ওষুধ সেবনে সহায়ক অ্যাপ

ডাক্তারের ব্যবস্থাপত্র দেখে প্রতি বেলায় ওষুধ সেবনে সমস্যা? যদি তা-ই হয়; তবে হাতের মুঠোয় থাকা স্মার্টফোন আপনাকে সহায়তা করতে পারে। এখন স্মার্টফোন অ্যাপ রিমাইন্ডার রোগীদের সময়মতো ওষুধ খেতে সাহায্য করবে। স্মার্টফোনকে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যার জন্য দোষারোপ করা হলেও ডিভাইসটি হৃদরোগীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও মনে করেন অনেক বিশেষজ্ঞ। গবেষকদের মতে, একটি সাধারণ অ্যাপ কার্যকরী উপায়ে রোগীদের ওষুধ সেবনে সাহায্য করতে পারে। এতে মৃত্যুঝুঁঁকি অনেকটা কমে।
বুয়েনস আইরসে আয়োজিত ৪৫তম আর্জেন্টাইন কংগ্রেস অব কার্ডিওলজিতে উপস্থাপিত জরিপে দেখা গেছে, ব্যবস্থাপত্রের চেয়ে স্মার্টফোন অ্যাপ রিমাইন্ডার ব্যবহার করে হৃদরোগীদের ওষুধ সেবন করার সম্ভাবনা বেশি।
এ গবেষণায় স্মার্টফোন অ্যাপিকেশনটির প্রভাব পরীক্ষা করা হয়েছে। হাসপাতালে ভর্তি মোট ৯০টি হৃদরোগীর ওপর ওই পরীক্ষা চালানো হয়েছে।
স্মার্টফোন গ্রুপে নির্ধারিতদের জন্য, নির্ধারিত ওষুধের সূচি ডিজিটাল অ্যাপ্লিকেশনটিতে আপলোড করা হয়েছিল। প্রতিবার ওষুধ সেবনের সময় একটি করে অ্যালার্ম বাজে। গবেষণায় রোগীদের গড় বসে ছিল ৬৩ বছর। এদের মধ্যে ৭৫ শতাংশই ছিল পুরুষ। ৯০ দিনে ৬৫ শতাংশ রোগী ডিজিটাল অ্যাপের মাধ্যমে সঠিকভাবে তাদের ওষুধ সেবন করেছেন।


প্রিমিয়াম চিপসেট আনল মিডিয়াটেক
দামের দিক থেকে মিড রেঞ্জের ফোনের জন্য ফাইভজি চিপসেট উন্মোচন
বিস্তারিত
শুরু হচ্ছে ভবিষ্যৎ প্রযুক্তির হ্যাকাথন
এবার হ্যাকাথনের মাধ্যমে ১০টি আইডিয়া খুঁজে সেগুলোকে সফল স্টার্টআপ হিসেবে
বিস্তারিত
সিইএসে এলো আর্টিফিশিয়াল হিউম্যান
লাস ভেগাসে  হয়ে গেল বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রদর্শনী। এখানেই
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল উদ্যোক্তাবিষয়ক অনলাইন
ঢাকায় শনিবার হয়ে গেল উদ্যোক্তা বিষয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা ‘নিজের
বিস্তারিত
ছাড়ে পণ্য কিনতে জাকারবার্গ দম্পতি
ক্রিসমাসের আগে আগে কেনাকাটায় বেশ ছাড় পাওয়া যায়। এ ছাড়ের
বিস্তারিত
উন্মোচন হলো বিশ্বের প্রথম ফাইভজি
বিশ্বের প্রথম ফাইভজি ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। লাস ভেগাসে কনজিউমার
বিস্তারিত