ইঞ্জিনের আগুন বগির ভেতর লাগাটা সন্দেহজনক: রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ট্রেন দুর্ঘটনার পর ইঞ্জিনের আগুন বগির ভিতরে লাগাটা সন্দেহজনক। এ ঘটনার সাথে কোন নাশকতা কর্মকাণ্ড জড়িত কিনা না তা তদন্ত করে দেখা হচ্ছে। দুর্ঘটনার পর ইঞ্জিনের আগুন কীভাবে শীততাপ নিয়ন্ত্রিত বগির ভিতরে ঢুকল, এটা ভাবনার বিষয়।

শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে উল্লাপাড়া রেলস্টেশন এলাকায় ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কয়েক বছর আগে তথাকথিত আন্দোলনের নামে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় মুলিবাড়ীতে একটি ট্রেন আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছিল একটি মহল। তারাই এ ঘটনার সাথে জড়িত কিনা সেটাও সন্দেহজনক। উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার বিষয়টি তদন্তে একাধিক কমিটি গঠন করা হয়েছে। এসব গঠিত কমিটি তদন্ত কাজও শুরু করেছে। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আমি যতদূর জেনেছি, এখানে সিগন্যালের অবস্থা যথাযথ ছিল। ওই ট্রেনের ১৪টি বগি বিপুল টাকা দিয়ে বিদেশ থেকে আমদানি করা হয়েছে। এসব বগির স্থায়িত্ব কমপক্ষে ২০ বছরের বেশি। জয়দেবপুর-ঈশ্বরদী রেলপথ আগামীতে এখানে ডুয়েল রেলপথ নির্মাণের পরিকল্পনা রয়েছে। এছাড়া সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথে বেশ কয়েকটি জরাজীর্ণ ব্রিজও রয়েছে। এসব ব্রিজ নতুন করে নির্মাণ করারও পরিকল্পনা রয়েছে।

মন্ত্রীর পরিদর্শনকালে রেল সচিব মোফাজ্জল হোসেন বলেন, দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। তবে ইতিমধ্যেই একাধিক তদন্ত টিম গঠন করা হয়েছে। আশা করা যাচ্ছে দ্রুতই দুর্ঘটনার আসল কারণ উৎঘাটন করা যাবে। ঘটনার দিন বৃহস্পতিবার এই লাইনে যারা সংস্কার কাজ করছিল তাদের দু’জনকে আটক করা হয়েছে। তারা হলো, উল্লাপাড়ার কালিগঞ্জ গ্রামের আরিফ হোসেন ও মাটি কোড়া গ্রামের আব্দুর রাজ্জাক। ধারণা করা হচ্ছে, সংস্কারের কাজে নিয়োজিতরা উল্লাপাড়া স্টেশনে ঢোকার সম্মুখ পয়েন্টে বেসপ্লেট খুলে রাখা হয়েছিল। যে কারণে ওই দু’জনকে জিজ্ঞাসাবাদে আটক করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব ফারুকুজ্জামান, পশ্চিম রেলের জেনারেল ম্যানেজার মিহির কান্তি ভৌমিক, জেলা প্রশাসক ডঃ ফারুক আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুজ্জামানসহ রেলের উর্দ্ধতন কর্মকর্তাগণ।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরে ঢাকা-ঈশ্বরদী রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশন এলাকায় আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৭টি বগি লাইনচ্যুত হয় এবং আগুন ধরে ৩টি বগি পুড়ে যায়। উদ্ধারকাজ শেষে প্রায় ৭ ঘন্টা পর ঢাকার সাথে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ পুনরায় শুরু হয়েছে।


এবার আগুন রাজধানীর বাড্ডায়
রাজধানী আবার লেগেছে আগুন। এবার রাজধানীর উত্তর বাড্ডার একটি ফোম
বিস্তারিত
শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে
শিশু মৃত্যুহার হ্রাসে বাংলাদেশ প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশে বিগত
বিস্তারিত
দৈনিক সংগ্রাম কার্যালয় ঘেরাও
মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ উপাধি দেয়ায়
বিস্তারিত
ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায়
মার্কিন ম্যাগাজিন ফোর্বস এ বছরের বিশ্বের প্রভাবশালী ১শ নারীর তালিকা
বিস্তারিত
প্রাথমিক শিক্ষকদের এবারের বদলির নিয়মাবলি
১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক
বিস্তারিত
আদালত খালেদা জিয়াকে জামিন দেওয়ার
দেশের আইন বা কোনো প্রতিষ্ঠানের প্রতি বিএনপি নেতাদের শ্রদ্ধা নেই
বিস্তারিত