দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লক্ষ মেট্রিক টন: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশে বর্তমানে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লক্ষ মেট্রিক টন। গত বছর পেঁযাজের উৎপাদনের পরিমান ছিল ২৩. ৩০ লক্ষ মেট্রিক টন। তবে এর মধ্যে শতকরা ৩০ ভাগ সংরক্ষণকালীন ক্ষতি বাদ দিলে এর পরিমান দাঁড়ায় ১৬. ৩১ লক্ষ মেট্রিক টন।

মঙ্গলবার লক্ষীপুর ১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জাতীয় সংসসে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, উৎপাদিত পেঁয়াজের চাহিদা মেটানের পক্ষে যথেষ্ট না হওয়ায় বিদেশ বিশেষ করে পাশ্ববর্তীদের দেশ ভারত থেকে প্রতি বছর নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ আমদানি করতে হচ্ছে। সম্প্রতি ভারতের মহা রাষ্ট্রে বন্যার পরিপ্রেক্ষিতে পেঁয়াজের ফলন ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে তাদের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের বাজার দর বেশি বৃদ্ধি পেয়েছে। ফলে ভারত সরকার গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজের মিনিমান রপ্তানি মূল্য টন প্রতি ৮৫০ ডলার নির্ধারণ করেছে।

পূর্ব ভারত থেকে পেঁয়াজের রপ্তানি মূল্য যেখানে ২৫০ থেকে ৩০০ ডলার মেট্রিক টন ছিল তা এ সিন্ধানের ফলে ৮৫০ ডলারে দাঁড়ায়। এর ফলে বাংলাদেশের পেঁয়াজের বাজার উর্ধ্বগতি দেখা দিয়েছে। উপরোক্ত ভারতের স্থানীয় বাজারে অস্বাভাবিক হারে পেঁয়াজের বাজার প্রেক্ষাপটে গত ২৯ সেপ্টেম্বর ভারত সরকার পরর্বতি নির্দেশ না দেয়া পর্যন্ত পেঁয়াজের রপ্তানি সম্পূর্ন বন্ধ রেখেছে। এর ফলে বাংলাদেশের বাজার উর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে।

মন্ত্রীয় জানান, বিশ্বের বাজারে রসুনের দাম বৃদ্ধি হওয়ায় বাংলাদেশে প্রভাব পড়ে। যার ফলে রসুনের দাম বৃদ্ধি পেয়েছে। পণ্য দুটি ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে আনার জন্য বাণিজ্যমন্ত্রনালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন চারটি করে মোট ২৮টি টিম ঢাকা মহানগীরর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যব্ক্ষেণে নিয়োজিত রয়েছে।

মন্ত্রী বলেন, বাজারে পেয়াজের মূল্য বৃদ্ধি পাওয়ায় টিসিভি ডিলারদের মাধ্যমে ভ্রাম্যমান ট্রাকে ঢাকা মহানগরীরর ৩৫টি পয়েন্টে ন্যার্য মূল্যে পেঁয়াজ বিক্রি হয়েছ।


বিচ্ছুরণ: জাতীয় ক্যাম্প শুরু রোববার
নবায়নযোগ্য শক্তির খোঁজে নতুন উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতা বিচ্ছুরণের জাতীয় ক্যাম্প
বিস্তারিত
প্রধান বিচারপতির প্রস্তাব, খুশি প্রধানমন্ত্রী
‘বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয়’ নামের একটি বিষেশায়িত বিশ্ববিদ্যালয়ের করার প্রস্তাব দিয়েছেন
বিস্তারিত
রাজধানীতে পৃথক স্থানে দুটি যাত্রীবাহী
রাজধানীর পৃথক দুটি স্থানে যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ
বিস্তারিত
এসএ টিভি অফিসে তালা, কর্মীদের
বেসরকারি টেলিভিশন চ্যানেল এসএ টিভি কার্যালয়ের একটি ফটকে তালা লাগিয়ে
বিস্তারিত
ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার
ইংরেজির পাশাপাশি বাংলায়ও মামলার রায় লেখার বিষয়টি বিবেচনার আহ্বান জানিয়েছেন
বিস্তারিত
মুজিববর্ষের অনুষ্ঠানে আসবেন মোদি, প্রণব
আগামী বছর মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে আসবেন ভারতের
বিস্তারিত