলেন, ‘দেখেন আবারও সেই বিসিএসের প্রশ্নে চলে যাই। সরকারি চাকরি, বিসিএসে চাকরি কিন্তু বছরে চার থেকে পাঁচ হাজার। মাত্র, সামান্য। কিন্তু এই যে প্রতি বছর হাজার হাজার তরুণ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে আসছে তাদের কিন্তু বেশিরভাগের সরকারি চাকরিতে সুযোগ, সম্ভাবনাই নেই। কারণ সরকারি চাকরি মাত্র পাঁচ হাজার।’ এছাড়া শুধু চাকরির দিকে নজর দেবেন না। আমাদের অর্থনীতি বাড়ছে। উদ্যোক্তা হন, নিজের পায়ে দাঁড়ান, সরকার বা কারও ওপর নির্ভরশীল হতে হবে না। 
আর তরুণরা নিজেরা কোম্পানি গড়ে বাণিজ্য করলে দেশের অর্থনীতির লাভ, অন্যদের কর্মসংস্থান হয়।


টেকনোলজিস ট্রান্সফরমিং ইকনোমিকস শীর্ষক সেমিনার
গ্রাহকদের ব্যক্তিগত তথ্য কোম্পানিগুলো যাতে যথেচ্চার ব্যবহার করতে না পারে
বিস্তারিত
প্রিজমভ্যাটের কর্মশালা
ডিভাইন আইটি লিমিটেড, এনবিআর অনুমোদিত ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী প্রিজমভ্যাটের
বিস্তারিত
ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস
বাংলাদেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ডুডিয়াস। সম্প্রতি
বিস্তারিত
হুয়াওয়ে এনেছে স্মার্টফোন ওয়াই নাইন
বাংলাদেশের বাজারে হাই-পারফরম্যান্স ফিচারের নতুন স্মার্টফোন ওয়াই নাইন এস উন্মোচন
বিস্তারিত
মাই আউটসোর্সিং পরিদর্শন করলেন আইসিটি
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২৪
বিস্তারিত
মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত
হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, ক্যাডেন্স (ভিএলএসআই সরঞ্জাম ডিজাইনার), এসবিআইটি লিমিটেড বাংলাদেশ
বিস্তারিত