শেষ হলো জাতীয় স্টার্টআপ ক্যাম্প

আমাদের এখন আরও বেশি জ্ঞানভিত্তিক সমাজের দিকে নজর দিতে হবে, গবেষণার দিকে নজর দিতে হবে

পুরস্কার তুলে দিচ্ছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে আমাদের জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ১২ অক্টোবর রাতে সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে স্টুডেন্ট টু স্টার্টআপ চ্যাপ্টার ২-এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের শেষ দিন অংশগ্রহণকারী দলগুলোকে সনদ প্রদানের পর এসব কথা বলেন তিনি। পলক বলেন, আমাদের প্রতিটি শিশু-কিশোর-তরুণ প্রজন্মের সন্তানরা মেধানির্ভর ও প্রযুক্তিনির্ভর হবে। ডিজিটাল বাংলাদেশের সুফল ধনী-দরিদ্র শহর-গ্রাম সব মানুষ সমানভাবে পাবে, আর সেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে আমাদের অনেক প্রোডাক্ট দরকার। তিনি বলেন, ফসল কাটার লোকের অভাবে আমাদের কৃষকরা তাদের উৎপাদিত ফসলের মূল্য পায় না। আমাদের শিক্ষিত তরুণ-তরুণী কৃষি ক্ষেত্রে জিন্স-টিশার্ট পরেই তাদের হারভেস্টার মেশিন দিয়ে তারা অটোমেটিক বীজ বপন থেকে শুরু করে ধান কাটা, ধান মাড়াই, প্যাকেটজাত করার প্রযুক্তি সহযোগিতা করতে পারে। প্রতিমন্ত্রী বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সময় প্রবেশ করেছি, যেখানে প্রতিটি দিন পরিবর্তন হচ্ছে প্রতিটি মুহূর্ত পরিবর্তন হচ্ছে। মানুষের কাজ রোবট করছে, মানুষের কাজ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স করছে। তাই আমাদের এখন আরও বেশি জ্ঞানভিত্তিক সমাজের দিকে নজর দিতে হবে, গবেষণার দিকে নজর দিতে হবে।
চলতি অর্থবছরেই প্রথমবারের মতো স্টার্টআপদের জন্য ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। পলক বলেন, আমরা চাই নতুন একটি ইকোসিস্টেম তৈরি করতে। আজকে বিকেএসপি থেকে যেরকম সাকিব আল হাসান বের হয়েছে ওইরকম ভাবে ভবিষ্যতে আইসিটি সেক্টর থেকে সাকিব আল হাসান বের হবে। তিন দিনের জাতীয় স্টার্টআপ ক্যাম্প শেষে ১২ অক্টোবর পিচিংয়ের মাধ্যমে বাছাই করা হয় সেরা ৩০ স্টার্টআপকে। পরে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে বাছাই করা হবে শীর্ষ ১০ স্টার্টআপকে, যারা প্রত্যেকে পাবে ১০ লাখ টাকা অনুদান।
তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প এবং তারুণ্যের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম ইয়াং বাংলা যৌথভাবে আয়োজন করছে স্টুডেন্ট টু স্টার্টআপ।
ক্যাম্পের শেষ দিনে আরও বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্প পরিচালক মুজিবুল হক, আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ, স্টুডেন্ট টু স্টার্টআপের কো-অর্ডিনেটর আশিকুর রহমান রূপকসহ আরও অনেকেই।


প্রযুক্তি দুনিয়ার ধনী ব্যক্তিদের কিছু
ধনী ব্যক্তিদের সবচেয়ে বড় সুবিধা হলো তারা চাইলেই গাড়ি-বাড়িসহ পছন্দের
বিস্তারিত
মজিলা বাংলাদেশের কর্মশালা
মজিলার বিভিন্ন পণ্য ও ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সহজ,
বিস্তারিত
ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯-এ তিন
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯ জিতেছে মোবাইল
বিস্তারিত
ফেইসবুক পে চালু হলো
সোশ্যাল মিডিয়া ফেইসবুক যুক্তরাষ্ট্রে একটি নতুন পেমেন্ট সার্ভিস চালু করেছে।
বিস্তারিত
২০০ কোটি টাকা দিতে রাজি
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) শর্তসাপেক্ষে ২০০ কোটি টাকা দিতে
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল মুক্ত কমিউনিটির
ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে ১ ও ২ নভেম্বর হয়ে গেল
বিস্তারিত