ইন্দোরে গতিময় পিচ?

ঝকঝকে আকাশ। তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস, বিকালের দিকে শীতল বাতাস পেসারদের মনোবল বাড়িয়ে দিতে পারে দ্বিগুণ। বলাই যায় টেস্ট ক্রিকেটের আদর্শ পরিবেশ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। সেখানে বাংলাদেশকে স্বাগত জানানো হতে পারে গতিময় পিচে।

কারণ, বাংলাদেশ উপমহাদেশের দল। ভারতের মতো স্পিনারদের বিরুদ্ধে সাবলীল। তাই মহম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মাদের বিরুদ্ধে সবুজ পিচে পরীক্ষায় ফেলে দেওয়া হতে পারে মমিনুল হকের দলকে।

বাংলাদেশের ক্রিকেটাররা অনুশীলনে নামার আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু উইকেট প্রসঙ্গে বলেন, ‘খুব হার্ড উইকেট হবে।’ ইন্দোরে এর আগে টেস্ট হয়েছে মাত্র একটি। ২০১৬ সালে ভারত-নিউজিল্যান্ড। ওই টেস্টে ১৩ উইকেট নিয়েছিলেন অফ স্পিনার রবীচন্দ্র অশ্বীন। এখানকার উইকেট নিয়ে কৌতূহল থাকাটা তাই স্বাভাবিক। বাংলাদেশ সফরকারী দল হওয়ায় উইকেট নিয়ে উদ্বেগটাও তাদেরই বেশি।

বাংলাদেশ ও ভারতের অনুশীলনের সময় মূল উইকেট কাভার দিয়ে ঢাকা ছিল। দুই দলের অনুশীলন শেষ করে চলে যাওয়ার পর ঘোমটা খোলে ইন্দোরের ২২ গজের, উইকেটে ঘাস। তবে কি ঘাসে ভরা উইকেটেই প্রথম টেস্ট? অবশ্য জানা গেছে, উইকেটে ঠিক এতটা ঘাস থাকবে না। ম্যাচের দিন বড়জোর ঘাসের ছোঁয়া আছে এমন উইকেট দেখা যেতে পারে!

৪ বছর থেকে উইকেট বানিয়ে আসছেন মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কিউরেটর সমান্দার সিং চৌহান। ২০১৬ সালে একমাত্র টেস্ট ম্যাচ হলেও এখন ঘরোয়া খেলা নিয়মিত হয়। হয়েছে রঞ্জি ট্রফির ফাইনাল। যাতে লাল মাটির উইকেট থেকে বাড়তি বাউন্স পেয়েছেন পেসাররা। কিউরেটর চৌহান অবশ্য গণমাধ্যমকে আভাস দিয়েছেন শুধু পেসাররা নয়, হোলকারের উইকেটে সুবিধা আছে সবার, ‘লাল মাটির উইকেটে ভালো বাউন্স পাওয়া যায়। এটা পেসারদের সাহায্য করবে কিছুটা আবার ব্যাটসম্যানরা কাজে লাগাতে পারলে এখানে স্ট্রোক খেলাও যাবে। একই সঙ্গে খেলা যত এগুবে উইকেটে থেকে টার্ন আদায় করতে পারবেন স্পিনাররও। এটা খুব ভালো স্পোর্টিং উইকেট হতে যাচ্ছে। সেখানে সবার জন্যই কিছু না কিছু থাকবে।’

পিচ কিউরেটরই জানান, স্বাগতিক দল থেকে উইকেটে বিশেষ কোন চাহিদা দেওয়া হয়নি। কিন্তু উইকেট যে স্পিনারদের স্বর্গ হচ্ছে না, তা স্পষ্ট। টেস্টে বাংলাদেশের একমাত্র সামর্থ্যরে জায়গা যদি কিছু থেকে থাকে, তাহলে তা স্পিন। স্বাগতিক দল কখনই সফরকারীদের শক্তিতে সুবিধা করে দেয় না। তাছাড়া ভারতের ভাণ্ডারে ফর্মের তুঙ্গে থাকা পেস আক্রমণও সুবিধা করে দিয়েছে শক্ত, বাড়তি বাউন্সের উইকেট বানানোর।

