বালিশকাণ্ডে সরকারের ৩৬ কোটি টাকা ক্ষতি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশকাণ্ডে সরকারের ৩৬ কোটি টাকা অপচয় হয়েছে। গণপূর্ত ও প্রকল্প সংশ্লিষ্ঠ ৩৩ প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদে এসব তথ্য পেয়েছে দুদক।

অন্যদিকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের সাড়ে ৩৭ লাখ টাকার পর্দাসহ ১৬৬ চিকিৎসা সরঞ্জাম কেনাকাটায় দুর্নীতির অভিযোগে বুধবার চারজনকে জিজ্ঞাসাবাদ করেছে দেশের দুর্নীতি বিরোধী সংস্থাটি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এক বালিশের দাম ধরা হয় ছয় হাজার টাকা। এছাড়াও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বৈদ্যুত্যিক চুলা, টেলিভিশনসহ বিভিন্ন কেনাকাটায় রীতিমত হরিলুটরে অভিযোগ। এমন দুর্নীতির মাধ্যমে সরকারের ক্ষতি হয়েছে প্রায় ৩৬ কোটি টাকা। সরকারকে আর্থিক ক্ষতিতে লাভবান হয়েছেন ঠিকাদার আর গণপূর্ত অধিদপ্তরের প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

শুধু তাই নয়, দরপত্রের ৮ মাস আগেই আসবাবপত্র সরবরাহ করা হয়। গেল পাঁচদিনে ২৮ জন প্রকৌশলীকে দুদকে জিজ্ঞাসাবাদ শেষে মিললো এসব তথ্য।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশনের সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, বিষয়টি নিয়ে এখনও অনুসন্ধান চলছে। তবে যে তথ্য পাওয়া গিয়েছে তাতে দুর্নীতি সুস্পষ্ট ধারণা বা কি পরিমাণ অর্থ আত্মসাৎ হয়েছে তা ধারণা পাওয়া গেছে।

এদিকে, ফরিদপুরে পর্দা কেলেঙ্কারির ঘটনায়ও বুধবার চারজনকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে দুদক। প্রাথমিকভাবে অস্বাভাবিক মূল্যে পর্দা কেনার সত্যতাও পেয়েছে দুদকের অনুসন্ধান দল।

ফরিদপুর মেডিক্যালে পর্দা ক্রয়ে দুর্নীতির বিষয়ে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, কার কাছ থেকে পর্দা কিনেছে এবং সেখানে কেনাকাটায় অর্থ আত্মসাৎ হয়েছে কি না সে বিষয়টি খতিয়ে দেখা হবে। তদন্তে যে তথ্য পাওয়া গিয়েছে এবং আগে যেসব তথ্য প্রকাশিত হয়েছে সবগুলো তথ্য বিশ্লেষণ করে তদন্ত কর্মকর্তা সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন।

দুদক বলছে, অনুসন্ধানে দুর্নীতি প্রমাণিত হলে মামলা দায়ের করা হবে।


চীন সর্বোচ্চ সম্মানের সঙ্গে ‘মুজিববর্ষ’
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চলতি বছর সর্বকালের
বিস্তারিত
পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫০
দীর্ঘদিন ধরে চড়া দামে বিক্রি হওয়া পেঁয়াজের ঝাঁজ কমতে শুরু
বিস্তারিত
সিটি নির্বাচন পেছানোর দাবিতে অনশনে
ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ বদলানোর দাবিতে রাজু ভাস্কর্যের সামনে
বিস্তারিত
টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার
আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয়
বিস্তারিত
আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার মজনু ১৬৪ ধারায়
বিস্তারিত
‘ভারতের পেঁয়াজের বিষয়ে অবস্থা বুঝে
ভারতের বিভিন্ন প্রদেশের সরকারের চাহিদার ভিত্তিতে পেঁয়াজ আমদানি করার পর
বিস্তারিত