ওষুধ সেবনে সহায়ক অ্যাপ

ডাক্তারের ব্যবস্থাপত্র দেখে প্রতি বেলায় ওষুধ সেবনে সমস্যা? যদি তা-ই হয়; তবে হাতের মুঠোয় থাকা স্মার্টফোন আপনাকে সহায়তা করতে পারে। এখন স্মার্টফোন অ্যাপ রিমাইন্ডার রোগীদের সময়মতো ওষুধ খেতে সাহায্য করবে। স্মার্টফোনকে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যার জন্য দোষারোপ করা হলেও ডিভাইসটি হৃদরোগীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও মনে করেন অনেক বিশেষজ্ঞ। গবেষকদের মতে, একটি সাধারণ অ্যাপ কার্যকরী উপায়ে রোগীদের ওষুধ সেবনে সাহায্য করতে পারে। এতে মৃত্যুঝুঁঁকি অনেকটা কমে।
বুয়েনস আইরসে আয়োজিত ৪৫তম আর্জেন্টাইন কংগ্রেস অব কার্ডিওলজিতে উপস্থাপিত জরিপে দেখা গেছে, ব্যবস্থাপত্রের চেয়ে স্মার্টফোন অ্যাপ রিমাইন্ডার ব্যবহার করে হৃদরোগীদের ওষুধ সেবন করার সম্ভাবনা বেশি।
এ গবেষণায় স্মার্টফোন অ্যাপিকেশনটির প্রভাব পরীক্ষা করা হয়েছে। হাসপাতালে ভর্তি মোট ৯০টি হৃদরোগীর ওপর ওই পরীক্ষা চালানো হয়েছে।
স্মার্টফোন গ্রুপে নির্ধারিতদের জন্য, নির্ধারিত ওষুধের সূচি ডিজিটাল অ্যাপ্লিকেশনটিতে আপলোড করা হয়েছিল। প্রতিবার ওষুধ সেবনের সময় একটি করে অ্যালার্ম বাজে। গবেষণায় রোগীদের গড় বসে ছিল ৬৩ বছর। এদের মধ্যে ৭৫ শতাংশই ছিল পুরুষ। ৯০ দিনে ৬৫ শতাংশ রোগী ডিজিটাল অ্যাপের মাধ্যমে সঠিকভাবে তাদের ওষুধ সেবন করেছেন।


প্রযুক্তি দুনিয়ার ধনী ব্যক্তিদের কিছু
ধনী ব্যক্তিদের সবচেয়ে বড় সুবিধা হলো তারা চাইলেই গাড়ি-বাড়িসহ পছন্দের
বিস্তারিত
মজিলা বাংলাদেশের কর্মশালা
মজিলার বিভিন্ন পণ্য ও ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সহজ,
বিস্তারিত
ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯-এ তিন
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০১৯ জিতেছে মোবাইল
বিস্তারিত
ফেইসবুক পে চালু হলো
সোশ্যাল মিডিয়া ফেইসবুক যুক্তরাষ্ট্রে একটি নতুন পেমেন্ট সার্ভিস চালু করেছে।
বিস্তারিত
২০০ কোটি টাকা দিতে রাজি
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) শর্তসাপেক্ষে ২০০ কোটি টাকা দিতে
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল মুক্ত কমিউনিটির
ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে ১ ও ২ নভেম্বর হয়ে গেল
বিস্তারিত