ইন্দোরকে বলা হয় পশুপ্রেমীদের শহর। ভিগানিজমের চল অন্যান্য শহরের চেয়ে এখানে বেশিই। পশুহত্যা, বা কোনো প্রাণীকে বন্দি করে রাখার প্রথা কম। পশুপ্রেমী শহরে একাধিক ভিগান রেস্তোরাঁয় ভিড়। এমনকি ভিগানদের জন্য আলাদা দোকানও রয়েছে। এমন শহরেই বাংলাদেশকে কঠিন পিচে স্বাগত জানাতে চলেছে ভারত। সবচেয়ে বড় পরীক্ষা ভারতীয় পেস ত্রয়ীর বিরুদ্ধে। শেষ সিরিজে যাদের বিপক্ষে দাঁড়াতেই পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। দ্বিতীয় ও তৃতীয় টেস্টে ইনিংসে হারে ফাফ ডু প্লেসিসের দল। এমনকি ওপেনারদের একটি ইনিংসেও পঞ্চাশ রানের জুটি গড়তে দেননি শামি, ইশান্তরা। অনভিজ্ঞ বাংলাদেশের বিরুদ্ধেও সেই ছবি ফিরতে পারে?

বাংলাদেশকে গতিময় পিচে স্বাগত জানানোর কারণ কী? বিপক্ষ দলে এমনও শক্তিশালী কোনো পেসার নেই, যাকে সামলাতে সমস্যা হতে পারে বিরাট কোহালিদের। মোস্তাফিজুর রহমান দলের সবচেয়ে অভিজ্ঞ পেসার, খেলেছেন ১৩টি টেস্ট, উইকেটসংখ্যা ২৮। আল আমিন হোসেন ছয়টি টেস্ট খেলে নিয়েছেন ৬ উইকেট। তারাই বাংলাদেশের মূল পেস আক্রমণ। টি-টোয়েন্টি সিরিজে আল আমিন কিছুটা সমস্যায় ফেললেও মোস্তাফিজ ছিলেন নিষ্প্রভ। মূল শক্তি তাই স্পিনাররাই। অফস্পিনার মেহেদী হাসান মিরাজ, বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের ওপর নির্ভর করেই ভারতের ২০ উইকেট তোলার স্বপ্ন দেখছে বাংলাদেশ।

ভারত সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে বলেন, ‘ভারত সব সময়েই নিজেদের শক্তিতে আস্থা রাখে, বিপক্ষের শক্তি-দুর্বলতা নিয়ে ভাবে না। বাংলাদেশ খুব ভালো দল। টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপে যে কোনো দলের বিরুদ্ধেই জিততে হবে। অন্যের শক্তির চেয়ে নিজেদের প্রস্তুতিতে ভরসা রাখছি।’

আজ সকাল পর্যন্ত পিচে যদি ঘাস থাকে, সেক্ষেত্রে তিন পেসার নিয়েই নামতে পারে ভারত। কিন্তু বাংলাদেশ তিন পেসার খেলিয়ে মিরাজকে অলরাউন্ডার হিসেবে খেলায় কি না সেটাই দেখার।


সিলেটকে উড়িয়ে দিল রাজশাহী
বঙ্গবন্ধু বিপিএলের পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছিল সিলেট থান্ডারস ও রাজশাহী
বিস্তারিত
দর্শকদের হতাশ করেছে সিলেট
বঙ্গবন্ধু বিপিএলের তৃতীয় দিন মাঠে গড়াচ্ছে আজ। ছুটির দিন শুক্রবার
বিস্তারিত
বিপিএলে প্রথম নারী ধারাভাষ্যকার যিনি
হোম অব ক্রিকেট মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গত বুধবার
বিস্তারিত
‘গোল্ডেন ডাক’ মেরে অন্যরকম সেঞ্চুরি
মারদাঙ্গা ব্যাটিং করে বুমবুম খেতাব পেয়েছেন সাবেক পাক অধিনায়ক শহীদ
বিস্তারিত
খুলনাকে ১৪৫ রানের লক্ষ্য দিল
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্সকে ১৪৫
বিস্তারিত
টস জিতে চট্টগ্রামকে ব্যাটিংয়ে পাঠিয়েছে
বঙ্গবন্ধু বিপিএলে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে খুলনা টাইগার্স আর
বিস্তারিত