এবার সু চির বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর নির্যাতনের দায়ে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা দায়ের করা হয়েছে। বুধবার রোহিঙ্গা ও লাতিন আমেরিকান কয়েকটি মানবাধিকার সংস্থা এই মামলা দায়ের করে। খবর দ্য গার্ডিয়ান’র

রোহিঙ্গাদের উপর নির্যাতনের দায়ে এর আগে দেশটির বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা নিষেধাজ্ঞার কবলে পড়লেও সু চির বিরুদ্ধে এটাই প্রথম পদক্ষেপ। মামলায় সু চি ছাড়াও মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইয়াং সহ বেশ কয়েকজন সামরিক কর্মকর্তাকে আসামি করা হয়েছে।

‘ইউনিভার্সাল জুরিসডিকশন’ নীতিতে মামলাটি করা হয়েছে। এটি এমন একটি আইনি ধারণা যার মাধ্যমে যেকোনো স্থানে ঘটা যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের মতো ভয়াবহ অপরাধের বিরুদ্ধে মামলা এবং বিচার করা যায়।

আইনজীবী টমাস ওজিয়া বার্তা সংস্থা এএপপিকে বলেন, এই মামলায় গণহত্যার সঙ্গে জড়িত অপরাধী, তাদের সহযোগীদের উপর নিষেধাজ্ঞার দাবি জানানো হয়েছে। অন্য কোথাও মামলার সুযোগ না থাকায় আর্জেন্টিনার আদালতে মামলাটি দায়ের করা হয়েছে।

বার্মিজ রোহিঙ্গা সংস্থা ইউকে এর প্রেসিডেন্ট তুন খিন বলেন, ‘কয়েক দশক ধরে মিয়ানমার কর্তৃপক্ষ আমাদেরকে আবদ্ধ রেখে, দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করে এবং হত্যা করার মাধ্যমে নিশ্চিহ্ন করার চেষ্টা করেছে। ’

এই মামলার ফলে আসামীদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আইনজীবী টমাস ওজিয়া।

উল্লেখ্য, সোমবার রোহিঙ্গাদের উপর গণহত্যা চালানোর অভিযোগ এনে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করে আফ্রিকান দেশ গাম্বিয়া। মামলায় অভিযোগ করা হয়, ২০১৭ সালে মিয়ানমার রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, বাড়ি ঘর জ্বালিয়ে তাদের নিশ্চিহ্ন করার মতো জঘন্য অপরাধ করেছে।


নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল ভারত
ভারতের লোকসভায় পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল-এর (সিবিএ) বিরুদ্ধে প্রতিবাদে
বিস্তারিত
সু চিকে অপরাধ স্বীকারের আহ্বান
অবশেষে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি মঙ্গলবার
বিস্তারিত
রোহিঙ্গা গণহত্যা: ১৫ সদস্যের আদালতে
রোহিঙ্গাদের শান্তির সন্ধানে নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক বিচার আদালতে আজ
বিস্তারিত
৩৮ আরোহীসহ চিলির সামরিক বিমান
চিলির একটি সামরিক বিমান ৩৮ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়েছে।
বিস্তারিত
ভারতের লোকসভায় ‘মুসলিমবিরোধী’ নাগরিকত্ব বিল
বিরোধী দলগুলোর প্রবল আপত্তি এবং উত্তর-পূর্বে ব্যাপক বিক্ষোভকে উপেক্ষা করেই
বিস্তারিত
লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ,
লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিস্তারিত