১৫ দিনের মধ্যে প্রায় পাঁচ হাজার নিয়োগ

‘প্রতি উপজেলায় ৯ থেকে ১০ জন ডাক্তার নিয়োগ’

আগামী ১৫ দিনের মধ্যে প্রায় ৫ হাজার ডাক্তার নিয়োগ হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তাদের মধ্য থেকে প্রতি উপজেলায় ৯ থেকে ১০ জন করে নতুন ডাক্তার নিয়োগ হবে।

৩৯তম বিশেষ বিসিএস এরমাধ্যমে উত্তীর্ণ এসব ডাক্তারদের ফাইলটি জনপ্রশাসন মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়ে এখন রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী একথা বলেন। স্বাস্থ্যমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে প্রশ্নের উত্তর দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্য সেবায় জনবল বৃদ্ধি করা প্রয়োজন। সেটা কিন্তু সকলে উপলবদ্ধি করছি। জনপ্রশাসন মন্ত্রণালয় পিএসসি’র মাধ্যমে ডাক্তার নিয়োগে বিশেষ বিসিএস এর মাধ্যমে প্রায় সাড়ে ৪৭০০ ডাক্তার উত্তীর্ণ হয়েছে।

অল্প দিনের মধ্যে, আশাকরি ১৫ দনের মধ্যে সেটি রাষ্ট্রপতির অনুমোদন লাভ করার পর নিয়োগ হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়ে রাষ্ট্রপতির কাছে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।রাষ্ট্রপতি দেশে ফিরে আসলেই অনুমোদন করবেন। এসব ডাক্তারের মধ্যে প্রায় ৪৫০০ প্লাস ডাক্তার  দেশের বিভিন্ন উপজেলায় পদায়ন করা হবে। এবার প্রতি উপজেলাতে ৯-১০ জন করে ডাক্তার পেতে যাচ্ছি।

মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, যে চিত্রের কথা উল্লেখ করা হয়েছে তা অনেকাংশে অনেক জায়গায় সত্য। ইতোমধ্যে স্বাস্থ্যমন্ত্র মন্ত্রণালয় অ্যাটাচমেন্টের বিষয়টি কড়াকড়ি করা হয়েছে। কোনো অ্যাটাচমেন্ট দেওয়া হচ্ছে না। উপজেলাতে থাকার ব্যবস্থা করা হয়েছে। যারা নতুন যোগদান করেন তাদের একটি শর্ত রয়েছে। চাকরির শুরুতে দু’বছর উপজেলা পর্যায়ে সেবা দিতে হবে।তারপর উচ্চতর প্রশিক্ষণের জন্য তারা আসতে পারবেন। সে বিষয়ে আমি নিজে স্বাস্থ্যমন্ত্রণালয়ের কথা বলেছি।

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, অ্যান্টিবায়োটিকের ব্যবহার রোধে যততত্র অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে সরকার অল্পদিনের মধ্যেই নির্দেশনা জারি করবে।

সরকার দলীয় সংসদ সদস্য বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নের লিখিত জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, নকল-ভেজাল ঔষধ চিহ্নততরণ বিষয়ে অনলাইন ভিত্তিক রিপোর্টিং এর জন্য ওয়েব পোর্টাল ও মোবাইল এপ্লিকেশন চালু করার পরিকল্পনা করছে সরকার।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় ডপ্রকল্পটি বর্তমানে পাইলটিং পর্যায়ে রয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক নিবন্ধন সকল দেশী এবং বিদেশী ঔষধের বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। অনুমোদিত বিক্রয়মূল্য ঔষধের মোড়ক সামগ্রীতে মুদ্রণ করা বাধ্যতামূলক। ঔষধ উৎপাদনকারী ও আমদানীকারক প্রতিষ্ঠান সকল ঔষধেরমূল্য মুদ্রণ করত: বাজারজাত থাকে।

সাংসদ অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকারের চলমান দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসাবে দেশের সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে যে ভুয়া চিকিৎসক কাজ করছেন, তাদের চিহ্নিত করতে অনুসন্ধানে নেমেছে সরকার। সরকারের ভ্রাম্যমান আদালতের সহায়তায়- ওই সব চিকিৎসক খুঁজে বের করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

তাদের কাজে সহায়তা করতে র‌্যাব, পুলিশ, জেলা ও উপজেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহায়তার দেশব্যাপী নিয়মিত অভিযান পরিচালনা করা হয়ে থাকে।


কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: নিহত
বছর না ঘুরতেই কেরানীগঞ্জের সেই প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ
বিস্তারিত
নাগরিকত্ব বিল ভারতের ধর্ম নিরপেক্ষ
ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কথা বলেছেন বাংলাদেশের
বিস্তারিত
রোহিঙ্গাদের নির্যাতনের বিচার কার্যক্রমকে যুক্তরাজ্যের
নেদারল্যান্ডসের দ্য হেগ আন্তর্জাতিক আদালতে শুরু হওয়া রোহিঙ্গাদের ওপর নিষ্ঠুর
বিস্তারিত
পেশাগত দক্ষতা উন্নয়নে জ্ঞান অর্জনের
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন,
বিস্তারিত
কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ
কেরানীগঞ্জে ‘প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’র কারখানায় আগুন লেগেছে।
বিস্তারিত
সুপ্রিম কোর্ট এলাকায় তিনটি মোটরসাইকেলে
রাজধানীর সুপ্রিম কোর্টের সামনে হঠাৎ তিনটি বাইকে আগুন লাগার ঘটনা
বিস্তারিত