মজিলা বাংলাদেশের কর্মশালা

কর্মশালায় অংশগ্রহণকারীরা

মজিলার বিভিন্ন পণ্য ও ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সহজ, বোধগম্য ও ব্যবহারের উপযোগী করে তোলার উদ্দেশ্য নিয়ে ঢাকায় হয়ে গেল কর্মশালা। মজিলা বাংলাদেশ এর আয়োজন করেছে। ৯ ও ১০ নভেম্বর বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী লোকালাইজারদের নিয়ে মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রে অবস্থিত মজিলা করপোরেশনের লোকালাইজেশন বিভাগের প্রধান জেফ বেট্টি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মশালায় যোগ দেন। তিনি বাংলা লোকালাইজেশন নিয়ে তার মনোভাব, দিকনির্দেশনা ও কীভাবে ক্যারিয়ার করা যায় তা নিয়ে কথা বলেন। কর্মশালায় প্রশিক্ষক মাহে আলম খান ডিজিটাল দুনিয়ায় বাংলা ভাষার শঙ্কিত অবস্থার কারণ ব্যাখ্যা করেন। ভারত থেকে আসা প্রশিক্ষক বিরাজ কর্মকার জানান, তারা একসঙ্গে মিলে বাংলা লোকালাইজেশনের স্টাইল গাইড ও টার্মিনোলোজি তৈরি করেছেন। সঙ্গে নতুন ট্রান্সলেটদের প্রশিক্ষণও দিয়েছেন।
কর্মশালায় নতুন অবদানকারীকে লোকালাইজেশনের নিয়মাবলি, প্রয়োজনীয়তা, বাংলার সঠিক ভাবানুবাদ, মুক্ত ওয়েব ও ইন্টারনেট সুরক্ষাসহ নানা বিষয়ে হাতে-কলমে শেখানো হয়। অবদানকারীদের মধ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ছিলেন। কর্মশালায় প্রশিক্ষক ছিলেন মজিলার বাংলা লোকালের ম্যানেজার মাহে আলম খান, বেলায়েত হোসেন ও বিরাজ কর্মকার। অভিজ্ঞ অবদানকারী ছিলেন আনিসুর রহমান, সালমান রহমান দেশ, খালিদ সাইফুল্লাহ, তানহা ইসলাম, এসএম সারওয়ার নবীন প্রমুখ।
অংশগ্রহণকারীদের মধ্যে মো. মনিরুল আলম ভাষাগত প্রতিবন্ধকতা কাটিয়ে বাংলাভাষীদের কাছে ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি সহজ করে তোলার আগ্রহ প্রকাশ করেন।


টেকনোলজিস ট্রান্সফরমিং ইকনোমিকস শীর্ষক সেমিনার
গ্রাহকদের ব্যক্তিগত তথ্য কোম্পানিগুলো যাতে যথেচ্চার ব্যবহার করতে না পারে
বিস্তারিত
প্রিজমভ্যাটের কর্মশালা
ডিভাইন আইটি লিমিটেড, এনবিআর অনুমোদিত ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী প্রিজমভ্যাটের
বিস্তারিত
ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস
বাংলাদেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ডুডিয়াস। সম্প্রতি
বিস্তারিত
হুয়াওয়ে এনেছে স্মার্টফোন ওয়াই নাইন
বাংলাদেশের বাজারে হাই-পারফরম্যান্স ফিচারের নতুন স্মার্টফোন ওয়াই নাইন এস উন্মোচন
বিস্তারিত
মাই আউটসোর্সিং পরিদর্শন করলেন আইসিটি
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২৪
বিস্তারিত
মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত
হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, ক্যাডেন্স (ভিএলএসআই সরঞ্জাম ডিজাইনার), এসবিআইটি লিমিটেড বাংলাদেশ
বিস্তারিত